কেভিন এমবাবু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেভিন এমবাবু
Kevin Mbabu.jpg
২০১৭ সালে ইয়াং বয়েজের হয়ে এমবাবু
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মেলিঙ্গো কেভিন এমবাবু[১]
জন্ম (1995-04-19) ১৯ এপ্রিল ১৯৯৫ (বয়স ২৭)[২]
জন্ম স্থান শেনে-বুজেরি, সুইজারল্যান্ড
উচ্চতা ১.৮৪ মিটার (৬ ফুট  ইঞ্চি)[২]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
ভলফসবুর্গ
জার্সি নম্বর ১৯
যুব পর্যায়
0000–২০১২ সারভেত
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০১৩ সারভেত (০)
২০১৩–২০১৭ নিউক্যাসেল ইউনাইটেড (০)
২০১৫রেঞ্জার্স (ধার) (০)
২০১৬–২০১৭ইয়াং বয়েজ (ধার) ২১ (১)
২০১৭–২০১৯ ইয়াং বয়েজ ৫৬ (২)
২০১৯– ভলফসবুর্গ ৪২ (৩)
জাতীয় দল
২০১১ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৬ (১)
২০১১–২০১২ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৭ (০)
২০১২–২০১৩ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৮ (১)
২০১২–২০১৪ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৯ (০)
২০১৮– সুইজারল্যান্ড ১২ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০২:৪৯, ৯ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০২:৪৯, ৯ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মেলিঙ্গো কেভিন এমবাবু (ফরাসি: Kevin Mbabu; জন্ম: ১৯ এপ্রিল ১৯৯৫; কেভিন এমবাবু নামে সুপরিচিত) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব ভলফসবুর্গ এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১১ সালে, এমবাবু সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৮ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি সুইজারল্যান্ডের হয়ে এপর্যন্ত ১টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০২০) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, এমবাবু বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৮ আক্সপো সুইস বর্ষসেরা সুইস লিগ খেলোয়াড়ের পুরস্কার জয় অন্যতম।[৩] দলগতভাবে, এমবাবু এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে উভয়েই ইয়াং বয়েজের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মেলিঙ্গো কেভিন এমবাবু ১৯৯৫ সালের ১৯শে এপ্রিল তারিখে সুইজারল্যান্ডের শেনে-বুজেরিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Barclays Premier League Squad Lists 2013/14 are revealed"। Premier League। ৪ সেপ্টেম্বর ২০১৩। ৭ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৪ 
  2. "Premier League Player Profile Kevin Mbabu"। Barclays Premier League। ২০১৬। ৫ মার্চ ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০১৬ 
  3. "Kevin Mbabu: Who is Wolfsburg's Switzerland international defender?"। Bundesliga। সংগ্রহের তারিখ ২৭ জুলাই ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]