কারওয়ানে যিন্দেগী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কারওয়ানে যিন্দেগী
কারওয়ানে যিন্দেগী.jpg
বাংলা অনুবাদের প্রচ্ছদ
লেখকআবুল হাসান আলী নদভী
মূল শিরোনামউর্দু: کاروان زندگی‎‎
অনুবাদকআ ফ ম খালিদ হোসেন (৩য় খণ্ড)
দেশভারত
ভাষাউর্দু
বিষয়আত্মজীবনী
প্রকাশিত১৯৮৩ — ১৯৯৯
মিডিয়া ধরনশক্তমলাট
পৃষ্ঠাসংখ্যা২,৫১৮ (উর্দু)
আইএসবিএন৯৭৮৯৮৪৯১৮৪০০৩ (বাংলা সংস্করণ)
ওসিএলসি১১৭৫৫২৯৮
৯২০.৭১
এলসি শ্রেণীবিপি৮০.এন২৫ এ৩৫ ১৯৮৩
ওয়েবসাইটabulhasanalinadwi.org
মূল উর্দু সংস্করণ

কারওয়ানে যিন্দেগী (উর্দু: کاروان زندگی‎, অনুবাদ 'জীবনের কাফেলা'‎) বিংশ শতাব্দীর মুসলিম দার্শনিক আবুল হাসান আলী হাসানী নদভীর উর্দু ভাষায় রচিত আত্মজীবনী।[১][২][৩] ১৯৮৩ সালে তিনি এটি রচনা শুরু করেন। ১৯৯৯ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত এটি ৭ খণ্ডে প্রকাশিত হয়। এ বিশাল গ্রন্থে তিনি নিজের অবস্থার চেয়ে নিজের চিন্তা–চেতনা এবং ভাবধারাকে বেশি উজ্জীবিত করেছেন।[৪] এই গ্রন্থে নদভী নিজের জীবনের উল্লেখযোগ্য ঘটনাবলী এবং তার সাথে সম্পর্কিত যাবতীয় তথ্য আনার চেষ্টা করেছেন। তার আত্মজীবনী লেখার প্রেরণা কেবল তার জীবনের স্মরণীয় মাইলফলকগুলো বর্ণনা করা নয় বরং তার বুদ্ধিবৃত্তিক বৃদ্ধি এবং বিকাশের সমস্ত কর্মকাণ্ডের একটি বিস্তৃত বর্ণালী প্রদান করা যা তার জীবনের ঐতিহাসিক ঘটনাগুলি পাঠককে সুযোগ দেওয়ার জন্য প্রাসঙ্গিকভাবে বর্ণনা করে। ধর্মতাত্ত্বিক প্রসঙ্গ গ্রন্থটির একটি প্রধান বৈশিষ্ট্য, যা তার প্রগতিশীল দৃষ্টিভঙ্গিকে গঠন করে। এই আত্মজীবনীতে বিখ্যাত মুসলিম ব্যক্তিত্বদের অনেক ছোট জীবনীও অন্তর্ভুক্ত করা হয়েছে।[৫]

মূল্যায়ন[সম্পাদনা]

গ্রন্থটি প্রসঙ্গে মুহিউদ্দীন খান বলেন,

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

উদ্ধৃতি[সম্পাদনা]

  1. ভাট, সামি-উল্লাহ (২০১৬)। "আবুল হাসান আলী নদভীর জীবন ও কর্ম : একটি বিশ্লেষণাত্মক গবেষণা"জার্নাল অফ ইসলামিক টথ এন্ড সিভিলাইজেশ্যন (১): ৫৪। আইএসএসএন 2075-0943ডিওআই:10.32350/jitc.61.04 
  2. নদভী, মুহসিন উসমান (২০০২)। মুতালায়ে তাসানিফাত মুফাক্কিরে ইসলাম আবুল হাসান আলী নদভী [আবুল হাসান আলী নদভীর রচনাবলির গবেষণা] (উর্দু ভাষায়)। ভারত: আরশি পাবলিকেশন্স। পৃষ্ঠা ৩৫২–৩৬২। 
  3. এম জাওয়াহির, এম নাফেল (২০০৮)। আবুল হাসান আলী নদভীর রাজনৈতিক দর্শনের সাথে সমসাময়িক দুই স্কলারের একটি তুলনামূলক গবেষণা (PDF) (গবেষণাপত্র)। ওয়েল্স্ বিশ্ববিদ্যালয়। পৃষ্ঠা ২৪৬। 
  4. মুহাম্মদ সালমান, মাওলানা (মে ২০০২)। আবুল হাসান আলী নদভীর জীবন ও কর্ম (PDF)। ঢাকা: আল ইরফান পাবলিকেশন্স। পৃষ্ঠা ৩৪২। 
  5. খান, জুবায়ের জাফর (২০১০)। মাওলানা আবুল হাসান আলী নদভীর ইসলামি চিন্তাভাবনার সমালোচনামূলক গবেষণা (গবেষণাপত্র) (ইংরেজি ভাষায়)। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। পৃষ্ঠা ২৬১—২৬৫। 
  6. নদভী, আবুল হাসান আলী (২০১৫)। কারওয়ানে যিন্দেগী১ম। ঢাকা: মুহাম্মদ ব্রাদার্স। পৃষ্ঠা ১৩। আইএসবিএন 9789849184003 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]