ক্রোমাটিড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিত্রটিতে, (১) একটি ক্রোমাটিডকে বোঝায়: একটি প্রতিলিপিযুক্ত ক্রোমোজমের দুটি অভিন্ন সুতার মতো অংশের অর্ধেক। কোষ বিভাজনের সময়, অভিন্ন অনুলিপিগুলি ("সিস্টার ক্রোমাটিড জোড়া" নামে পরিচিত) সেন্ট্রোমিয়ার (২) নামে অঞ্চলটিতে যুক্ত হয়। জোড় সিস্টার ক্রোমাটিড একবার একে অপরের থেকে (মাইটোসিসের অ্যানাফেসে) পৃথক হওয়ার পর প্রত্যেকটি কন্যা ক্রোমোজোম হিসাবে পরিচিত। ডান ক্রোমাটিড (৩) এর ছোট বাহু এবং ডান ক্রোমাটিড (৪) এর দীর্ঘ বাহুতেও চিহ্নিত করা হয়েছে।

একটি ক্রোমাটিড হচ্ছে একটি বিভাজিত ক্রোমোজমের অর্ধেক।

প্রতিলিপি হওয়ার আগে একটি ক্রোমোজোম একটি ডিএনএ অণুর দ্বারা গঠিত। বিভাজনের পরে, প্রতিটি ক্রোমোজোম দুটি ডিএনএ অণু দ্বারা গঠিত; অর্থাৎ, ডিএনএ প্রতিলিপি নিজেই ডিএনএ-র পরিমাণ বাড়িয়ে দেয় তবে ক্রোমোসোমের সংখ্যা (এখনও) বাড়ায় না । ক্রোমোজমের অর্ধেক দুটি অভিন্ন অনুলিপি - যার প্রত্যেকটি বিভাজিত ক্রোমোজোমের অর্ধেক গঠন করে - তাকে ক্রোমাটিড বলে।[১] কোষ বিভাজনের পরবর্তী পর্যায়ে এই ক্রোমাটিডগুলি পৃথক ক্রোমোসোমে পরিণত হওয়ার জন্য দ্রাঘিমাংশের দিকে পৃথক হয়।[২]

ক্রোমাটিড জোড়গুলি সাধারণত জিনগতভাবে অভিন্ন, এবং সমজাতীয় বলে পরিচিত; তবে, যদি পরিব্যক্তি দেখা দেয় তবে তারা সামান্য ভিন্নতা উপস্থাপন করবে, এক্ষেত্রে তারা ভিন্ন ভিন্ন। ক্রোমাটিডের জোড় কোনও জীবের চালচলনের সাথে বিভ্রান্ত করা উচিত নয়, যা ক্রোমোসোমের হোমোলজাস সংস্করণের সংখ্যা।

ক্রোমোনেমা হল ডিএনএ-র কনডেন্সেশনের প্রাথমিক পর্যায়ে প্রফেজে তন্তুর ন্যায় কাঠামো। মেটাফেজে, তাদের ক্রোমাটিডস বলা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "What is a Chromatid?"About.com। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৭ 
  2. "Definition of CHROMATID"www.Merriam-Webster.com। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৭