কেভি৯

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কেভি৯
রামসেস V এবং রামসেস VI-এর সমাধি স্থান
Horus and Amon - Ramses IV tomb.jpg
তথ্য
অবস্থানপূর্ব ভ্যালি অফ দ্য কিংস
রাজবংশXX
আবিষ্কারের তারিখপ্রাচীন যুগে খোলা
দৈর্ঘ্যপ্রায় ১০৪ মিটার
সময়কালখ্রিস্টপূর্ব ১১৪৪-১১৩৬
খনন করেছেনজেমস বুরটন
জর্জ ডেরাসি
অন্যান্য
পূর্ববর্তীকেভি৮
পরবর্তীকেভি১০

কেভি৯ হল একটি কবর (মিশর), যা রাজাদের ভ্যালিতে অবস্থিত। এটি ফারাও রামসেস V দ্বারা নির্মাণ করা হয়েছিল। রামসেস V কে এখানে কবর দেওয়া হয়, কিন্তু পরে এখানে তার আঙ্কেল রামসেস VI জন্য এটি পূনরায় ব্যবহার করা হয়। কবরের কক্ষে "বুক অফ ক্যাভানস", "এমডেট" এবং "সৌর নৌকার" (একটি বড় অংশ হারিয়ে গেছে) কিছু পরিচ্ছেদ রয়েছে। এছাড়া দেয়ালে অঙ্কিত রয়েছে সূর্যের যাত্রা এবং প্রতি প্রভাতে উদয়ণের জন্য তাকে রাত্রিতে যে সব বিপদের সম্মুখীন হতে হবে তার। যখন কেভি৯ খনন করা হয়েছিল, তখন উপত্যকাটিতে অনেক গুলো কবর থাকায় উপত্যকাটি পাহাড়ের পাশ থেকে যথেষ্ট ভালভাবে দৃশ্যমান ছিল।

কবরটি "রামসেস V" নাম দিয়ে শুরু হয়েছিল, কবরটির কহ্মের কাজ শেষ না হওয়ার আগেই সেটি "রামসেস VI" জন্য ঠিক করা হয়। ফলে কবরটির কহ্মের কাজ অসম্পূর্ণ থেকে যায়। "রামসেস VI" জন্য কবরের কক্ষের দেয়ালের উপরে উল্লেখকৃত ধর্মীয় লেখা দিয়ে নতুন করে সম্পূর্ণভাবে সাজানো হয়। এছাড়া দেয়ালে রোমান এবং গ্রিক যুগের অনেক "লেখা" এবং "পর্যটক" দেখা যায়।

এই কবরের কারণে চোরদের লুট করা থেকে রহ্মা পেয়েছিল তুতাংখামুনের কবর কেভি৬২। যে সব লোকেরা "রামসেস VI" এর কবরেতে কাজ করেছিল, তারা তাদের ঘর-বাড়ি তুতাংখামুনের কবরে ঢুকার পথের উপর করেছিল ফলে কবরে ঢুকার রাস্তাটি বন্ধ হয়ে যায়। ঠিক এই স্থান্টিতে হোওয়ারড কাটারের নেতৃত্ব এবং সহায়তাকারী জোজ হেরব্যটের মধ্যেমে ১৯২২ সালের ৪ঠা নভেম্বর মাসে আবিষ্কার করেছিল তুতাংখামুন অস্পৃষ্ট কবরটি।

নাটের পেটে[সম্পাদনা]

রামসেস VI এর কবরের পাথের শবাধার কক্ষ

কবর কক্ষের ছাদের জ্যোতির্বিজ্ঞানসংক্রান্ত কিছু দিনের বই এবং রাত্রির বইয়ের দৃশ্য দেখায় যায়। এটি নুটের ভিতরে সূর্যের যাত্রা বর্ণনা করে, স্বর্গ এবং তারার লেডি হিসেবেও পরিচিত, সূর্যের মা। প্রত্যেক সন্ধ্যা, সূর্যের দেবতা তার শরীর অতিক্রম করে পুনর্জন্মের জন্য। একটি গতিশীল প্রতিনিধিত্ব, যেখানে সূর্য নাটের পেটে লাল গোলমের মত আবির্ভূত হয়, তারপর একটি সাদা ডানাযুক্ত যখন এটি তার লিঙ্গ থেকে উদ্ভূত হয়। চরিত্র গুলোকে অঙ্কিত করা হয়েছিল নীল রঙের রাত্রিতে তারামণ্ডলীসহ, কিন্তু মমি গুলোকেও সূর্যের প্রত্যেক প্রস্থানে পুনরুজ্জীবিত করে। শৃগলগুলো রয়েছে ঐতিহ্য অনুসারে, সাহায্যকারী রা যেটি তারা নৌকা অঙ্কন করেছে।[১]

অভিশপ্ত[সম্পাদনা]

কবর কক্ষের পশ্চিমদিক দেয়ালে অঙ্কিত চিত্রে দেখা যায় যে মানুষের মস্তক ছিন্ন করা হয়েছে। তারা অভিশপ্ত, তাদেরকে বিধ্বংসী শক্তিসমূহের প্রতীক রূপে দান করা হয়েছে। তাদেরকে লাল রক্তের রং দ্বারা অঙ্কিত করা হয়েছে, তাদেরকে অনন্তকালের ধ্বংস অনিবার্য।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Reeves, N & Wilkinson, R.H. The Complete Valley of the Kings, 1996, Thames and Hudson, London.
  • Siliotti, A. Guide to the Valley of the Kings and to the Theban Necropolises and Temples, 1996, A.A. Gaddis, Cairo.

বহিঃসংযোগ[সম্পাদনা]