মেটাফেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কোষের (চিত্রে প্রাণীকোষ) মেটাফেজ দশা। স্পিন্ডলের নিরক্ষীয় অঞ্চলে ক্রোমোজোমের সারিবদ্ধ অবস্থান দ্বারা এই দশা চিহ্নিত করা হয়
মেটাফেজ দশায় কোষের সব ক্রোমোজোম সারিবদ্ধভাবে অবস্থান নেয়। চিত্রে দুইটি ভিন্ন আঙ্গিকে ( 60 ° কোণে) ঘোরানো অবস্থায় কোষ বিভাজনের মেটাফেজ দশা দেখা যাচ্ছে।
ক্রোমাটিডের মাইক্রোগ্রাফের সাথে মেরুদণ্ডী প্রাণীর প্রাক মাইটোসিস অবস্থার বিভিন্ন ধাপ।

মেটাফেজ ( গ্রীক μετά, "সমীকরণিক" এবং φάσις, "স্তর" থেকে)

সুকেন্দ্রিক কোষ বিভাজন প্রক্রিয়ার একটি পর্যায়। এই পর্যায়ে, কোষের ক্রোমোজোমগুলি তাদের ঘনীভূত এবং কুন্ডলিত হয়। এরচেয়ে বেশি ঘনীভূত অবস্থায় ক্রোমোজোমদের শুধুমাত্র এনাফেজ দশায় পাওয়া যায়। [১] মেটাফেজ দশায় বংশগতির বাহক ক্রোমোজোম দুইটি ভিন্ন কন্যা কোষে আলাদা হয়ে যাওয়া আগে, মাতৃকোষের বিষুবরেখা বরাবর সারিবদ্ধভাবে অবস্থান নেয়। কোষ বিভাজনের সমগ্র সময়কারে মধ্যে মাত্র ৪ শতাংশ সময় এই মেটাফেজ দশায় অতিবাহিত হয়।[তথ্যসূত্র প্রয়োজন] বিভাজনরত কোষ মেটাফেজ দশার পূর্বে প্রোমেটাফেজ এবং পরবর্তীতে এনাফেজ দশায় অংশ নেয়। প্রোফেজ দশায় গঠিত মাইক্রোটিউবিউল মেটাফেজ দশায় কিনেটোকোরসের সাথে সংযুক্ত হয়।

মেটাফেজ অবস্থায়, ক্রোমোজোমের সেন্ট্রোমিয়ারগুলি মেটাফেজ প্লেটে (বা নিরক্ষীয় প্লেট ) [২] দুটি সেন্ট্রোসোম মেরু থেকে উৎপন্ন একটি কাল্পনিক রেখায় নিজেদেরকে নিয়ে আসে সামঞ্জস্যপূর্ণ । মাইক্রোটিউবিউলসের কিনেটোকোরের বিরুদ্ধে কর্মরত শক্তি ক্রোমোজোমদের এরূপভাবে সারিবদ্ধভাবে অবস্থান নিয়ে সাহায্য করে [৩]। সম্পূর্ন প্রক্রিয়াটি দুই জন সমশক্তি সম্পন্ন ব্যক্তির মধ্যে দড়ি টানাটানির মতো। এই প্রক্রিয়াটি বি সাইক্লিন ধ্বংসের মধ্য দিয়ে ইস্তফা পায়। [৪] [ উদ্ধৃতি প্রয়োজন ] প্রোমেটাফেজ এবং মেটাফেজের দশার অন্তর্বর্তী সময় একটি কোষবিভাজনের চেকপয়েন্ট ঘটে। সকল ক্রোমোজোম মেটাফেজ প্লেটে একত্রিত হওয়ার পরে, যখন প্রতিটি কিনেটোকর মাইক্রোটিউবিউলের একটি বান্ডিলের সাথে সংযুক্ত হয়, তখন বিভাজনরত কোষটি এনাফেজ দশায় প্রবেশ করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Chromosome condensation through mitosis"। Science Daily। সংগ্রহের তারিখ ১২ জুন ২০০৭ 
  2. "Metaphase plate"Biology Dictionary। Biology Online। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১২ 
  3. "Metaphase"। Nature Education। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১২ 
  4. "The Cell Cycle"। Kimball's Biology Pages। ১৯ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে মেটাফেজ সম্পর্কিত মিডিয়া দেখুন