কেলং

স্থানাঙ্ক: ৩২°৩৫′ উত্তর ৭৭°০২′ পূর্ব / ৩২.৫৮° উত্তর ৭৭.০৩° পূর্ব / 32.58; 77.03
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেলং
শহর
কার্ডাং মনাস্ট্রি থেকে কেলং
কেলং হিমাচল প্রদেশ-এ অবস্থিত
কেলং
কেলং
কেলং ভারত-এ অবস্থিত
কেলং
কেলং
স্থানাঙ্ক: ৩২°৩৫′ উত্তর ৭৭°০২′ পূর্ব / ৩২.৫৮° উত্তর ৭৭.০৩° পূর্ব / 32.58; 77.03
দেশভারত
রাজ্যহিমাচল প্রদেশ
জেলালাহুল ও স্পিতি
উচ্চতা৩,০৮০ মিটার (১০,১০০ ফুট)
জনসংখ্যা
 • মোট১,১৫০
ভাষা
 • সরকারীহিন্দি
সময় অঞ্চলভারত প্রমাণ সময় (ইউটিসি+৫ঃ৩০)
যানবাহন নিবন্ধনHP

কেলং ভারতএর হিমাচল প্রদেশ রাজ্যর লাহুল ও স্পিতি জেলার প্রশাসনিক কেন্দ্র, মানালির অটাল টানেলের উত্তরে ৭১ কিমি (৪৪ মা) এবং ইন্দো-তিব্বত সীমান্ত থেকে ১২০ কিমি (৭৫ ম)। এটি মানালি-লেহ মহাসড়কের পাশে ভাগা নদীর তীরে অবস্থিত; চন্দ্র উপত্যকা, ভাগা উপত্যকা এবং চেনাব উপত্যকার চৌরাস্তা থেকে প্রায় ৭ কিমি (৪.৩ মা) উত্তর-পূর্বে ।


দর্শনীয় স্থান এবং উৎসব[সম্পাদনা]

কেলং এর পাশের নদীর ওপারে ঢালের উপরে রয়েছে বিখ্যাত কার্ডাং মনাস্ট্রি, যা লাহুলের বৃহত্তম এবং তিব্বত বৌদ্ধধর্ম এর একটি বৃহত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ মঠ।

কেলং এর কাছাকাছি দর্শনীয় স্থানগুলির মধ্যে কারডাং, শসুর এবং তাইউল বিহারগুলি অন্তর্ভুক্ত রয়েছে, সবগুলি কাইলংয়ের কয়েক কিলোমিটারের মধ্যে। শ্রী নবাং দোর্জের বাড়িতে স্থানীয় দেবতা কেলং উজিরকে উৎসর্গীকৃত একটি ছোট মন্দিরও রয়েছে যা অনুমতি নিয়ে দেখা যেতে পারে।

এখানে প্রতি জুলাই মাসে বড়, ব্যস্ত বাজার এবং বেশ কয়েকটি সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়ে বার্ষিক লাহুল উৎসব অনুষ্ঠিত হয়। [১]

পর্যটন[সম্পাদনা]

কেলং হ'ল লাহুল এবং স্পিতি জেলার জেলা সদর এবং লাহুলের বেশিরভাগ সরকারী দফতর এবং অন্যান্য সুজোগ সুবিধা রয়েছে। এখানে নিয়মিত বাজারের আয়োজন করা হয়।

একটি সার্কিট হাউস, একটি গণপূর্ত বিভাগ (পিডাব্লুডি) রেস্ট হাউস, একটি সৈনিক (সেনা) রেস্ট হাউস, একটি পর্যটক বাংলো এবং কয়েকটি ছোট হোটেল সহ কয়েকটি পর্যটন সুবিধা রয়েছে। [২]

অ্যাক্সেস[সম্পাদনা]

কএলং এনএইচ ২১ এর একটি অংশ মানালি-লেহ হাইওয়ে দ্বারা মানালি থেকে অ্যাক্সেস করেছেন। এটি মানালির উত্তরে প্রায় ৭১ কিমি অবস্থিত। এটি ৩,০৮০ মি উচ্চতায় অবস্থিত এবং ২০১৯-২০২০ সাল পর্যন্ত রোহতাং পাসে ভারী তুষারপাতের কারণে অক্টোবরের শেষ থেকে মে-মধ্যভাগ পর্যন্ত বিচ্ছিন্ন থাকত। তবে, ২০২০ সালের অক্টোবরে অটল টানেলটি খোলার পরে, কেলং বাইরের বিশ্ব থেকে প্রায় পুরো বছরের জন্য অ্যাক্সেসযোগ্য হবে। শীর্ষ পর্যটন মরসুম মে এবং জুনের সময় হয় যখন প্রচুর পর্যটকরা রোহটাং পাস যান। মানালি থেকে গ্রীষ্মের মরসুমে পর্যাপ্ত বাস রয়েছে।

মানালি থেকে অটল টানেলের দক্ষিণ প্রান্ত ২৫ কিমি, সোলাং ভ্যালি রাস্তা হয়ে। অটল টানেল ৯ কিমি লম্বা। উত্তর প্রান্ত চন্দ্রা নদী পেরিয়ে বা দিকে ৭ কিমি দূরত্বে সীসু, ২২ কিমি দূরে টান্ডি। এরপর ডান দিকে কেলং।

কেলং পৌছানোর উপায় - কুলু অবধি বিমানে গিয়ে, লেহ-মানালি হাইওয়ে ধরে কেলং।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Keylong travel"Lonely Planet (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-২৫ 
  2. "Tourist Places | District Lahaul and Spiti, Government of Himachal Pradesh | India" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-২৫