খসড়া:আই. বার্নার্ড কোহেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আই. বার্নার্ড কোহেন
জন্ম1914 সালের 1 মার্চ
নিউ ইয়র্ক সিটি, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যু২০ জুন ২০০৩(2003-06-20) (বয়স ৮৯)
ওয়ালথাম, ম্যাসাচুসেটস, মার্কিন যুক্তরাষ্ট্র
মাতৃশিক্ষায়তনহার্ভার্ড বিশ্ববিদ্যালয় (এবি, পিএইচডি)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রবিজ্ঞানের ইতিহাস
প্রতিষ্ঠানসমূহহার্ভার্ড বিশ্ববিদ্যালয়
ডক্টরেট শিক্ষার্থী
  • জর্জ বাসাল্লা
  • লরেন ডাস্টন
  • জুডিথ গ্রাবিনার
  • কেনেথ ম্যানিং
  • উটা মার্জবাখ
  • জোয়ান এল রিচার্ডস

আই. বার্নার্ড কোহেন[১] (1 মার্চ 1914 - 20 জুন 2003) ছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানের ইতিহাসের ভিক্টর এস. টমাস অধ্যাপক এবং বিজ্ঞানের ইতিহাস এবং বিশেষ করে আইজ্যাক নিউটন এবং বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের অনেক বইয়ের লেখক।

কোহেন ছিলেন একজন হার্ভার্ড স্নাতক ('37) এবং তারপরে একজন হার্ভার্ড পিএইচডি ছাত্র এবং জর্জ সার্টনের প্রোটেজ যিনি আইসিস এবং বিজ্ঞান সমাজের ইতিহাসের প্রতিষ্ঠাতা ছিলেন। কোহেন ছিলেন প্রথম আমেরিকান যিনি বিজ্ঞানের ইতিহাসে পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং 1942 সাল থেকে তার মৃত্যু পর্যন্ত হার্ভার্ডে অধ্যাপনা করেন। তার মেয়াদকালে, তিনি বিজ্ঞানের ইতিহাসে হার্ভার্ডের প্রোগ্রাম তৈরি করেছিলেন। তিনি আইসিস (1952-1958) সম্পাদক হিসাবে সার্টনের স্থলাভিষিক্ত হন এবং পরে, সোসাইটির সভাপতি (1961-1962) হিসাবে দায়িত্ব পালন করেন। কোহেন বিজ্ঞানের ইতিহাস ও দর্শনের আন্তর্জাতিক ইউনিয়নেরও সভাপতি ছিলেন।

কোহেন ছিলেন একজন আন্তর্জাতিকভাবে স্বীকৃত নিউটন পণ্ডিত; তার আগ্রহ ছিল বিশ্বকোষীয়, বিজ্ঞান এবং পাবলিক পলিসি থেকে শুরু করে কম্পিউটারের ইতিহাস পর্যন্ত, কয়েক দশক ধরে IBM-এর সাথে কম্পিউটিংয়ের ইতিহাসের বিশেষ পরামর্শদাতা হিসেবে। তার শত শত প্রকাশনার মধ্যে ফ্র্যাঙ্কলিন এবং নিউটন (1956), দ্য বার্থ অফ এ নিউ ফিজিক্স (1959), দ্য নিউটোনিয়ান রেভোলিউশন (1980), বিজ্ঞানের বিপ্লব (1985), বিজ্ঞান এবং প্রতিষ্ঠাতা পিতা (1995), এর মতো প্রধান বই ছিল। হাওয়ার্ড আইকেন: পোর্ট্রেট অফ আ কম্পিউটার পাইওনিয়ার (1999), এবং তার শেষ বই, দ্য ট্রায়াম্ফ অফ নাম্বারস (2005), দুটি যৌথভাবে রচিত অবদান, ভেরিওরাম সংস্করণ এবং নিউটন'স প্রিন্সিপিয়া নতুন ইংরেজি অনুবাদ উল্লেখ না করে।

অ্যালবার্ট আইনস্টাইনের সাথে কোহেনের এপ্রিল 1955 সাক্ষাতকারটি ছিল শেষ আইনস্টাইন তার মৃত্যুর আগে, একই মাসে। এটি সায়েন্টিফিক আমেরিকান-এ জুলাই মাসে প্রকাশিত হয়েছিল, যা ফ্লোরেন্স নাইটিংগেলের উপর কোহেনের 1984 সালের প্রবন্ধও প্রকাশ করেছিল।

1974 সালে, হিস্ট্রি অফ সায়েন্স সোসাইটি দ্বারা তিনি সার্টন মেডেল পান। তিনি আমেরিকান একাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সের সদস্য ছিলেন[২] এবং আমেরিকান ফিলোসফিক্যাল সোসাইটি।[৩] অনেকে কোহেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটিকে তার 1999 সালের অনুবাদ হিসেবে বিবেচনা করেন, নিউটনের প্রিন্সিপিয়ার প্রয়াত অ্যান হুইটম্যানের সাথে। এই 974-পৃষ্ঠার কাজটি সম্পূর্ণরূপে অনুবাদ করতে কোহেনকে 15 বছরেরও বেশি সময় লেগেছে।

কোহেন লোরেন ডাস্টন, জুডিথ গ্রাবিনার, কেনেথ ম্যানিং, উটা মার্জবাচ এবং জোয়ান এল রিচার্ডসের ডক্টরাল গবেষণামূলক গবেষণার তত্ত্বাবধান করেন।[৪] কোহেনের অন্যান্য ছাত্রদের মধ্যে (এবং প্রোটেগেস) ছিলেন ইসলামী দার্শনিক সাইয়্যেদ হোসেইন নাসর; টাফ্টস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জর্জ ই. স্মিথ; বাকনেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্থা ভারব্রুগ; অ্যালেন জি ডেবাস; এবং জেরেমি বার্নস্টাইন।

তিনি অস্থি মজ্জার সমস্যায় মারা যান।[৫][৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dauben, Joseph W.; Gleason, Mary Louise; Smith, George E. (মার্চ ২০০৯), "Seven Decades of History of Science: I. Bernard Cohen (1914–2003), Second Editor of Isis", Isis, 100 (1), পৃষ্ঠা 4–35, জেস্টোর 597575, ডিওআই:10.1086/597575, 'my correct and full legal name is (and always has been) and is listed as, I. Bernard Cohen, which is the name recorded on my birth certificate, my passport, my FBI clearance, every copyright for some thirty or more books, and other official records': I. Bernard Cohen, letter dated 9 Mar. 1992 
  2. "I. Bernard Cohen"American Academy of Arts & Sciences (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১২-২১ 
  3. "APS Member History"search.amphilsoc.org। সংগ্রহের তারিখ ২০২১-১২-২১ 
  4. টেমপ্লেট:Mathgenealogy
  5. Harvard University Gazette (June 20, 2003) History of Science Scholar I Bernard Cohen dies at 89: a Harvard man from undergraduate to emeritus, archived by Wayback Machine
  6. Wolfgang Saxon (June 28, 2003) I. Bernard Cohen, 89, dies; Pioneer in History of Science, The New York Times