বিষয়বস্তুতে চলুন

কেন্দ্রীয় পুনর্গঠন কমিটি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কেন্দ্রীয় পুনর্গঠন কমিটি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) ভারতের একটি কমিউনিস্ট দল ছিল ১৯৭৯-১৯৯১। সিআরসি, সিপিআই(এমএল)-এর অল-ইন্ডিয়া লিডিং কমিটির সেক্রেটারি ছিলেন কে. ভেনু । CRC-এর প্রধান অঙ্গ সিপিআই(এমএল)-কে গণ লাইন বলা হত। সিআরসি, সিপিআই(এমএল) লিবারেশনকমরেডও প্রকাশ করেছে।

নকশাল আন্দোলনের চারু মজুমদারপন্থী প্রবণতা থেকে সিআরসি, সিপিআই(এমএল) উদ্ভূত হয়েছিল। ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) (সিপিআই(এমএল)) এর কেরালা রাজ্য কমিটিতে এর মূল শিকড় ছিল। কিন্তু কেএসসি একটি গণ লাইনের ওকালতি করে মূল সিপিআই(এমএল) থেকে ভিন্ন।

১৯৮২ সালে সিআরসি, সিপিআই(এমএল)-এর প্রথম সর্বভারতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। দ্বিতীয় সম্মেলন ১৯৮৭ সালে অনুষ্ঠিত হয়।

১৯৮৪ সালে সিআরসি, সিপিআই(এমএল) ছিলেন বিপ্লবী আন্তর্জাতিকতাবাদী আন্দোলনের তিনজন প্রতিষ্ঠাতাদের একজন (অন্যরা হল বিপ্লবী কমিউনিস্ট পার্টি (USA) এবং পেরুর কমিউনিস্ট পার্টি )।[১]

১৯৮৭ সালে সিআরসি, সিপিআই(এমএল) একটি ভারী ধাক্কা খেয়েছিল যখন সংগঠনের একটি বড় অংশ বিচ্ছিন্ন হয়ে সিপিআই (এমএল) লাল পতাকা গঠন করে।

১৯৯১ সালের অক্টোবরে সিআরসি, সিপিআই(এমএল) বিলুপ্ত হয়ে যায়। কে ভেনু মাওবাদ ত্যাগ করেন এবং একটি অল ইন্ডিয়া কমিউনিস্ট পার্টিকে অসম্ভব বলে ঘোষণা করেন। বিলুপ্তির সাথে অসন্তুষ্ট দলগুলি মহারাষ্ট্র কমিউনিস্ট পার্টি এবং কেরালা কমিউনিস্ট পার্টি গঠন করে। MCP এবং KCP পরে একীভূত হয়ে মাওবাদী ঐক্য কেন্দ্র, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী) গঠন করে। MUC, CPI(ML) পরে সিপিআই(এমএল) নকশালবাড়ির সাথে একীভূত হয়।

কে. বেণু পরে জনথিপাথিয়া সংরক্ষন সমিতিতে যোগদান করেন। তিনি ১৯৯৬ সালের কেরালা বিধানসভা নির্বাচনে কন্ডুগাল্লুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ভেনু ৩৭,২৩৪ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Condolence Stmt On ComSA-Rauf" (পিডিএফ)