গ্রিশক

স্থানাঙ্ক: ৩১°৪৯′ উত্তর ৬৪°৩৩′ পূর্ব / ৩১.৮১৭° উত্তর ৬৪.৫৫০° পূর্ব / 31.817; 64.550
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রিশক
শহর
গ্রিশক জেলা নদীতীরবর্তী
গ্রিশক জেলা নদীতীরবর্তী
গ্রিশক আফগানিস্তান-এ অবস্থিত
গ্রিশক
গ্রিশক
আফগানিস্তানের মানচিত্রে গ্রিশকের অবস্থান
স্থানাঙ্ক: ৩১°৪৯′ উত্তর ৬৪°৩৩′ পূর্ব / ৩১.৮১৭° উত্তর ৬৪.৫৫০° পূর্ব / 31.817; 64.550
দেশ আফগানিস্তান
প্রদেশহেলমান্দ প্রদেশ
উচ্চতা২,৬৮০ ফুট (৮১৭ মিটার)
সময় অঞ্চলইউটিসি+৪:৩০

গ্রিশক (পশতু: ګرشک), যাকে গিরিশক বা গেরেশক নামেও বানান করা হয়, আফগানিস্তানের হেলমান্দ নদীর তীরে হেলমান্দ প্রদেশের গ্রিশক জেলার একটি শহর, প্রায় ১২০ কিমি (৭৫ মা) কান্দাহারের উত্তর-পশ্চিমে, ৮১৭ মিটার (২,৬৮০ ফু) উচ্চতায়। উপরের দিকে কাজকি বাঁধ রয়েছে যা এই অঞ্চলের ফসলের জন্য একটি অপরিহার্য অবকাঠামো বোঘরা সেচ খালের দিকে জল সরিয়ে দেয়। গ্রীশক বাঁধও কাছেই। গ্রিশক মূলত নদীর পূর্ব তীরে একটি দুর্গের চারপাশে নির্মিত হলেও পরে পশ্চিমে পুনর্নির্মিত হয়। দুর্গটি দুবার ব্রিটিশদের দ্বারা দখল করা হয়েছিল: প্রথম প্রথম ইঙ্গ-আফগান যুদ্ধ এবং আবার ১৮৭৯ সালে। উভয় ক্ষেত্রেই দুর্গটি পরে পরিত্যক্ত হয়। গ্রিশকের জনসংখ্যা প্রায় ৪৮,৫৪৬ এবং একটি হাসপাতাল এবং একটি ইঞ্জিনিয়ারিং স্কুল রয়েছে যা ১৯৫৭ সালে নির্মিত হয়েছিল।

গ্রিশক হাইওয়ে ১ নামে পরিচিত গুরুত্বপূর্ণ পরিবহন রুটে অবস্থিত, যা সোভিয়েত–আফগান যুদ্ধের সময় নির্মিত হয়েছিল। এই রুটটি পশ্চিমে ফারাহ প্রদেশকে এবং পূর্বে কান্দাহার প্রদেশের সাথে সংযুক্ত করে। অপারেশন মোশতারকের অংশ হিসাবে ব্রিটিশ সেনাবাহিনী এবং আফগান কর্মীরা রুট ট্রাইডেন্ট নির্মাণ করছে, একটি রাস্তা যা অবশেষে গ্রিশকে প্রাদেশিক রাজধানী লস্করগাহের সাথে সংযুক্ত করবে।[১] এছাড়াও গ্রিশক হলো রুট ৬১১-এর দক্ষিণ টার্মিনাস। এলাকাটি হেলমান্দ এবং আরগান্দাব উপত্যকা কর্তৃপক্ষ দ্বারা সেচ করা হয়।[২]

জলবায়ু[সম্পাদনা]

গ্রিশকের একটি উষ্ণ মরুভূমির জলবায়ু রয়েছে (কোপেন বিডব্লিউএইচ), সামান্য বৃষ্টিপাত এবং গ্রীষ্ম এবং শীতের তাপমাত্রার মধ্যে উচ্চ পার্থক্য দ্বারা চিহ্নিত করা হয়। গ্রীশকের গড় তাপমাত্রা ১৯.৬ °সে এবং বার্ষিক বৃষ্টিপাতের গড় হল ১১৭ মিমি। গ্রীষ্মকাল মে মাসের মাঝামাঝি থেকে শুরু হয়, সেপ্টেম্বরের শেষ পর্যন্ত চলে এবং অত্যন্ত শুষ্ক থাকে। জুলাই হল বছরের উষ্ণতম মাস যার গড় তাপমাত্রা ৩২.২ °সে। শীতলতম মাস জানুয়ারিতে গড় তাপমাত্রা ৭.০ °সে।

গ্রিশক-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ গড় °সে (°ফা) ১৪.০
(৫৭.২)
১৬.৭
(৬২.১)
২৩.৪
(৭৪.১)
২৮.৫
(৮৩.৩)
৩৪.৯
(৯৪.৮)
৪০.১
(১০৪.২)
৪১.৩
(১০৬.৩)
৩৯.৬
(১০৩.৩)
৩৫.১
(৯৫.২)
২৯.২
(৮৪.৬)
২১.৬
(৭০.৯)
১৬.০
(৬০.৮)
২৮.৪
(৮৩.১)
দৈনিক গড় °সে (°ফা) ৭.০
(৪৪.৬)
৯.৭
(৪৯.৫)
১৫.৭
(৬০.৩)
২০.৩
(৬৮.৫)
২৫.৯
(৭৮.৬)
৩০.৩
(৮৬.৫)
৩২.২
(৯০.০)
২৯.৯
(৮৫.৮)
২৪.৬
(৭৬.৩)
১৮.৯
(৬৬.০)
১২.৩
(৫৪.১)
৮.০
(৪৬.৪)
১৯.৬
(৬৭.২)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ০.০
(৩২.০)
২.৭
(৩৬.৯)
৮.০
(৪৬.৪)
১২.১
(৫৩.৮)
১৬.৯
(৬২.৪)
২০.৬
(৬৯.১)
২৩.২
(৭৩.৮)
২০.৩
(৬৮.৫)
১৪.২
(৫৭.৬)
৮.৭
(৪৭.৭)
৩.১
(৩৭.৬)
০.০
(৩২.০)
১০.৮
(৫১.৫)
উৎস: Climate-Data.org[৩]

নৃতাত্ত্বিক[সম্পাদনা]

গ্রিশক তালেবানের সময় নূরজাই উপজাতির নিয়ন্ত্রণে ছিল। কিছু আইমাকের সাথে পশতুনদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। নূরজাই উপজাতির একজন জাতিগত পশতুন মোল্লা মীর হামজা ছিলেন গ্রিশকের জেলা গভর্নর এবং নূরজাই উপজাতির একজন জাতিগত পশতুন মোল্লা মাহমুদ আজম ছিলেন গ্রিশকের তালেবানের কমান্ডার।

পাঠ্য সূত্র: লুই ডুপ্রি, আফগানিস্তান। ১ম সংস্করণ: ১৯৭৩; লুডভিগ ডব্লিউ. অ্যাডামেক, আফগানিস্তানের ঐতিহাসিক অভিধান, ৩য় সংস্করণ, ২০০৩।

মানচিত্র সূত্র: এস.আই. ব্রুক, ন্যারোডি পেরেডনি আযি (১৯৬০); এস.আই. ব্রুক, এবং ভি. এস. আপেনচেনকো, আতলাস নারোডোভ মিরা (মস্কো: বিজ্ঞান একাডেমি, ১৯৬৪) এ. গ্যাব্রিয়েল, ধর্মভূগোল ভন পারসিয়েন (ভিয়েনা, ১৯৭১)।

অপারেশন স্থায়ী স্বাধীনতা[সম্পাদনা]

২০০৩ সালের নভেম্বরে, আব্দুল ওয়াহেদ আফগান সেনাবাহিনীর দ্বারা নির্যাতনের পর বিশেষ বাহিনীর ঘাঁটিতে গ্রিশকে মারা যান।[৪] এপ্রিল ২০০৮-এ ২য় ব্যাটালিয়ন ৭ম মেরিনস, ইকো কো, যাকে আফগান পুলিশকে প্রশিক্ষণ দিতে সহায়তা করার জন্য সেখানে পাঠানো হয়েছিল, ডেনিশ এবং ব্রিটিশ সামরিক বাহিনীর সাথে কাজ করেছিল।[৫]

৪ ডিসেম্বর, ২০০৮-এ গ্রিশকের কাছে দুই ডেনিশ সেনা নিহত হয়।[৬]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Progress slow and messy in Afghanistan"বিবিসি নিউজ। ২৮ জানুয়ারি ২০১০। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০২১ 
  2. (পিডিএফ) আফগানিস্তানের হেলমান্দ ভ্যালি প্রকল্প: এআইডি মূল্যায়ন বিশেষ অধ্যয়ন নং ১৮ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ এপ্রিল ২০১৩ তারিখে সি ক্ল্যাপ-উইসেক এবং ই বল্ডউইন, ইউ.এস. এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, প্রকাশিত ডিসেম্বর ১৯৮৩
  3. "Climate: Gereshk - Climate-Data.org"। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০১৬ 
  4. [১] এনওয়াইটাইমস: US Fails to Investigate Abuses
  5. "Archived copy"। ২০১৬-০৩-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০২-২২ 
  6. [২] Two Danish soldiers killed in Afghanistan