কো কুট জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কো কুট
เกาะกูด
Amphoe
Amphoe location in Trat Province
Amphoe location in Trat Province
স্থানাঙ্ক: ১১°৩৯′৩০″ উত্তর ১০২°৩২′৩২″ পূর্ব / ১১.৬৫৮৩৩° উত্তর ১০২.৫৪২২২° পূর্ব / 11.65833; 102.54222স্থানাঙ্ক: ১১°৩৯′৩০″ উত্তর ১০২°৩২′৩২″ পূর্ব / ১১.৬৫৮৩৩° উত্তর ১০২.৫৪২২২° পূর্ব / 11.65833; 102.54222
Country Thailand
প্রদেশTrat
SeatKo Kut
আয়তন
 • মোট১৬২.২ বর্গকিমি (৬২.৬ বর্গমাইল)
জনসংখ্যা (2007)
 • মোট২,১১৮
 • জনঘনত্ব১৩.১/বর্গকিমি (৩৪/বর্গমাইল)
সময় অঞ্চলTHA (ইউটিসি+7)
পোস্টাল কোড২৩০০০
ভৌগলিক২৩০৬
কো কুটের সৈকত

কো কুট (Thai: เกาะกูด, English: Ko Kut) কো কুট ট্রাট প্রদেশ , পূর্ব থাইল্যান্ড এর কয়েকটি দ্বীপ সংবলিত একটি জেলা। এর জনসংখ্যা মাত্র ২০০০। এটি থাইল্যান্ড এর সবচেয়ে কম জনবসতি পূর্ণ জেলা।

ইতিহাস[সম্পাদনা]

মুলত কো কুট জেলা দুটি উপজেলা (তাম্বন) কো চাং এবং লাম নপ এর অংশ ছিল। ১৯৫২ সালে কো মাক উপজেলা পুরো দ্বীপ জুড়ে প্রতিষ্ঠিত হয়। একই সময়ে চারটি গ্রামে (মুবান) বিভক্ত হয়। ১৯৮০ সালে কো মাক উপজেলার তিনটি গ্রাম যুক্ত হয়ে কো কুট উপজেলা প্রতিষ্ঠিত হয়। ১৯৯০ সালের ১ এপ্রিল সরকার তাম্বন কো কুট এর সাথে তাম্বন কো মাক যুক্ত করে ছোট জেলা হিসেবে হাল নাগাদ করেন।

থাই সরকারের একটি সিদ্ধান্ত মেনে নিয়ে ২০০৭ সালের ১৫ মে, ৮১টি ছোট জেলার সবগুলকে পরিপূর্ণ জেলায় হালনাগাদ করা হয় এবং এই হাল নাগাদ ১৪ আগস্ট দ্যা রয়্যাল গেজেট এ প্রকাশের মাধ্যমে নিশ্চিত করা হয়।

স্থানীয় সরকারের আখ্যা হিসেবে দুই তাম্বন প্রশাসনিক সংস্থা ২০০৩ এবং ২০০৪ সালে স্থাপন করা হয়। তাম্বুন পরিষদ কো কুট ২০০৩ সালে এবং কো মাক ২০০৪ সালে দুই তাম্বন প্রশাসনিক সংস্থা হিসেবে হালনাগাদ করা হয়।

ভুগল[সম্পাদনা]

এটা একটি বড় দ্বীপ। যা সমুদ্রতীরবর্তী গ্রাম ও নারিকেল বাগানে ঘেরা। এটা মুল ভূখণ্ড থেকে মাত্র ৬০ মিনিট দুরত্তে অবস্থিত।

কুট এর অবকাঠামো সীমিত এবং এটা নিকটবর্তী কো চ্যাং এর মত জনপ্রিয় নয়। এখানে বিভিন্ন

অধিষ্ঠান রয়েছে যেগুলো শান্তিপ্রিয় পর্যটকদের জন্য উপযুক্ত। এ দ্বীপ এর রয়েছে বিশাল বড় সমুদ্রসৈকত যা জনজীবন থেকে কিছুক্ষণ এর জন্য বিরত থাকার জন্য উপযুক্ত স্থান।

নং. নাম থাই গ্রাম জনসংখ্যা
১. কো মাক เกาะหมาก ৪০৩
২. কো কুট เกาะกูด ১৭১৫

প্রসাশন[সম্পাদনা]

এ জেলাটি দুইটি উপজেলায় বিভক্ত হয় যেগুলো পরবর্তীতে ৮ টি গ্রামে বিভক্ত হয়। প্রত্যেকটি উপজেলার জন্য একটি করে এখানে দুইটি তাম্বন প্রশাসনিক সংস্থা রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]