কিয়ি মসজিদ

স্থানাঙ্ক: ৩০°৩১′২৯.৮″ উত্তর ১১৪°১৮′২৩.৯″ পূর্ব / ৩০.৫২৪৯৪৪° উত্তর ১১৪.৩০৬৬৩৯° পূর্ব / 30.524944; 114.306639
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কিয়ি মসজিদ
起义街清真寺
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
শাখা/ঐতিহ্যসুন্নি
অবস্থান
অবস্থানউচাং, উহান, হুপেই, চীন
স্থানাঙ্ক৩০°৩১′২৯.৮″ উত্তর ১১৪°১৮′২৩.৯″ পূর্ব / ৩০.৫২৪৯৪৪° উত্তর ১১৪.৩০৬৬৩৯° পূর্ব / 30.524944; 114.306639
স্থাপত্য
ধরনমসজিদ
বিনির্দেশ
ধারণক্ষমতা৫০০ জন উপাসক
স্থানের এলাকা২,৩০০ বর্গমিটার

কিয়ি মসজিদ (চীনা: 起义街清真寺; ফিনিন: Qǐyì Jiē Qīngzhēnsì) হল চীনের হুনান প্রদেশের উহান শহরের হুচং জেলায় অবস্থিত একটি মসজিদ। এটি উহানের সবচেয়ে পুরনো মসজিদগুলির মধ্যে একটি এবং এটি শহরের মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় কেন্দ্র।

বর্ণনা[সম্পাদনা]

মসজিদটি ১৭৮০ সালে ঐতিহ্যবাহী চীনা-মুসলিম স্থাপত্য শৈলীতে নির্মিত হয়। মসজিদের মূল ভবনটি একটি চতুর্ভুজাকার কাঠামো যা একটি উঁচু মিনার দ্বারা বেষ্টিত। মসজিদের অভ্যন্তরে একটি বড় প্রার্থনা হল রয়েছে যেখানে এক সাথে ৫০০ জন উপাসক প্রার্থনা করতে পারেন।

মসজিদটি উহানের একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। এটি চীনের মুসলিম ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে জানার জন্য একটি দুর্দান্ত জায়গা।

মসজিদের ইতিহাস[সম্পাদনা]

কিয়ি মসজিদ ১৭৮০ সালে নির্মিত হয়েছিল। এটি উহানের মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় কেন্দ্র ছিল। মসজিদটি ১৯৩৭ সালের দ্বিতীয় চীন-জাপানি যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে, এটি ১৯৫০-এর দশকে পুনর্নির্মাণ করা হয়েছিল।

মসজিদের স্থাপত্য[সম্পাদনা]

কিয়ি মসজিদ একটি ঐতিহ্যবাহী চীনা-মুসলিম স্থাপত্য শৈলীতে নির্মিত হয়েছে। মসজিদের মূল ভবনটি একটি চতুর্ভুজাকার কাঠামো যা একটি উঁচু মিনার দ্বারা বেষ্টিত। মসজিদের অভ্যন্তরে একটি বড় প্রার্থনা হল রয়েছে যা ৫০০ জন উপাসককে ধারণ করতে পারে।

মসজিদের মিনারটি ৪০ মিটার উঁচু। এটি একটি চীনা টাওয়ারের মতো দেখতে। মসজিদের মূল ভবনটি লাল ইট দিয়ে নির্মিত। এটিতে একটি খিলানযুক্ত প্রবেশদ্বার এবং একটি বড় জানালা রয়েছে।

মসজিদের কার্যকলাপ[সম্পাদনা]

কিয়ি মসজিদ একটি ধর্মীয় কেন্দ্র। এটি মুসলমানদের জন্য প্রার্থনা, শিক্ষা এবং সামাজিক অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়। মসজিদটি প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে।

মসজিদের সংস্কার[সম্পাদনা]

২০২০ সালে, কিয়ি মসজিদ একটি বড় সংস্কারের মধ্য দিয়ে যায়। সংস্কারের ফলে মসজিদের ভবনটিকে সংস্কার করা হয় এবং নতুন সুযোগ-সুবিধা যুক্ত করা হয়। এই সংস্কারটি মসজিদকে আরও দর্শক-বান্ধব এবং আকর্ষণীয় করে তুলেছে।