কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড
ধরনআন্তর্জাতিক যৌথ উদ্যোগ
শিল্পসার
প্রতিষ্ঠাকাল১৯৮১; ৪০ বছর আগে (1981)
পণ্যসমূহইউরিয়া
ওয়েবসাইটwww.kafcobd.com

কাফকো বাংলাদেশের একটি অন্যতম বড় ইউরিয়া সার কারখানা এবং স্বাধীনতা পরবর্তী সবচেয়ে বড় চলমান পিপিপি প্রজেক্ট এবং অন্যতম লাভজনক একটি প্রতিষ্ঠান । এই কারখানা যৌথভাবে বাংলাদেশ সরকারের এবং জাপান ,নেদারল্যান্ড ,ডেনমার্কের মালিকানায় একটি প্রজেক্ট যা ১৯৯৩ সাল থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু করলেও বাণিজ্যিক ভাবে ১৯৯৫ সাল থেকে যা এখনো ভাল কর্মদক্ষতায় চলমান আছে।প্রথম দিকে দেশের বাইরে সার রপ্তানি করলেও এখন দেশের চাহিদা পূরনের জন্য সমস্ত উৎপাদন বি সি আই সি র মাধ্যমে দেশে বিক্রি করা হয়।

কাফকো আন্তর্জাতিক অঙ্গনে অত্যন্ত সুপরিচিত একটি নাম এবং সারা বিশ্বে ভাল মানের ইউরিয়া রপ্তানির জন্য বিখ্যাত।

অবস্থান[সম্পাদনা]


কর্নফুলী নদীর তীর থেকে কাফকো।
কাফকো প্লান্ট।

কাফকো চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় কর্ণফুলি নদী আর বংগোপসাগরের মোহনায় অবস্থিত । কোম্পানির নিজস্ব জেটি আছে যার মধ্যমে তরল এমোনিয়া বিদেশে রপ্তানি করা হয় এবং জাহাজের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় ইউরিয়া সার পাঠানো হয়।

শেয়ারহোল্ডার[সম্পাদনা]

কাফকোর মালিকানা ৪ টি দেশের।

  1. বাংলাদেশ সরকার
  2. জাপান
  3. ডেনমার্ক
  4. নেডারল্যান্ড
কাফকো প্লান্টের চিত্র।
কাফকো কারখানার একটি অংশ।

উৎপাদন[সম্পাদনা]

কাফকো প্রতিদিন প্রায় ১৫০০ মেট্রিক টন এমোনিয়া এবং ১৭৫০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করে । তবে কাফকো প্রতিদিন ২০০০ মেট্রিক টন (১২০% লোড) ইউরিয়া উৎপাদন করতে সক্ষম যা কাফকো বছরের অনেক সময় উৎপাদন করে থাকে।বছরে প্রায় ৬ লাখ টন মেট্রিক টন ইউরিয়া সার কাফকো থেকে সারা দেশে সরবরাহ করা হয়ে থাকে যা দেশের মোট চাহিদার ৩০% ।দেশের অন্যান্য কারখানা থেকে ২০% এবং বাকী ৫০% বিদেশ থেকে আমদানি করা হয়।

জনবল[সম্পাদনা]

কাফকো ইঞ্জিনিয়ার

কাফকোর মোট জনবল ৫৫০ এর মতো ,এর মধ্যে বেশীরভাগ টেকনিকাল লোকজন।দেশের সেরা ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল ,মেকানিক্যাল ,ইলেক্ট্রিক্যাল এবং সিভিল থেকে পাশ করা দক্ষ ইঞ্জিনিয়ার দিয়ে কাফকো প্লান্ট চালানো হয়।তাছাড়া সব কর্মকর্তাদের জন্য বসবাসের ফ্ল্যাট দেখাশোনা ,হাউজিং এর ভিতরে অবস্থিত স্কুল এন্ড কলেজের শিক্ষক ,হসপিটালের জন্য ডাক্তারসহ অন্যান্য কর্মচারী রয়েছে।

আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড[সম্পাদনা]

কাফকো অনেকগুলি ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ফলো করে থাকে এবং তাদের থেকে সনদকৃত।এটির অন্তর্জাতিক স্ট্যান্ডার্ড গুলো হলো-

  • ISO 9001:2015 QUALITY MANAGEMENT SYSTEM
  • ISO 14001:2015 ENVIRONMENT MANAGEMENT SYSTEM
  • OHSAS 18001:2007 OCCUPATIONAL HEALTH AND SAFETY ASSESSMENT SERIES


হাউজিং কলোনী[সম্পাদনা]

কাফকোর সকল কর্মকর্তা এবং কর্মচারীর জন্য প্লান্ট সাইট থেকে ৪ কিমি দূরে নিজস্ব হাউজিং কলোনী রয়েছে ।হাউজিং কলোনিতে খেলার মাঠ ,স্কুল এন্ড কলেজ ,মেডিকেল সেন্টার ,মসজিদ ,ক্লাব রয়েছে । সুদৃশ্য প্রাকৃতিক পরিবেশের মধ্যে হাউগিং কলোনি অত্যন্ত নান্দনিক এবং পরিষ্কার পরিচ্ছন্ন।পূরো হাউজিং কলোনী জুড়ে ফুলের বাগান বিদ্যমান।

তথ্যসূত্র[সম্পাদনা]

১।http://www.kafcobd.com/

২।http://en.banglapedia.org/index.php?title=Karnafuli_Fertiliser_Company

৩।https://www.thedailystar.net/news-detail-169425