গীতা জুতশি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গীতা জুতশি (জন্ম ২রা ডিসেম্বর ১৯৫৬) একজন প্রাক্তন ভারতীয় ট্র্যাক এবং ফিল্ড অ্যাথলেট। তিনি ৮০০ মিটার এবং ১৫০০ মিটার ইভেন্টে বেশ কয়েকটি জাতীয় এবং এশিয়ান রেকর্ড স্থাপন করেছিলেন।

১৯৮২ সালে মহিলাদের ৮০০ মিটার এবং ১৯৭৮ এবং ১৯৮২ -দুবারেই মহিলাদের ১৫০০ মিটার দূরপাল্লার দৌড়ে রৌপ্য পদক জিতেছিলেন জুত্সি [১] নয়াদিল্লিতে ১৯৮২ সালের এশিয়ান গেমসে শীর্ষস্থানীয় ভারতীয় মহিলা অ্যাথলিট হিসাবে তিনি উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিযোগীদের পক্ষে শপথ গ্রহণ করেছিলেন। [২] তার কৃতিত্বের জন্য তিনি অর্জুন পুরষ্কার এবং পদ্মশ্রী পুরষ্কার পেয়েছেন।

তিনি অন্যান্য ভারতীয় মহিলা অ্যাথলেটদের কাছে অনুপ্রেরণা স্বরূপ। যেমন সফলভাবে মাউন্ট এভারেস্টে আরোহণকারী প্রথম ভারতীয় মহিলা বাচেন্দ্রী পাল তাকে রোল মডেল রূপে স্বীকার করেন। তিনি বলেন শৈশবেই প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে জুটশির একটি সংবাদপত্রের ছবি দেখে জাতীয় খ্যাতির আকাঙ্ক্ষা শুরু করেছিলেন। [৩]

গীতার প্রশিক্ষক ছিলেন মোহাম্মদ ইলিয়াস বাবর । যুক্তরাষ্ট্রে ১৭ বছর থাকার পরে, তিনি ২০০২ সালের জুলাই মাসে ভারতে ফিরে এসে ভারতীয় জুনিয়র অ্যাথলেটিক্স দলের (৮০০ মিটার এবং ১৫০০ মিটার) কোচের দায়িত্ব গ্রহণ করেছিলেন।

আন্তর্জাতিক প্রতিযোগিতা[সম্পাদনা]

বছর প্রতিযোগিতা ঘটনাস্থল স্থান নোট
১৯৭৮ এশিয়ান গেমস ব্যাঙ্কক, তাইল্যান্ড প্রথম ৮০০ মিটার
দ্বিতীয় ১৫০০ মিটার
১৯৮১ এশিয়ান চ্যাম্পিয়নশিপ টোকিও, জাপান প্রথম ৮০০ মিটার
দ্বিতীয় ১৫০০ মিটার
১৯৮২ এশিয়ান গেমস নতুন দিল্লি, ভারত দ্বিতীয় ৮০০মিটার
দ্বিতীয় ১৫০০মিটার

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Asian Games. GBR Athletics. Retrieved on 2015-02-08.
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০২১ 
  3. "Archived copy"। ২০০৫-০২-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৫-০২-১৬ 

 

বহিঃসংযোগ[সম্পাদনা]