কটূরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কীতুরাহ( ইংরেজীতে Keturah, হিব্রুতে קְטוּרָה , আরবীতে قطورة ) ছিলেন বাইবেলের পিতৃপুরুষ নবী ইবরাহীম(আঃ) তথা আব্রাহামের একজন স্ত্রী এবং উপপত্নী বা দাসী।

বুক অব জেনেসিস অনুসারে, আব্রাহাম তার প্রথম স্ত্রী সারার মৃত্যুর পর কীতুরাহকে বিয়ে করেছিলেন। আব্রাহাম ও কেতুরার ছয় পুত্র ছিল। ইহুদি ঐতিহ্য অনুসারে, তিনি নূহের পুত্র জাফেথের বংশধর ছিলেন।

হিব্রু বাইবেলের একজন আধুনিক ভাষ্যকার কেতুরাহকে "তোরাতে সবচেয়ে উপেক্ষিত উল্লেখযোগ্য ব্যক্তি" বলে অভিহিত করেছেন। তবে মধ্যযুগীয় ইহুদি পণ্ডিত রাশি, এবং কিছু পূর্ববর্তী রাবাই একটি ঐতিহ্যগত বিশ্বাসের কথা বলেছেন যে, কেতুরাহ এবং হাগার(হাজেরা) একই নারী ছিলেন। যদিও এই ধারণাটি বাইবেলের পাঠে পাওয়া যায় না।

নৃবিজ্ঞানের গবেষক পলা এম ম্যাকনাট(Paula M. McNutt) এর মতে, বাইবেলের বুক অব জেনেসিসে লিপিবদ্ধ ঐতিহ্যগুলো এটি সাধারণত স্বীকৃতি সেখানে সবকিছু নির্দিষ্টভাবে লেখা নেই। বিশেষ করে ইব্রাহীম এবং তার পরিবার সম্পর্কিত বিষয়গুলি, যা নিশ্চিতভাবে খ্রিস্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দের প্রথম দিকে কেনান বা তার আশেপাশের পরিচিত ইতিহাসের সাথে সম্পর্কিত হতে পারে।

কীতুরাহের জন্য সূত্র

কীতুরাহ নামটি হিব্রু বাইবেলের দুটি অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে: বুক অব জেনেসিসে, এবং প্রথম করোনোকেলস(First Book of Chronicles) বইতে। এছাড়াও প্রথম শতাব্দীর রোমানো-ইহুদি ঐতিহাসিক জোসেফাস দ্বারা ইহুদিদের প্রাচীনত্বে তার উল্লেখ রয়েছে, তালমুদ, মিড্রাশ, তাওরাতের টারগুম, জেনেসিস রাব্বাহ এবং ইহুদি ধর্মতাত্ত্বিক ও দার্শনিকদের বিভিন্ন লেখায় বর্ণিত হয়েছে।

লুই ফেল্ডম্যান বলেছেন, জোসেফাস অ-ইহুদি পলিম্যাথ আলেকজান্ডার পলিহিস্টারের বিস্তর প্রমাণ রেকর্ড করেছেন। তিনি ঘুরেফিরে, ঐতিহাসিক ক্লিওডেমাস মালচাসকে উদ্ধৃত করেছেন, যিনি বলেছেন যে, “কীতুরাহ এর গর্ভে জন্ম নেওয়া আব্রাহামের দুই পুত্র আফ্রিকায় হেরাক্লিসের অভিযানে যোগ দিয়েছিলেন। এটি সেই হেরাক্লিস, নিঃসন্দেহে তাদের সকলের মধ্যে সর্বশ্রেষ্ঠ গ্রীক বীর, যিনি তাদের একজনের মেয়েকে বিয়ে করেছিলেন।"

আব্রাহামের সাথে কীতুরাহ এর সম্পর্ক

জেনেসিসে কীতুরাহকে আব্রাহামের "অন্য স্ত্রী" হিসাবে উল্লেখ করা হয়েছে। এছাড়াও ১ম করোনোকেলস (First Chronicles) এ তাকে আব্রাহামের "উপপত্নী বা বাসী বলা হয়েছে। এর মধ্যে জেনেসিসের একজন রাব্বাহ এর মত অনুযায়ী-কেতুরাহ এবং হাগার একই নারীর নাম, যাকে আব্রাহাম প্রাথমিকভাবে বহিষ্কার করার পর পুনরায় বিয়ে করেছিলেন। জেনেসিস এর এই রাব্বাই কেতুরাহ নামটির ব্যাখ্যা করেছেন বলেছেন, ‘তিনি হাগারের অনুরূপ ছিলেন: নামটি আরামাইক কেতুর (গিঁট) এর সাথে সম্পর্কিত বলে বোঝানো হয়েছিল যে তিনি "আবদ্ধ" ছিলেন এবং আব্রাহামকে ছেড়ে যাওয়ার সময় থেকে তার ফিরে আসা পর্যন্ত অন্য কারো সাথে যৌন সম্পর্ক করেননি। কেতুরাহ নামটি বিকল্পভাবে কেটোরেট (হিব্রুতে যার অর্থ "ধূপ") থেকে এসেছে বলে তার কাজগুলি ধূপের মতো আনন্দদায়ক হওয়ার কারণে বলা হয়েছিল।’

এই মতামতটি ১১ শতকের পণ্ডিত রাশি দ্বারা গৃহীত এবং জনপ্রিয় হয়েছিল। এই মতামতের সপক্ষে আরো যেসব যুক্তি দেখানো হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে যে, কেতুরাহকে ১ম ক্রনিকলস 1:32-এ আব্রাহামের উপপত্নী হিসাবে উল্লেখ করা হয়েছে (একবচনে) এবং এবং আরও কয়েকটি শ্লোক রয়েছে- যা নির্দেশ করে যে, হাগার এবং কেতুরাহের বংশধররা একই অঞ্চলে বাস করত বা একটি একক জাতিগোষ্ঠী গঠন করেছিল।

যাইহোক, জেনিসিসের এই রাব্বাইয়ের ধারণা অন্যান্য রাব্বাই যেমন ইবনে এজরা, নাহমানাইডিস এবং রাশবামের মতো ঐতিহ্যগত ভাষ্যকারদের দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছিল।

বুক অব জুবিলিস এই সিদ্ধান্তকেও সমর্থন করে যে, কেতুরাহ এবং হাজেরা দুজন ভিন্ন নারী ছিলেন, এই বলে যে আব্রাহাম কেতুরাহকে বিয়ে করার আগে হাগার(হাজেরা) এর মৃত্যুর পূর্ব পর্যন্ত অপেক্ষা করেছিলেন।

বংশধর

কতুরা অব্রাহামের ছয়টি পুত্রের জন্ম দেয়: জিমরান, যোক্ষন, মেদান, মিদিয়ান, ইশ্বাক এবং শুয়াহ। জেনেসিস এবং ফার্স্ট ক্রনিকলস তাঁর সাতজন নাতি(শেবা, দেদান, এফাহ, এফার, হ্যানোক, আবিদা এবং এলদাহ) তালিকাভুক্ত করেছে। বুক অব জেনেসিসে উল্লেখ রয়েছে যে, আব্রাহাম তাদের উপহার দিয়েছিলেন এবং তাদের পূর্বে পাঠিয়েছিলেন, যখন সারার পুত্র আইজ্যাক(ইসাহাক)-কে তার প্রাথমিক উত্তরাধিকারী বানিয়েছিলেন। কেতুরাহের ছেলেরা ইস্রায়েলের দক্ষিণ ও পূর্বে বসবাসকারী আরব উপজাতিদের প্রতিনিধিত্ব করত বলে বলা হয় (জেনেসিস 25:1-6)।

জুডীয় লেখক জোসেফাস এবং ক্লিওডেমাস মালকাসের মতে, পিউনিক লোকেরা আব্রাহাম এবং কেতুরাহের নাতি এফারের বংশধর ছিল।

আফ্রিকান লেখক ওলাউদাহ ইকুয়ানোর মতে, ১৮ শতকের ইংরেজ ধর্মতাত্ত্বিক জন গিল বিশ্বাস করতেন যে আফ্রিকান জনগণ আব্রাহাম এবং কেতুরাহের বংশধর।

অন্যদিকে বাহাই লেখক জন অ্যাবলের মতে, বাহাইরা তাদের প্রতিষ্ঠাতা বাহাউল্লাহকে "আব্রাহাম এবং সারাহ উভয়ের কাছ থেকে এবং আব্রাহাম ও কেতুরাহ থেকে পৃথকভাবে বংশধর" বলে মনে করে।