কামেনিয়ারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউক্রেনীয় কবি ইভান ফ্রাঙ্কোর স্মৃতিস্তম্ভ, একটি পাথর ভাঙার চিত্র (কামেনিয়ার)

" কামেনিয়ারি " ( ইউক্রেনীয়: Каменярі ) হলো ইউক্রেনীয় কবি ইভান ফ্রাঙ্কোর (১৮৫৬-১৯১৬) একটি কবিতা। এই কবিতায়, শিকল দ্বারা আবদ্ধ ক্রীতদাসরা স্লেজহ্যামার ব্যবহার করে পাথর ভেঙ্গে ফেলে। কবিতাটি রূপক, একটি অত্যাচারী অতীত (পোলিশ, রাশিয়ান এবং ইউক্রেনের অস্ট্রো-হাঙ্গেরিয়ান শাসন) থেকে মুক্তির যুগল ধারণা হিসেবে অগ্রগামীদের দ্বারা সামাজিক অগ্রগতির ভবিষ্যত বিবেচনায় একটি রাজনৈতিক আন্দোলনের মহাসড়ক নির্মানের বর্ণনা দেয়। [১] [২]

শিরোনামিত কামেনিয়ার (ইউক্রেনীয়: каменяр) হল খননকাজে ব্যবহৃত পাথরের কাটা, অথবা খননকারী।পাথর ভাঙার যন্ত্রটি ইউক্রেনীয় এবং বৃহত্তর সোভিয়েত সংস্কৃতিতে একটি বিপ্লবী প্রতীক এবং সেইসাথে ইভান ফ্রাঙ্কোর নিজস্ব একটি রূপক নাম।

আরো দেখুন[সম্পাদনা]

  • ১৪২৮ কামেনিয়ার গ্রহাণু বেল্টের একটি গ্রহাণু যা একটি ছোট গ্রহ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং ১৯৭৭ সালে রাশিয়ান জ্যোতির্বিজ্ঞানী নিকোলাই চেরনিখ এটি আবিষ্কার করেছিলেন। তিনি ক্রিমিয়ান অ্যাস্ট্রোফিজিক্যাল অবজারভেটরিতে কাজ করতেন।

তথ্যসূত্র ও পাদটীকা[সম্পাদনা]

  1. The poem Kameniari, translated into English as The Pioneers ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ ডিসেম্বর ২০১৭ তারিখে, The Ukrainian Weekly section in Svoboda, May 29, 1946, page 2
  2. Ivan Franko, the Poet of Western Ukraine: Selected Poems. / Translated with a biographical introduction by Percival Cundy. Edited by Clarence A. Manning. New York: Philosophical Library, 1948. 265 pages.