কারিতাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কারিতাস একটি আন্তর্জাতিক রোমান ক্যাথলিক সাহায্য সংস্থা, যা ১৬৫টি সংস্থার সমন্বয়ে ২০০টির বেশি দেশে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

কারিতাস বাংলাদেশ[সম্পাদনা]

কারিতাস বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগে আর্থিক ও বস্ত্তগত সহায়তা প্রদানের পাশাপাশি দুর্যোগ আক্রান্ত জনগণের সক্ষমতা বৃদ্ধিতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করে থাকে।[১]

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৭ সালে সমাজকল্যাণ, উন্নয়ন এবং দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ ক্যাথলিক বিশপ সম্মিলনী এ সংস্থা প্রতিষ্ঠা করে। ১৯৭০ সালের নভেম্বর মাসের প্রলয়ঙ্কর ঘূর্ণিঝড়ের পরপরই প্রতিষ্ঠানটি খ্রিস্টান ত্রাণ ও পুনর্বাসন সংস্থা (কোর) নামে পুনর্গঠিত হয়। কোর ১৯৭১ সালের ১৩ জানুয়ারি জাতীয় সংস্থার রূপ লাভ করে এবং ১৯৭২ সালের ১৩ জুলাই দি সোসাইটিস রেজিস্ট্রেশন অ্যাক্ট ১৮৬০ অনুযায়ী নিবন্ধন গ্রহণ করে। ১৯৭৬ সালে এটি ‘কারিতাস বাংলাদেশ’ নাম ধারণ করে। কারিতাস এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক ১৯৮১ সালের ২২ এপ্রিল নিবন্ধিত হয়, যার নম্বর ০০৯। কারিতাস-এর প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত। বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, দিনাজপুর, খুলনা, ময়মনসিংহ ও রাজশাহীতে কারিতাস-এর সাতটি আঞ্চলিক বা ধর্মপ্রদেশীয় কার্যালয় আছে। বৃহত্তর সিলেট এলাকায় এর একটি এরিয়া অফিস রয়েছে।

কার্যক্রম[সম্পাদনা]

কারিতাস স্বেচ্ছাকর্মীদের নিয়ে ৬৩টি প্রকল্পের মাধ্যমে ৪৬টি জেলার ১৫৪টি উপজেলায় সমন্বিত উন্নয়ন, সমাজ কল্যাণ ও দুর্যোগ ব্যবস্থাপনার কাজ করছে। কারিতাস উন্নয়ন শিক্ষা সম্প্রসারণ কার্যক্রম (ডিডস), জেন্ডার ও উন্নয়ন কর্মসূচি (জিডিপি), সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প (আইসিডিপি), সমন্বিত মানব উন্নয়ন প্রকল্প (আইএইচডিপি) এবং প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা প্রকল্পের (এনআরএমপি) মাধ্যমে গ্রামীণ দরিদ্র মহিলা এবং পুরুষের জন্য কাজ করে যাচ্ছে। কারিতাস বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করে যাচ্ছে। কারিতাস ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (সিডিআই)-এর মাধ্যমে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করে।

কারিতাস কোর-দি-জুট ওয়ার্কস প্রকল্পের মাধ্যমে ২০০৯ সালে ২১টি দেশে ৭০টি কোম্পানির কাছে নিজস্ব উৎপাদিত পণ্য রপ্তানি করেছে যার আর্থিক মূল্য প্রায় ৫.৫৯ কোটি টাকা। এই প্রকল্পে বাংলাদেশের ১৯টি জেলায় ১৪০টি দলে মোট ৩,৫২৪ জন হস্তশিল্পী মাঠ পর্যায়ে কাজ করছে। এছাড়া কারিতাস এই প্রকল্পের মাধ্যমে ১১টি বাংলাদেশী হস্তশিল্প রপ্তানিকারক প্রতিষ্ঠানকে বিগত বছরে দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করে।[তথ্যসূত্র প্রয়োজন]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bhorerkagoj। "কারিতাস"www.bhorerkagoj.net