কিউবার ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি কিউবান গ্রাম

কিউবার ইতিহাস বাইরের শক্তির উপর নির্ভরশীলতার দ্বারা চিহ্নিত - স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউএসএসআর। ১৪৯২-এ জেনোস এক্সপ্লোরার, ক্রিস্টোফার কলম্বাসের আগমনের পূর্বে কিউবার দ্বীপটিতে বিভিন্ন আমেরিন্ডিয়ান সংস্কৃতি ছিল। স্পেনীয় একটি অভিযানে আসার পরে স্পেন কিউবা জয় করেছিল এবং হাভানা শাসন করার জন্য স্পেনীয় গভর্নরদের নিযুক্ত করেছিল। কিউবার প্রশাসকরা নিউ স্পেনের ভাইসরয় এবং হিস্পনিওলার স্থানীয় কর্তৃপক্ষের অধীনে ছিলেন যা এখন ডোমিনিকান প্রজাতন্ত্রফ্লোরিডার বিনিময়ে স্পেনে ফিরে আসার আগে ১৭৬২-১৭৬৩ সালে হাভানা সংক্ষিপ্তভাবে গ্রেট ব্রিটেনের দখলে ছিল। উনিশ শতকের এক ধারাবাহিক বিদ্রোহ স্প্যানিশ শাসন অবসান করতে ব্যর্থ হয়েছিল এবং কয়েক লক্ষ কিউবানদের জীবন দাবি করেছিল। যাইহোক, স্পেনীয়-আমেরিকান যুদ্ধের ফলস্বরূপ ১৮৯৮ সালে স্পেনীয় দ্বীপ থেকে সরানো হয়েছিল এবং পরবর্তী মার্কিন সামরিক শাসনের সাড়ে তিন বছর পরে, কিউবা ১৯০২ সালে আনুষ্ঠানিক স্বাধীনতা অর্জন করেছিল।

স্বাধীনতার পরের বছরগুলিতে কিউবান প্রজাতন্ত্র উল্লেখযোগ্য অর্থনৈতিক বিকাশ দেখতে পেয়েছিল, তবে রাজনৈতিক দুর্নীতি ও স্বৈরাচারী নেতাদের উত্তরাধিকার সূত্রে ২৬ শে জুলাই ফিডেল কাস্ত্রো, চে গুয়েভারার নেতৃত্বে ২৬শে জুলাই আন্দোলনের দ্বারা স্বৈরশাসক ফুলজেনসিও বাতিস্তার উত্থান ঘটে।  রাউল কাস্ত্রো, ১৯৫৩-১৯৫৯ কিউবার বিপ্লবের সময়। নতুন সরকার সোভিয়েত ইউনিয়নের সাথে জোটবদ্ধ হয়ে কমিউনিজম গ্রহণ করেছিল। ভূপৃষ্ঠ থেকে বায়ু ক্ষেপণাস্ত্রের ব্যাটারি সহ প্রচুর পরিমাণে উন্নত সোভিয়েত সামরিক হার্ডওয়্যার এই দ্বীপে প্রবাহিত হয়েছিল এবং ১৯৬২ সালের অক্টোবরে কিউবার ক্ষেপণাস্ত্রের সংকট দেখা দেয়। কিউবা ১৯৬২ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত আনুষ্ঠানিকভাবে নাস্তিক ছিল। চেকোস্লোভাকিয়ায় (১৯৬৮) ওয়ার্সা চুক্তির আক্রমণের পরে ফিদেল কাস্ত্রো প্রকাশ্যে কিউবার সমর্থন ঘোষণা করেছিলেন। কাস্ত্রোর ভাষণ কিউবার পূর্বাঞ্চলে সম্পূর্ণরূপে শোষণের সূচনা করে ১৯৭০ এর দশকের মাঝামাঝি সময়ে কিউবার রাজনৈতিক বা অর্থনৈতিক ব্যবস্থা খুব কম ছিল। শীতল যুদ্ধের সময় কিউবা আফগানিস্তান, পোল্যান্ড, অ্যাঙ্গোলা, ইথিওপিয়া, নিকারাগুয়া এবং এল সালভাদোর-এ সোভিয়েত নীতিকে সমর্থনও করেছিল। অ্যাঙ্গোলে সোভিয়েত-কিউবার হস্তক্ষেপ দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী শাসনের পতনের জন্য অবদান রেখেছিল।

অসাধারণ দুর্বল কিউবার অর্থনীতি সম্পূর্ণরূপে সোভিয়েত ভর্তুকি দ্বারা সমর্থিত। ১৯৯১ সালে ইউএসএসআর ভেঙে দিয়ে ভর্তুকিগুলি অদৃশ্য হয়ে যায় এবং কিউবা একটি ভয়াবহ অর্থনৈতিক সংকটে ডুবে যায়, যা ২০০০ সালে শেষ হয় যখন ভেনিজুয়েলা ভর্তুকিযুক্ত তেল সরবরাহ শুরু করে।  ২০১৯ সালে, মিগুয়েল ডিয়াজ-ক্যানেল জাতীয় সংসদ দ্বারা কিউবার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন। বিপ্লবের পর থেকে দেশটি রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, কিন্তু কূটনৈতিক সম্পর্ককে স্বাভাবিক করার প্রয়াস অগ্রগতি হওয়ায় ধীরে ধীরে বৈদেশিক বাণিজ্য ও ভ্রমণে অ্যাক্সেস অর্জন করেছে। ঘরোয়া অর্থনৈতিক সংস্কারগুলি কিউবার সমাজতান্ত্রিক অর্থনীতিকেও আধুনিকীকরণ করতে শুরু করেছে।

প্রাক-কলম্বিয়ার ইতিহাস[সম্পাদনা]

তাইনো নারীরা কাসাভা রুটি প্রস্তুত করছেন

স্পেনীয় বিজয় এবং প্রথম দিকে উপনিবেশিকরণ[সম্পাদনা]

হাভানা উপসাগরের একটি জলরঙ চিত্র, আনু. 1639

আফ্রিকান দাসদের আগমন[সম্পাদনা]

স্বাধীনতা যুদ্ধ[সম্পাদনা]

প্রথম মার্কিন আগ্রাসন এবং প্ল্যাট সংশোধন[সম্পাদনা]

বিংশ শতকের গোড়ার দিকে কিউবা[সম্পাদনা]

কিউবার বিপ্লব[সম্পাদনা]

কাস্ত্রোর কিউবা[সম্পাদনা]

আধুনিক যুগ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]