কাঠ কিচক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাঠ কিচক
Tawny Angle
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণীজগৎ
পর্ব: সন্ধিপদী
শ্রেণী: পতঙ্গ
বর্গ: লেপিডোপ্টেরা
পরিবার: Hesperiidae
গণ: Ctenoptilum
প্রজাতি: C. vasava
দ্বিপদী নাম
Ctenoptilum vasava
(Moore, 1865)

কাঠ কিচক[১] (বৈজ্ঞানিক নাম: Ctenoptilum vasava (Moore)) এক প্রজাতির ছোট আকারের প্রজাপতি। এরা ‘হেসপেরায়িডি’ গোত্রের এবং 'পায়ারজিনি' উপগোত্রের সদস্য।

আকার[সম্পাদনা]

কাঠ কিচক এর প্রসারিত অবস্থায় ডানার আকার ৩৫-৪০ মিলিমিটার দৈর্ঘ্যের হয়।[১]

উপপ্রজাতি[সম্পাদনা]

ভারতে প্রাপ্ত কাঠ কিচক এর উপপ্রজাতিসমূহ হল-[২]

  • Ctenoptilum vasava vasava Moore, 1865 – Himalayan Tawny Angle

বিস্তার[সম্পাদনা]

এরা ভারত এ হিমালয়ের উত্তর-পূর্ব অংশে এবং সিকিম, ভুটান, মায়ানমার এবং শ্রীলঙ্কার বিভিন্ন অঞ্চলে দেখা যায়।

বর্ণনা[সম্পাদনা]

ডানার উপরিতল লালচে বাদামী বর্ণের। পিছনের ডানা ভীষণ ফ্যাকাসে বাদামী। সামনের ডানার উপরিতলের বাইরের দিক অর্থাৎ পোস্ট ডিসকাল অঞ্চলে অপেক্ষাকৃত ঘন বাদামী এবং অনিয়মিতভাবে সারিবদ্ধ ও বিভিন্ন আকৃতির অর্দ্ধ স্বচ্ছ কিছু ছোপ বর্তমান, ডিসকাল ও পোস্ট ডিসকাল অংশে। পোস্ট ডিসকাল অংশে অ্যাপেক্স থেকে টর্নাস অবধি কিছু বিভিন্ন আকৃতির কালো ছোপ এর সারি নেমে গেছে। পিছনের ডানার উপরিতলে কালো সীমারেখা যুক্ত এক গুচ্ছ অসম আকৃতির অর্দ্ধস্বচ্ছ ছোপ বিদ্যমান। ৩ নং শিরার কাছে অবস্থিত অর্দ্ধ-স্বচ্ছ ছোপ দাঁতের আকৃতির ডানার নিম্নতল ফ্যাকাসে বাদামী ও অনুরূপ দাগ-ছোপযুক্ত। স্ত্রী নমুনার আকৃতিতে বড়।[৩]

আচরণ[সম্পাদনা]

পাহাড়ি জঙ্গলে এদের দর্শন মেলে। রৌদ্রকরোজ্জ্বল দিনে প্রায়শই উড়তে এবং রোদ পোহাতে দেখা যায়। এরা ফুলের উপর এবং ভিজে ছোপ এও বসে। এই প্রজাতির উড়ান খুব দ্রুত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. A Pictorial Guide Butterflies of Gorumara National Park (2013 সংস্করণ)। Department of Forests Government of West Bengal। পৃষ্ঠা ২৯৩। 
  2. "Ctenoptilum vasava Moore, 1865 – Tawny Angle"। সংগ্রহের তারিখ ২০ মার্চ ২০১৮ 
  3. Isaac, Kehimkar (২০০৮)। The book of Indian Butterflies (ইংরেজি ভাষায়) (1st সংস্করণ)। নতুন দিল্লি: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস। পৃষ্ঠা 76। আইএসবিএন 978 019569620 2