ক্রিংল ডোমেইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Fragment of bovine prothrombin in complex with calcium and lysophosphatidylserine. The protein associate with membrane through its alpha-helical GLA domain. The adjacent kringle domain is beta-structural (yellow).
শনাক্তকারী
প্রতীকKringle
PfamPF00051
InterProIPR000001
SMARTKR
PROSITEPDOC00020
SCOP21pk4 / SCOPe / SUPFAM
ওপিএম সুপারফ্যামিলি115
ওপিএম প্রোটিন1h8p
CDDcd00108

ক্রিংল ডোমেইন 3টি ডাই-সালফাইড লিঙ্কেজ দ্বারা স্থিতিশীল বড় লুপ হিসেবে ভাঁজ হয়ে থাকা অটোনমাস প্রোটিন ডোমেন । রক্ত জমাট বাঁধার ফ্যাক্টরের ক্ষেত্রে প্রোটিন-প্রোটিনের মিথস্ক্রিয়াতে এটা গুরুত্বপূর্ণ। এর নাম ক্রিংলকে নির্দেশ করে, যা একটি স্ক্যান্ডিনেভিয়ান প্যাস্ট্রি যা সাথে তারা কিছুটা সাদৃশ্যপূর্ণ।

ক্রিংল ডোমেইন প্লাজমিনোজেন, হেপাটোসাইট গ্রোথ ফ্যাক্টর, প্রোথ্রোমবিন এবং অ্যাপলিপোপ্রোটিন (এ) তে পাওয়া গেছে।

রক্ত জমাট বাঁধা এবং ফাইব্রিনোলাইটিক প্রোটিন জুড়ে সর্বত্র ক্রিংলস পাওয়া যায়। ক্রিংল ডোমেইনগুলি  মেডিয়েটরদের সিাথে আবদ্ধ হতে (যেমন, ঝিল্লি, অন্যান্য প্রোটিন বা ফসফোলিপিড) এবং প্রোটিওলাইটিক কার্যকলাপ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে বলে বিশ্বাস করা হয়।[1][2][3] ক্রিংল ডোমেনগুলি[4][5][6] একটি ট্রিপল লুপ, 3-ডাই-সালফাইড ব্রিজ কাঠামো দ্বারা চিহ্নিত করা হয়, যার গঠন অনেকগুলি হাইড্রোজেন বন্ড এবং অ্যান্টি-সমান্তরাল বিটা-শীটের ছোট টুকরা দ্বারা সংজ্ঞায়িত করা হয়।এগুলি প্রোথ্রোমবিন এবং ইউরোকিনেস-টাইপ প্লাজমিনোজেন অ্যাক্টিভেটর সহ কিছু প্লাজমা প্রোটিনে বিভিন্ন সংখ্যক অনুলিপিতে পাওয়া যায়, যা MEROPS পেপটাইডেজ পরিবার S1A-এর অন্তর্গত সেরিন প্রোটিএজ।

তথ্যসূত্র[সম্পাদনা]