কেন্টের অ্যাথেলবার্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সন্ত অ্যাথেলবার্ট
EthelbertofKent.jpg
অ্যাথেলবার্টের মূর্তি
রোচেস্টার ক্যাথিড্রালের ভিতর
কেন্টের রাজা
রাজত্বআনু. ৫৮৯ – ৬১৬ খ্রিস্টাব্দ
পূর্বসূরিএওরমেনরিক
উত্তরসূরিএয়াডবাল্ড
জন্মআনু. ৫৫০ খ্রিস্টাব্দ
মৃত্যু২৪ ফেব্রুয়ারি, ৬১৬ খ্রিস্টাব্দ
সঙ্গীবার্থা[১]
বংশধরএয়াডবাল্ড
অ্যাথেলবার্গ
রাজবংশকেন্ট
পিতাএওরমেনরিক
ধর্মঅ্যাংলো-স্যাক্সন পৌত্তলিকতাবাদ
খ্রিস্টধর্ম

অ্যাথেলবার্ট (ইংরেজি: Æthelberht; /ˈæθəlbərt/; বানানান্তরে Æthelbert, Aethelberht, Aethelbert বা Ethelbert; প্রাচীন ইংরেজি: Æðelberhtটেমপ্লেট:IPA-ang; আনুমানিক ৫৫০ – ২৪ ফেব্রুয়ারি ৬১৬ খ্রিস্টাব্দ) ছিলেন কেন্ট রাজ্যের এক রাজা। তিনি আনুমানিক ৫৮৯ খ্রিস্টাব্দ থেকে আমৃত্যু কেন্ট শাসন করেছিলেন। অষ্টম শতাব্দীর সন্ন্যাসী বিডের লেখা ইক্লিজিয়াস্টিক্যাল হিস্ট্রি অফ দি ইংলিশ পিপল গ্রন্থে প্রদত্ত তালিকা অনুযায়ী, অ্যাথেলবার্ট ছিলেন তৃতীয় রাজা যিনি অন্যান্য অ্যাংলো-স্যাক্সন রাজ্যগুলির উপর ইমপেরিয়াম বা অধিরাজত্ব অর্জন করেছিলেন।[২] নবম শতাব্দীর শেষভাগে রচিত অ্যাংলো-স্যাক্সন ক্রনিকল-এ অ্যাথেলবাল্ডকে একজন ব্রেটওয়াল্ডা বা "ব্রিটেন-শাসক" হিসেবে উল্লেখ করা হয়েছে।[৩] তিনি ছিলেন প্রথম ইংরেজ রাজা যিনি খ্রিস্টধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন।

অ্যাংলো-স্যাক্সন ক্রনিকল-এ প্রদত্ত তথ্য অনুযায়ী, অ্যাথেলবাল্ড ছিলেন এওরমেনরিকের পুত্র এবং পিতার মৃত্যুর পরই তিনি সিংহাসনে আরোহণ করেছিলেন। তিনি ফ্র্যাংকদের রাজা প্রথম শারিবার্টের খ্রিস্টান কন্যা বার্থাকে বিবাহ করেন। এই বিবাহের সূত্রে অ্যাথেলবাল্ড সমসাময়িককালের পশ্চিম ইউরোপের সর্বাপেক্ষা শক্তিশালী রাজ্যটির সঙ্গে মৈত্রীবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। সম্ভবত সিংহাসনে আরোহণের পূর্বেই তাঁদের বিবাহ সম্পন্ন হয়েছিল।[৪] সম্ভবত বার্থার প্রভাবেই পোপ প্রথম গ্রেগরি রোম থেকে অগাস্টাইনকে প্রচারক হিসেবে প্রেরণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ৫৯৭ খ্রিস্টাব্দে পূর্ব কেন্টের থ্যানেট দ্বীপে অবতরণ করেন অগাস্টাইন। এর অল্পকাল পরেই অ্যাথেলবার্ট খ্রিস্টধর্মে ধর্মান্তরিত হন, একাধিক গির্জা প্রতিষ্ঠিত হয় এবং রাজ্য জুড়ে ব্যাপক হারে ধর্মান্তরণের ঘটনা শুরু হয়। তিনি নতুন গির্জাকে ক্যান্টারবেরিতে জমি প্রদান করেন এবং তার দ্বারা ইংরেজি খ্রিস্টধর্মের ভিত্তিপ্রস্তর স্থাপনের পথ সুগম করে দেন।

কেন্টে প্রবর্তিত অ্যাথেলবার্টের আইন[৫][৬] ছিল কোনও জার্মানিক ভাষায় লেখা প্রাচীনতম লিখিত আইন সংহিতা।[৭] এই সংহিতায় জরিমানার এক জটিল ব্যবস্থার উল্লেখ পাওয়া যায়। টেক্সটাস রোফেনসিস-এ এই আইন সংহিতাটি সংরক্ষিত হয়েছে। কেন্ট ছিল সমৃদ্ধ রাজ্য। মহাদেশীয় ইউরোপের সঙ্গে এই রাজ্যের ঘনিষ্ঠ বাণিজ্যিক সম্পর্ক বজায় ছিল। অ্যাথেলবার্ট সম্ভবত বাণিজ্যের উপর রাজ-নিয়ন্ত্রণ আরোপ করেছিলেন। অ্যাংলো-স্যাক্সনদের বসতি স্থাপনের পর সম্ভবত তাঁর শাসনেই প্রথম কেন্টে মুদ্রাব্যবস্থা চালু হয়। পরবর্তীকালে অ্যাংলো-স্যাক্সনদের মধ্যে খ্রিস্টধর্ম প্রতিষ্ঠায় তাঁর ভূমিকার কথা স্মরণে করে তাঁকে সন্ত মর্যাদা প্রদান করা হয়। তাঁর পর্ব দিবস প্রথম দিকে ২৪ ফেব্রুয়ারি পালন করা হত, পরে তা পরিবর্তন করে ২৫ ফেব্রুয়ারি করা হয়।

পাদটীকা ও তথ্যসূত্র[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Charles Reginald Haines, Dover Priory: A history of the priory of St Mary the Virgin, and St Martin of the New Work, (Cambridge University Press, 1930), p.20: "we know for certain that Ethelberht,King of Kent (550-616), about the year 573 married a Christian wife, the Frankish princess Bertha or Aldeberga"
  2. Bede, Ecclesiastical History, Book I, Ch. 25 & 26, from Sherley-Price's translation, p. 111.
  3. Swanton, Anglo-Saxon Chronicle, pp. 60–61.
  4. Kirby, Earliest English Kings, pp. 34–35.
  5. "Æthelberht", S.E. Kelly, in Lapidge, Encyclopaedia of Anglo-Saxon England.
  6. Geary, Readings, pp. 209–211.
  7. Stenton, Anglo-Saxon England, pp. 59–60.

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

প্রাথমিক সূত্র

  • Bede (১৯৯১)। D.H. Farmer, সম্পাদক। Ecclesiastical History of the English People। Leo Sherley-Price কর্তৃক অনূদিত। Revised by R.E. Latham। London: Penguin। আইএসবিএন 0-14-044565-X 
  • Swanton, Michael (১৯৯৬)। The Anglo-Saxon Chronicle। New York: Routledge। আইএসবিএন 0-415-92129-5 
  • Law-code of Æthelberht, ed. and tr. F. Liebermann, Die Gesetze der Angelsachsen. 3 vols. Halle, 1898–1916: 3–8 (vol 1); ed. and tr. L. Oliver, The Beginnings of English Law. Toronto Medieval Texts and Translations. Toronto, 2002.
  • Letters of Gregory the Great, ed. D. Norberg, S. Gregorii magni registrum epistularum. 2 vols. Turnhout, 1982; tr. J.R.C. Martyn, The letters of Gregory the Great. 3 vols. Toronto, 2004.
  • Earliest vita of Gregory the Great, ed. and tr. Bertram Colgrave, The earliest life of Gregory the Great by an anonymous monk of Whitby. Lawrence, 1968.
  • Gregory of Tours, Libri Historiarum.

অন্যান্য সূত্র

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Kentish Monarchs টেমপ্লেট:Bretwalda টেমপ্লেট:Anglo-Saxon saints