কালামপাট্টু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কালামপাট্টু

কালামপাট্টু হল ভারতের কেরালা রাজ্যের একটি ঐতিহ্যবাহী পরিবেশন শিল্পকলা[১]

এটি একটি ভাজিপাড় (অর্ঘ) হিসাবে সঞ্চালিত হয়। একটি ঐতিহ্যবাহী সম্প্রদায় পাট্টু কুরুপ এই অনুষ্ঠানের দায়িত্বে রয়েছে। এই নৈবেদ্য ভদ্রকালী, আয়াপ্পান, ভেট্টাক্কোরমাকান, সর্প দেবতা প্রভৃতি দেবতাদের আশীর্বাদ পাওয়ার উদ্দেশ্যে করা হয়। এই কুরুপ সম্প্রদায়ের মানুষ কালাম ছবি তৈরি করেন (পাঁচটি রঙ ব্যবহার করে মেঝেতে আঁকা[১]) এবং তিনি গানও করেন। নাম্বুদিরি সম্প্রদায়ের অন্তর্গত ভেলিচাপ্পাড় (কোমারম) মানুষেরা কালপ্রদক্ষিণম (বিভিন্ন রকম নৃত্য পদক্ষেপ এবং ছন্দ দিয়ে কালামকে প্রদক্ষিণ করা), নালিকেরামেরু (নৈবেদ্য হিসাবে নারকেল ভাঙ্গা), এবং কালাম্মক্কাল (অনুষ্ঠানকে বৈধ করা - অনুষ্ঠান বন্ধ করা) করেন।

পটভূমি[সম্পাদনা]

"কালাম" শব্দটি একটি ধান ক্ষেতের জন্য চারা তৈরিকে বোঝায় এবং এইভাবে, লোকসাহিত্যিক শশীধরন ক্লারি ধারণা দিয়েছেন যে কালামপাট্টু উর্বরতার সাথে সম্পর্কিত।[২]

তালিকাভুক্ত ধাপ[সম্পাদনা]

  • পাট্টু কুরাইডাল (অনুষ্ঠানের আনুষ্ঠানিক সূচনা):[৩] অর্পণকারীর সাথে সহমত হয়ে কুরুপ মঞ্চ (মণ্ডপম বা পাট্টুপুরা) সাজানোর মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন। কখনও কখনও একই মণ্ডপে একাধিক পাট্টু হতে পারে, তাই সব শেষ হবার পরেই কোরা বা সাজসজ্জা সরানো হয়। উদাহরণস্বরূপ, নীলমপুর পাট্টু ৪১ দিনের বেশি হয়।
  • কালাম পূজা:[৩] মণ্ডপ সাজানোর পর, সেই স্থানে দেবতার জন্য একটি পূজা করা হয় এবং সেই পূজা শুধুমাত্র সেই দিনের পাট্টুর শেষ পর্যায়ে, কালাম মক্কলের (কালাম মুছে ফেলা) আগে সম্পন্ন হবে। সেই মুহূর্ত থেকেই মণ্ডপে দেবতার উপস্থিত থাকার কথা। পূজার সময়, কুরুপ কিছু ভক্তিমূলক গান করেন (প্রতিটি পর্যায়ে গান গাওয়ার জন্য প্রথাগত গান আছে)।
  • সাণ্ড্যা ভেলা:[৩] অর্পণকারীর ক্ষমতা অনুযায়ী দীপারাধনা, কেলি, তায়ম্বক, কুশলপাট্টু ইত্যাদি সম্পন্ন করার পরে এটি হয়। (শ্রী ভদ্র কালী এবং করিম কালী মূর্তি দেবী আদূর, মালামেক্কারা, পত্তনমতিট্টা কেরালার ঐতিহ্যবাহী মন্দির।)
  • মুল্লাক্কা পাট্টু:[৩] সন্ধ্যার সময় কুরুপ কালাম তৈরি করবেন। তিনি পাঁচটি রঙ দিয়ে দেবতার প্রথাগত ছবি আঁকেন, রংগুলি হলো: সাদা, হলুদ, কালো, সবুজ এবং লাল। কালাম প্রস্তুত হলে দেবতা এবং কোমারমকে শোভাযাত্রা হিসাবে কালামের মধ্যে স্বাগত জানানো হবে। এখানেও ক্ষমতা অনুযায়ী শোভাযাত্রায় যোগ করা যেতে পারে হাতি, মেলাম এবং অন্যান্য সাজসজ্জার সামগ্রী। কাল্লাট অচ্যুতা কুরুপের পুত্র কাল্লাট হরিদাস কুরুপ এই ক্ষেত্রের অন্যতম বিখ্যাত শিল্পী। তিনি পেইনকুলমের থোঝুপদম অঞ্চলের চেলাক্কারার অধিবাসী।
  • কালপ্রদক্ষিণম্:[৩] কোমারম বিভিন্ন পদক্ষেপ ও ছন্দে কালামকে প্রদক্ষিণ করেন। এদম থালা (ড্রামের-বাম দিক), ইলতালম (করতাল), কম্বু, কুজল (ট্রাম্পেট) হল কালপ্রদক্ষিণমের সময় ব্যবহৃত বাদ্যযন্ত্র। চেম্বাদাভট্ট তালমের পরে, মারারকে কোমারমের পদক্ষেপ অনুসারে ড্রাম বাজাতে হয় এবং কোমারম নিজের দক্ষতা ও রুচি অনুযায়ী পরিবেশন করতে পারেন। অনুষ্ঠানের এই অংশটি কোমারম দ্বারা পরিচালিত হয়।
  • নালিকেরামেরু (নারকেল ভাঙা): এটি কালামপাট্টুর জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ, এটি দেবীর জন্য নয়। নারকেল ভাঙার সংখ্যা ৩ থেকে ১২০০৮ পর্যন্ত (পন্থীরাইরাথেত্তু নালিকেরমেরু) হয়। কোমারম কালাম মুছে ফেলতে থাকেন এবং নৈবেদ্য হিসাবে প্রয়োজনীয় সংখ্যক নারকেল ভাঙা হতে থাকে। মোছা শেষ না হওয়া পর্যন্ত নারকেল ভাঙা চলে।

ভেট্টকোরুমাকান পাট্টুর একটি অংশ হিসেবে, কোমারম ১২০০৮টি নারকেল ভাঙেন। মণিকন্দন কাল্লাট,[৪] কটকম্পল এই ক্ষেত্রে বিখ্যাত।

মুল্লুথারা দেবী মন্দিরে কাল্লাট শৈলীতে ২৯টি বিভিন্ন ধরনের নাগাকলম (সর্প কালাম) রয়েছে। বর্তমান প্রজন্মের মধ্যে, কাল্লাট কুরুপ পরিবারের একমাত্র তিনিই ছিলেন যিনি বিভিন্ন ধরণের কালাম জানেন। তিনি তাঁর শিক্ষক কাল্লাট রাভুন্নি কুরুপ নেলুভাইয়ের কাছ থেকে এটি শিখেছিলেন। এই সাইটে ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১০ ডিসেম্বর ২০২১ তারিখে বিভিন্ন ধরনের কালাম, ছবি, ভিডিও এবং বিস্তারিত দেওয়া আছে।

কোচি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে কুরুমাসেরির আরাককুলঙ্গারা ভগবতী মন্দিরে কালাম এঝুথুম পাট্টুম[সম্পাদনা]

কয়েক শতাব্দী ধরে, আরাককুলঙ্গারা ভগবতী মন্দিরে প্রতি বছর মকরমের (মালয়ালম যুগের ৬ষ্ঠ মাস) প্রথম দিন থেকে একটি ঐতিহ্যবাহী বার্ষিক উৎসব, কালাম এঝুথুম পাট্টুম, অনুষ্ঠিত হয়। এখানে আরাক্কুলঙ্গারা ভগবতী মন্দিরে "পূজা", "বাদ্যম" এবং "পাট্টু" অর্পণের একটি প্রথা রয়েছে।[৫][৬][৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kerala Folk Music and Dance"eKerala Tourism। সংগ্রহের তারিখ ২০১০-১২-১৪ 
  2. Sreevalsan Thiyyadi (নভেম্বর ১৯, ২০২০)। "More colour to the ancient art of Kalampattu"The Hindu 
  3. "Kalampattu"। ২০১৩-০৬-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "About Us"। ২০১৩-০৯-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "Kalamezhuthum Pattu Pooja of 17 Jan 2020" – www.youtube.com-এর মাধ্যমে। 
  6. "Kalam Pattu at Arakkulangara Temple on Jan 2020" – www.youtube.com-এর মাধ্যমে। 
  7. "WWW . Mulluthara Devi Temple.Com (Kalam Merzuthum pattum @ Mulluthara devi temple" – www.youtube.com-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]