কিওসুকে তাগাওয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কিওসুকে তাগাওয়া
ব্যক্তিগত তথ্য
জন্ম (1999-02-11) ১১ ফেব্রুয়ারি ১৯৯৯ (বয়স ২৫)
জন্ম স্থান কাগোশিমা প্রশাসনিক অঞ্চল, জাপান
উচ্চতা ১.৮২ মিটার (৫ ফুট ১১+ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
সান্তা ক্লারা
জার্সি নম্বর ২৭
যুব পর্যায়
আরদিতো
উনজেন আরদিতো
0000–২০১৭ সাগান তোসু
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭–২০১৮ সাগান তোসু ৪৭ (৬)
২০১৯– টোকিও ৬২ (৮)
২০১৯ টোকিও অনূর্ধ্ব-২৩ (২)
২০২২–সান্তা ক্লারা (ধার) ১২ (৫)
জাতীয় দল
২০১৬ জাপান অনূর্ধ্ব-১৭ (০)
২০১৭ জাপান অনূর্ধ্ব-১৮ (০)
২০১৮ জাপান অনূর্ধ্ব-১৯ (১)
২০১৭–২০১৯ জাপান অনূর্ধ্ব-২০ (১)
২০১৮ জাপান অনূর্ধ্ব-২১ (০)
২০১৮–২০২০ জাপান অনূর্ধ্ব-২৩ (১)
২০১৯– জাপান (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৫:১০, ২৪ জুলাই ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৫:১০, ২৪ জুলাই ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

কিওসুকে তাগাওয়া (জাপানি: 田川 亨介, ইংরেজি: Kyosuke Tagawa; জন্ম: ১১ ফেব্রুয়ারি ১৯৯৯) হলেন একজন জাপানি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে পর্তুগালের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমেইরা লিগার ক্লাব সান্তা ক্লারা এবং জাপান জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৬ সালে, তাগাওয়া জাপান অনূর্ধ্ব-১৭ দলের হয়ে জাপানের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত জাপানের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৯ সালে জাপানের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; জাপানের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কিওসুকে তাগাওয়া ১৯৯৯ সালের ১১ই ফেব্রুয়ারি তারিখে জাপানের কাগোশিমা প্রশাসনিক অঞ্চলে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

তাগাওয়া জাপান অনূর্ধ্ব-১৭, জাপান অনূর্ধ্ব-১৮, জাপান অনূর্ধ্ব-১৯, জাপান অনূর্ধ্ব-২০, জাপান অনূর্ধ্ব-২১ এবং জাপান অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে জাপানের প্রতিনিধিত্ব করেছেন। জাপানের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৫ বছরে ২২ ম্যাচে অংশগ্রহণ করে ৩টি গোল করেছেন।

২০১৯ সালের ১০ই ডিসেম্বর তারিখে, ২০ বছর, ৯ মাস ও ২৯ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী তাগাওয়া চীনের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০১৯ ইএএফএফ ই-১ ফুটবল চ্যাম্পিয়নশিপের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে জাপানের হয়ে অভিষেক করেছেন।[৩] উক্ত ম্যাচের ৭২তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় মুসাশি সুজুকির বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৪] ম্যাচে তিনি ১১ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৫] ম্যাচটি জাপান ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৬] জাপানের হয়ে অভিষেকের বছরে তাগাওয়া সর্বমোট ২ ম্যাচে ১টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ জুলাই ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
জাপান ২০১৯
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "選手 & スタッフ– FC東京オフィシャルホームページ" [খেলোয়াড় ও কর্মকর্তা – ফুটবল ক্লাব টোকিও]। fctokyo.co (জাপানি ভাষায়)। চোফু, টোকিও, জাপান: টোকিও। ১ মে ২০২২। ১ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মে ২০২২ 
  2. "FC Tokyo – J.LEAGUE" [ফুটবল ক্লাব টোকিও – জে. লিগ]। jleague.co (ইংরেজি ভাষায়)। জাপান: জে লিগ। ১ মে ২০২২। ১ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মে ২০২২ 
  3. "China PR vs. Japan - 10 December 2019"Soccerway। ১০ ডিসেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 
  4. "China - Japan 1:2 (Friendlies 2019, December)"worldfootball.net। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 
  5. "China - Japan, Dec 10, 2019 - East Asian Football Championship - Match sheet"Transfermarkt। ১০ ডিসেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 
  6. Strack-Zimmermann, Benjamin (১০ ডিসেম্বর ২০১৯)। "China vs. Japan"National Football Teams। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]