গানের কথা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শীট সঙ্গীতে গানের কথা। এটি মিশ্র কণ্ঠস্বরের জন্য স্ট্যান্ডার্ড টু -স্টাফ ফরম্যাটে " আদেস্টে ফিডেলস " ("ও কাম, অল ইয়ে ফেইথফুল"-এর আসল ল্যাটিন গান) শিরোনামের একটি ঐতিহ্যবাহী অংশের সমতুল্য (অর্থাৎ, স্তোত্র-শৈলী) বিন্যাস। Play</img> Play

গানের কথা হল এমন শব্দ যা একটি গান তৈরি করে থাকে। সাধারণত শ্লোক এবং কোরাস নিয়ে গঠিত হয়। গানের কথার লেখক হয় একজন গীতিকারঅপেরার মতো সঙ্গীত রচনার শব্দগুলি হয়। সাধারণত " লিব্রেটো " এবং তাদের লেখককে " লিব্রেটিস্ট " হিসাবে পরিচিত করা হয়। গানের অর্থ স্পষ্ট বা অন্তর্নিহিত হতে পারে। কিছু গানের কথা বিমূর্ত, দুর্বোধ্য হয় এবং এই ধরনের ক্ষেত্রে তার ব্যাখ্যা ফর্ম, উচ্চারণ, মিটার এবং অভিব্যক্তির প্রতিসাম্যের উপর জোর দেয়া হয়। র‌্যাপাররা গানের কথাও তৈরি করতে পারে (প্রায়শই ছন্দময় শব্দের ভিন্নতা সহ) যা গাওয়ার পরিবর্তে ছন্দময়ভাবে বলা হয়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

উর স্ট্যান্ডার্ডের একজন গীতিকার, আনু. 2500 বিসি

লিরিক শব্দটি গ্রীক λυρικός ( lurikós ) থেকে ল্যাটিন lyricus মাধ্যমে এসেছে, [১] যা লিয়ারের বিশেষণ রূপ। এটি প্রথম ১৬ শতকের মাঝামাঝি সময়ে ইংরেজিতে আবির্ভূত হয়। যা আর্ল অফ সারির পেট্রার্কের অনুবাদ এবং তার নিজের সনেটের রেফারেন্সে ব্যবহার হয়। [২] গ্রীক গীতিকবিতাকে সংজ্ঞায়িত করা হয়েছিল যেভাবে সে অনুযায়ী লিয়ার বা সিথারার সাথে তা গাওয়া হয়েছিল, [৩] যেভাবে মহাকাব্য বা বাঁশির সাথে গাওয়া হয়। এটি আরও বেশি আবেগপ্রবণ এলিজির বিপরীতেও হয়। নয়টি গীতিকার কবিদের অনেক শ্লোকের ব্যক্তিগত প্রকৃতি " গীত কবিতা " এর বর্তমান অর্থের দিকে পরিচালিত করেছিল তবে "গীতি কবিতা" এর মূল গ্রীক অর্থ — "লিয়ারের সাথে কবিতা" অর্থাৎ "সঙ্গীতের সাথে সেট করা শব্দ" — অবশেষে এটিকে "গীতি" হিসাবে ব্যবহার করা শুরু হয়, যা প্রথম স্টেনার এবং ব্যারেটের ১৮৭৬ ডিকশনারি অফ মিউজিক্যাল টার্মস- এ লেখা হয়। [৪] স্টেইনার এবং ব্যারেট শব্দটিকে একটি একক উপাদান হিসাবে ব্যবহার করেছেন: " গীতিকার, কবিতা বা ফাঁকা পদ্য যা সঙ্গীতে সেট করা এবং গাওয়া" হয়। ১৯৩০ সাল নাগাদ, প্লুলার টেনটাম "lyrics" এর বর্তমান ব্যবহার শুরু হয়; এটা অনেক লেখকের জন্য ১৯৫০ সাল থেকে আদর্শ হয়ে উঠেছে। [১] অ্যালেক ওয়াইল্ডার, [৫] রবার্ট গটলিয়েব, [৬] এবং স্টিফেন সন্ডহেইমের মতো গানের সম্পূর্ণ শব্দ বোঝাতে "লিরিক" শব্দটি এখনও ব্যবহৃত হয়। [৭] যাইহোক, একবচন ফর্মটি সাধারণত একটি গানের লিরিকের মধ্যে একটি নির্দিষ্ট লাইন (বা বাক্যাংশ) বোঝাতে ব্যবহৃত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

  • গীতিকার, গানের লেখক
  • লিব্রেটো, একটি বর্ধিত বাদ্যযন্ত্রের "ছোট বই", একজন লিব্রেটিস্ট দ্বারা লিখিত।
  • " আত্মার গান ", আধ্যাত্মিক প্রেক্ষাপটে ভোকাল ইম্প্রোভাইজেশন
  • স্ক্যাট গান এবং ভোকালিজ, জ্যাজে ভোকাল ইম্প্রোভাইজেশন
  • বোল, কুজি, বিটবক্স, ভোকাল মিমিক্রি বা পারকাশনের ফর্ম ইত্যাদি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "lyric"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।  (Sসাবস্ক্রিপশন বা পার্টিশিপেটিং ইনস্টিটিউট মেম্বারশিপ প্রয়োজনীয়.)
  2. Sidney, Philip. An Apologie for Poetrie op. cit. OED (1903).
  3. Miller, Andrew. Greek Lyric: An Anthology in Translation, pp. xii ff. Hackett Publishing (Indianapolis), 1996. আইএসবিএন ৯৭৮-০৮৭২২০২৯১৭.
  4. Stainer, John & al. A Dictionary of Musical Terms, p. 276. (London), 1876.
  5. Wilder, Alec (১৯৭২)। American Popular Song। Oxford University Press। আইএসবিএন 978-0195014457 
  6. Gottlieb, Robert (২০০০)। Reading Lyrics। Pantheon Books। আইএসবিএন 9780375400810 
  7. Sondheim, Stephen (২০১১)। Finishing the Hat। Knopf। আইএসবিএন 9780679439073