কাশ্মীরা ইরানি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কাশ্মীরা ইরানি
Kashmira Irani.jpg
জন্ম (1986-07-25) ২৫ জুলাই ১৯৮৬ (বয়স ৩৪)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী
কর্মজীবন২০০৭-বর্তমান
উচ্চতা১.৬৪ মিটার (৫ ফুট   ইঞ্চি)

কাশ্মীরা ইরানি[১] হলেন একজন ভারতীয় চলচ্চিত্র, টেলিভিশন এবং নাট্য অভিনেত্রী। তিনি অম্বর ধারা-এ অম্বর, ধর্মক্ষেত্র-এ দ্রৌপদী, জাঙ্গোরা - দ্য জিপসি প্রিন্স নামক সঙ্গীত ভিত্তিক নাটকে রাজকন্যা সোনালি এবং দোস্তি... ইয়ারিয়া... মনমর্জিয়াঁ...তে সামাইরা খান্নার চরিত্রে অভিনয় করার মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেছেন। অতঃপর তিনি রঙ্গুন, টাইগার জিন্দা হ্যায়-এর মতো জনপ্রিয় হিন্দি চলচিত্রে অভিনয় করেছেন। সম্প্রতি তাঁর অভিনীত চলচ্চিত্রটি ২০১৯ সালের ৫ই জুন তারিখে মুক্তি পেয়েছে।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কাশ্মীরা ইরানি ১৯৮৬ সালে ২৫শে জুলাই তারিখে ভারতের মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেছেন।[২] তিনি মহারাষ্ট্রের পুনেতে তার শৈশব অতিবাহিত করেছেন। অভিনয়ের প্রতি অনুরাগের জন্য তিনি মাত্র ১৭ বছর বয়সে পুনে থেকে মুম্বই চলে এসেছিলেন। অভিনয় জগতে আত্মপ্রকাশের পূর্বে, তিনি তার সম্পর্কিত বোনকে পোশাক নকশাকরণে সহায়তা করেছিলেন এবং সহকারী নকশাকার হিসাবে কাজ করেছেন।

কর্মজীবন[সম্পাদনা]

কাশ্মীরা ইরানি সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনে প্রচারিত জনপ্রিয় টেলিভিশন ধারাবাহিক অম্বর ধারা-এ অভিনয় করার মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেছেন।[৩][৪] তিনি এই ধারাবাহিকে অম্বরের চরিত্রে অভিনয় করেছিলেন। এই ধারাবাহিকের গল্পটি দুজনের কাহিনীকে আবর্তন করে গঠিত। এই ধারাবাহিকে অম্বরের চরিত্রে অভিনয় করে তিনি সানসুই টেলিভিশন পুরস্কারে "শ্রেষ্ঠ অভিষেক" বিভাগে পুরস্কার লাভ করেছিলেন। ২০০৯ সালে, তিনি মুম্বইয়ের ২৬/১১-এর সন্ত্রাসী হামলার উপর ভিত্তি করে নির্মিত উন হাজারোঁ কে নাম নামক টেলিচলচ্চিত্রে অভিনয় করেছেন; যেখানে তিনি জ্যোতির (যে একজন ধনী মানুষ ছিল) চরিত্রে অভিনয় করেছেন। এই টেলিচলচ্চিত্রে বর্ণনা করা হয়েছিল যে কীভাবে সন্ত্রাসী আক্রমণগুলো তাকে তার সমাজের প্রতি আরও দায়বদ্ধ করে তুলেছিল।[৫] পরের বছর, সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনে প্রচারিত যশ চোপড়ার টেলিভিশন ধারাবাহিক সেভেন-এ অভিনয় করেছেন। এই ধারাবাহিকটি প্রায় সাত অসাধারণ লোকের কাহিনী নিয়ে নির্মাণ করা হয়েছিল, যারা অতিপ্রাকৃত শক্তির অধিকারী এবং কীভাবে তারা তাদের সমাজকে মন্দ শক্তির হাত থেকে রক্ষা করে। আবহাওয়া নিয়ন্ত্রণকারী ভার্যা বিশ্বামিত্রের চরিত্রে তিনি অভিনয় করেছিলেন।

তিনি জাঙ্গোরা - দ্য জিপসি প্রিন্স নামে একটি সঙ্গীত ভিত্তিক ধারাবাহিকে রাজকন্যা সোনালির চরিত্রে অভিনয় করেছিলেন।[৬][৭][৮] এটি ২০১০ সালের ২৩শে সেপ্টেম্বর তারিখে কিংডম অফ ড্রিমসে প্রদর্শন করা হয়েছিল এবং এটি ভারতের দীর্ঘতম চলমান বলিউড মঞ্চ অনুষ্ঠানে পরিণত হয়েছিল। ২০১৩ সালের জুন মাসে, গুরুগ্রামের নৌটঙ্কি মহলে সংগীতের প্রায় ১,০০০টিরও বেশি অনুষ্ঠানের কাজ তিনি পূর্ণ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kashmira Irani's Carrier"tvgupshup.com। ২৬ জানুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২০ 
  2. "Kashmira Irrani on The Times Of India"timesofindia.indiatimes.com 
  3. "You cannot succeed in life by making your parents unhappy: Kashmira 'Manmarziyan' Irani"www.deccanchronicle.com 
  4. "Amber Dhara creates stir lokhandwala market"www.tellychakkar.com 
  5. bollywoodmantra। "Screening of Un Hazaaron ke Naam" 
  6. "Kashmira Irani: Gurgaon gave me my first theatre experience"। Times of India। ৩০ জানুয়ারি ২০১৫। 
  7. "Zangoora: Bollywood comes alive on stage"। Reuters। 
  8. "'Zangoora' debuted in Delhi!"। Times of India। 

বহিঃসংযোগ[সম্পাদনা]