কামার জাভেদ বাজওয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কামার জাভেদ বাজওয়া
২০১৭ সালের দাপ্তরিক প্রতিকৃতি
১০ম সেনাবাহিনী প্রধান (পাকিস্তান)
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
২৯ নভেম্বর ২০১৬
পূর্বসূরীজেনারেল রাহিল শরিফ
উত্তরসূরীআসিম মুনির (জেনারেল)
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1960-11-11) ১১ নভেম্বর ১৯৬০ (বয়স ৬৩)[১]
করাচী, জাতীয় রাজধানী অঞ্চল, পাকিস্তান
পিতামাতামুহাম্মদ ইকবাল বাজওয়া
সামরিক পরিষেবা
আনুগত্য পাকিস্তান
শাখা পাকিস্তান সেনাবাহিনী
কাজের মেয়াদ১৯৭৮- বর্তমান
পদ General
ইউনিটবালুচ রেজিমেন্ট
কমান্ড
যুদ্ধ
পুরস্কারNishan-e-Imtiaz (Military)
Hilal-i-Imtiaz (Military)
GUSP Medal of Merit
Turkish Legion of Merit
Order of Military Merit
Order of Bahrain
Order of King Abdulaziz

কমর জাভেদ বাজওয়া (পাঞ্জাবি: قمر جاوید باجوا : قمر جاوید باجوا ; উর্দু: قمر جاوید باجوہ‎‎ : قمر جاوید باجوہ ; জন্ম ১১ নভেম্বর ১৯৬০) একজন পাকিস্তানি জেনারেল এবং ২৯ নভেম্বর ২০১৬ সাল থেকে পাকিস্তান সেনাবাহিনীর দশম এবং সাবেক সেনাপ্রধান । বাজওয়া ২০২২ সালের নভেম্বর পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন।

মূলত গাখর মান্ডি থেকে, জেনারেল বাজওয়া করাচিতে একটি পাঞ্জাবি জাট পরিবারে জন্মগ্রহণ করেছিলেন বাজওয়া ১৯৭৮ সালে পাকিস্তান মিলিটারি একাডেমিতে যোগদানের আগে রাওয়ালপিন্ডির এফজি স্যার সৈয়দ কলেজ এবং গর্ডন কলেজে শিক্ষিত হন। বাজওয়া ১৯৮৯ সালে বেলুচ রেজিমেন্টের ১৬ তম ব্যাটালিয়নে কমিশন লাভ করেন। সেনাপ্রধান হিসেবে নিয়োগের আগে, তিনি জেনারেল হেডকোয়ার্টার্সে সেপ্টেম্বর ২০১৫ থেকে নভেম্বর ২০১৬ পর্যন্ত প্রশিক্ষণ ও মূল্যায়নের মহাপরিদর্শক এবং আগস্ট ২০১৩ থেকে সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত ১০ কোরের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকা। এছাড়াও, তিনি কঙ্গোতে জাতিসংঘ মিশনে একজন ব্রিগেডিয়ার এবং ২০০৭ সালে ব্রিগেড কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "General Bajwa's Battle"। Newsweek Pakistan। ২৩ ডিসেম্বর ২০১৬। ২৩ ডিসেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০১৬