ক্রুলাক-মেন্ডেনহল মিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভিয়েতনাম যুদ্ধে 1963 সালের মার্কিন যুক্তরাষ্ট্রের নীতি উন্নয়নের অংশ হিসাবে, রাষ্ট্রপতি জন এফ কেনেডি, 6 সেপ্টেম্বর, মেজর জেনারেল ভিক্টর ক্রুলাক, বিশেষ সহকারী বিদ্রোহ দমন এবং জয়েন্ট চিফস অফ স্টাফের বিশেষ কার্যকলাপের জন্য। তার সাথে ফরেন সার্ভিস অফিসার জোসেফ মেন্ডেনহল। তাদের প্রত্যাবর্তনের বিষয়ে তাদের প্রতিবেদন রাষ্ট্রপতির কাছ থেকে একটি কিংবদন্তি প্রতিক্রিয়া তৈরি করেছে। তারা পাঁচ দিন পরে ফিরে আসেন এবং এনএসসিকে ব্রিফ করেন। জন এফ কেনেডি যে দৃষ্টিভঙ্গি অনুসন্ধান করেছিলেন তা যথেষ্ট ভিন্ন ছিল । অভিযানের বিবৃত উদ্দেশ্য ছিল ভিয়েত কং বিদ্রোহের বিরুদ্ধে দক্ষিণ ভিয়েতনামী সরকার এবং তার মার্কিন সামরিক উপদেষ্টাদের যুদ্ধের অগ্রগতি তদন্ত করা। একপাশে, সামরিক এবং বেসামরিক মতামত ভিন্ন ছিল. মেন্ডেনহল ইউনাইটেড স্টেটস ইনফরমেশন এজেন্সি (বিদেশে ইউএস ইনফরমেশন সার্ভিস নামে পরিচিত) কান্ট্রি ডিরেক্টর জন মেকলিন এবং এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট রুফাস ফিলিপসকে ফিরিয়ে আনেন, যিনি গ্রামীণ বিদেশী সাহায্য কর্মসূচির প্রধান ছিলেন। মেকলিন বলেছিলেন যে পরিস্থিতি কেবল মার্কিন যুদ্ধের সৈন্যদের দ্বারা উদ্ধারযোগ্য হবে, যখন ফিলিপস বলেছিলেন যে মেকং ডেল্টায় 50টি কৌশলগত গ্রাম দখল করা হয়েছে এবং আরও অনেকগুলি ঝুঁকির মধ্যে রয়েছে। ক্রুলাক, MACV দ্বারা প্রদত্ত পরিসংখ্যানের উপর ভিত্তি করে, কৌশলগত গ্রামগুলির সংখ্যা ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে মাত্র ০.২% অতিক্রম করা হয়েছে। এটি লক্ষ্য করা উচিত যে মেকলিন এবং ফিলিপস মাঠে কাজ করছিলেন, যখন ক্রুলাক সামরিক সদর দফতর থেকে তার তথ্য নিয়েছিলেন। মেন্ডেনহল, একজন ফরেন সার্ভিস অফিসার এবং পরে ভিয়েতনামের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (AID}) এর ভারপ্রাপ্ত সহকারী প্রশাসক ছিলেন হতাশাবাদী। এনএসসিতে তাদের জমা দেওয়ার সময়, ক্রুলাক যুদ্ধের অগ্রগতি সম্পর্কে একটি আশাবাদী প্রতিবেদন উপস্থাপন করেছিলেন, যখন মেন্ডেনহল সামরিক ব্যর্থতা এবং জনগণের অসন্তোষের একটি অন্ধকার চিত্র উপস্থাপন করেছিলেন। ক্রুলাক ভিয়েত কং-এর প্রতি জনসমর্থনকে উপেক্ষা করেছিলেন, এই মনে করে যে মাঠে ভিয়েতনামী সৈন্যদের প্রচেষ্টা Diệm-এর নীতির সাথে জনগণের অস্বস্তি দ্বারা প্রভাবিত হবে না। মেন্ডেনহল শহুরে ভিয়েতনামের অনুভূতির পরিমাপ করার দিকে মনোনিবেশ করেছিলেন এবং এই সিদ্ধান্তে পৌঁছেছিলেন যে ডিয়েমের নীতিগুলি ধর্মীয় গৃহযুদ্ধের সম্ভাবনা বাড়িয়েছে এবং দক্ষিণ ভিয়েতনামিদের বিশ্বাস করতে বাধ্য করছে যে ভিয়েতনামের অধীনে জীবন তাদের জীবনের মান উন্নত করবে। ভিন্ন ভিন্ন প্রতিবেদন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডিকে তার দুই উপদেষ্টাকে জিজ্ঞাসা করতে পরিচালিত করেছিল "তোমরা দুজন একই দেশে গিয়েছ, তাই না?"

মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিন কর্পস জেনারেল ভিক্টর ক্রুলাক


বৌদ্ধ সংকট (ভিয়েতনামি: Biến cố Phật giáo) দক্ষিণ ভিয়েতনামের মে এবং নভেম্বর 1963 সালের মধ্যে একটি রাজনৈতিক ও ধর্মীয় উত্তেজনার সময় ছিল, যা দক্ষিণ ভিয়েতনামের সরকারের দমনমূলক কর্মকাণ্ডের একটি সিরিজ এবং নাগরিক প্রতিরোধের একটি অভিযান দ্বারা চিহ্নিত করা হয়েছিল, যার নেতৃত্বে প্রধানত বৌদ্ধ ভিক্ষুরা।

বৌদ্ধ পতাকা নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদকারী কেন্দ্রীয় শহর হুয়েতে 8 মে নয়জন নিরস্ত্র বেসামরিক নাগরিকদের গুলি করার ফলে এই সংকটের উদ্রেক হয়েছিল। 1963 সালের নভেম্বরে ভিয়েতনাম প্রজাতন্ত্রের সেনাবাহিনী (এআরভিএন) দ্বারা একটি অভ্যুত্থানের মাধ্যমে এবং 2শে নভেম্বর, 1963-এ রাষ্ট্রপতি এনগো ডিন ডিয়েমের গ্রেপ্তার ও হত্যার মাধ্যমে সংকটের সমাপ্তি ঘটে।


একটি কৌশল যা এনএসসি মিটিং-এর পাশাপাশি মার্কিন দূতাবাস, সাইগন এবং কংগ্রেসে ক্রমবর্ধমান বিবেচনা পেয়েছিল- ডিয়েমে অ-সামরিক সহায়তা স্থগিত করা। 26 আগস্ট ভ্রান্ত ভয়েস অফ আমেরিকা সম্প্রচারের পর, যা একটি সাহায্য স্থগিতের ঘোষণা করেছিল, লজকে 29 আগস্টে সহায়তা স্থগিত করার বিচক্ষণতা দেওয়া হয়েছিল যদি এটি একটি অভ্যুত্থানকে সহজতর করে। এরই মধ্যে মার্কিন সিনেট ডিয়েমের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনকে চাপ দিতে শুরু করে। দূর প্রাচ্যের সিনেট উপকমিটি হিলসম্যানকে লবিং করেছিল। সেনেটর ফ্রাঙ্ক চার্চ তার প্রশাসনকে ডিয়েমের বৌদ্ধ-বিরোধী দমন-পীড়নের নিন্দা এবং ধর্মীয় সমতা প্রতিষ্ঠা না করা পর্যন্ত সাহায্য বন্ধ করার আহ্বান জানিয়ে একটি প্রস্তাব উত্থাপন করার ইচ্ছার কথা জানান। এর ফলে চার্চ প্রশাসনকে বিব্রত এড়াতে বিলের প্রবর্তন সাময়িকভাবে বিলম্ব করতে সম্মত হয়।

প্রতিনিধি দলটি ভিয়েতনামে থাকাকালীন, ধর্মীয় বৈষম্যের অবসান ঘটাতে ডায়মকে চাপ দেওয়ার জন্য একটি নির্বাচনী সহায়তা স্থগিতাদেশ ব্যবহার করার কৌশলটি স্টেট ডিপার্টমেন্টে সক্রিয়ভাবে আলোচনা করা হয়েছিল। 8 সেপ্টেম্বর একটি টেলিভিশন সাক্ষাত্কারে, এআইডি ডিরেক্টর ডেভিড বেল সতর্ক করেছিলেন যে ডিয়েম তার নীতি পরিবর্তন না করলে কংগ্রেস দক্ষিণ ভিয়েতনামের সাহায্য কমিয়ে দিতে পারে। 9 সেপ্টেম্বর, কেনেডি বেলের মন্তব্য থেকে সরে এসে বলেছিলেন, "আমি মনে করি না যে আমরা মনে করি যে [সাইগনের জন্য সাহায্য হ্রাস] এই সময়ে সহায়ক হবে।" 11 সেপ্টেম্বর, ক্রুলাক এবং মেন্ডেনহল তাদের রিপোর্ট পেশ করার পরদিন, লজ তার অবস্থান পরিবর্তন করে। ওয়াশিংটনের কাছে একটি দীর্ঘ তারে, তিনি ডিয়েমের পতনের জন্য অ-সামরিক সহায়তা স্থগিতাদেশ ব্যবহার করার বিবেচনার পক্ষে কথা বলেন। লজ উপসংহারে এসেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র ডিয়েমের কাছ থেকে যা চেয়েছিল তা পেতে পারেনি এবং ঘটনাগুলিকে মাথায় আসতে বাধ্য করতে হয়েছিল। একই দিনে হোয়াইট হাউসের আরেকটি বৈঠকের পর, সেনেটর চার্চকে জানানো হয়েছিল যে তার বিল গ্রহণযোগ্য, তাই তিনি সেনেটে আইনটি প্রবর্তন করেন।

Diệm এর সাথে মোকাবিলা করার জন্য হিলসম্যানের দুটি প্রস্তাব বিবেচনা করার জন্য 17 সেপ্টেম্বর জাতীয় নিরাপত্তা পরিষদ পুনরায় আহবান করে। হিলসম্যান এবং তার স্টেট ডিপার্টমেন্টের সহকর্মীরা যে পরিকল্পনাটি পছন্দ করেছিলেন তা ছিল "চাপ এবং প্ররোচনা ট্র্যাক"। এতে সরকারী ও বেসরকারী উভয় স্তরে একটি ক্রমবর্ধমান ধারাবাহিক ব্যবস্থা জড়িত, যার মধ্যে নির্বাচনী সহায়তা স্থগিত করা এবং নুকে ক্ষমতা থেকে অপসারণের জন্য ডিএমকে চাপ দেওয়া। বিকল্পটি ছিল "পুনর্বাসিত GVN ট্র্যাকের সাথে পুনর্মিলন", যা ডিয়েমের সাম্প্রতিক ক্রিয়াকলাপের প্রতি সম্মতি এবং পরিস্থিতি থেকে যতটা সম্ভব উদ্ধার করার প্রচেষ্টাকে জড়িত করেছিল। উভয় প্রস্তাবই ধরে নিয়েছিল যে একটি ARVN অভ্যুত্থান আসন্ন নয়। অমীমাংসিত প্রতিবেদনে ভিয়েতনামে পাঠানো একটি ফলো-আপ মিশন, ম্যাকনামারা-টেলর মিশন, যার নেতৃত্বে ম্যাকনামারা এবং জয়েন্ট চিফস অফ স্টাফ ম্যাক্সওয়েল ডি. টেলর চেয়ারম্যান।