ওল্ড কিংডম (বই)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওল্ড কিংডম/অ্যাভোর্সেন সিরিজ
ওল্ড কিংডম ও অ্যানসেলসটায়ার.jpg
Map of the Old Kingdom and Ancelstierre
লেখকগার্থ নিক্স
দেশঅস্ট্রেলিয়া
ভাষাইংরেজি
বর্গফ্যান্টাসি, ইয়াং অ্যাডাল্ট
প্রকাশকাল১৯৯৫–বর্তমান
মিডিয়া ধরনপ্রিন্ট
বইয়ের সংখ্যা

দ্য ওল্ড কিংডম (প্রাচীন সাম্রাজ্য) বা দক্ষিণ আমেরিকায় "অ্যাভোর্সেন" নামে পরিচিত একটি কাল্পনিক জগৎ-এর উপর লিখিত বইয়ের সিরিজ যার লেখক গার্থ নিক্স। ১৯৫৫ সালে সর্বপ্রথম "স্যাব্রিয়েল" উপন্যাসের মাধ্যমে সিরিজটি শুরু হয়। পরবর্তীতে "লায়ারেল"(২০০১) ও অ্যাভোর্সেন(২০০৩) উপন্যাসদ্বয় যুক্ত হয়। সিরিজটি পূর্ববর্তী উপন্যাস ক্ল্যারিয়েল (২০১৪)এর সাথে আগাতে থাকে এবং সিরিজটির সর্বশেষ সংযুক্তি হলো গোল্ডেনহেড যা ২০১৬ সালের অক্টোবরে মুক্তি পায়। দ্যা ওল্ড কিংডম সিরিজে উপন্যাসিকা দ্যা ক্রিয়েচার ইন দ্যা কেস (২০০৫) এবং অন্যান্য ক্ষুদে কল্পকাহিনীও বিদ্যমান।

অস্ট্রেলিয়ায় দ্যা ওল্ড কিংডম ক্রনিকেলস নামে তিনটি উপন্যাস ও ও একটি উপন্যাসিকার সমন্বয়ে একটি সর্বজনীন সংস্করণ প্রকাশিত হয়। আমেরিকায় এই সংস্করণ দ্যা এভোর্সেন ট্রাইলজি (২০০৩) এবং দ্যা এভোর্সেন ক্রনিকেলস (২০০৯) শিরোনামে পরিচিত৷ আইএসএফডিবি চলমান সিরিজটিকে " দ্যা ওল্ড কিংডম/অ্যাভোর্সেন" হিসেবে ক্যাটালগ করে।

সিরিজের বইসমূহ[সম্পাদনা]

স্যাব্রিয়েল

বইটি স্যাব্রিয়েল নামক একটি মেয়েকে নিয়ে লেখা যার বাবার উপরে শয়তানী আত্মা ভর করে (অ্যাভোর্সেন) এবং তিনি মৃত্যুর সম্মুখীন হন। অতঃপর চড়াই-উৎরাইয়ের মাধ্যমে স্যাব্রিয়েল তার বাবাকে রক্ষা করে। মূল চরিত্রগুলো হলো স্যাব্রিয়েল, মগেট, টাচস্টোন, স্যাব্রিয়েলের বাবা ও কেরিগোর। উপন্যাসের ঘটনাস্থল এন্সেলেশায়ার।

লিয়ারেল

লিয়ারেল উপন্যাস স্যাব্রিয়েল ও টাচস্টোনের পুত্রসন্তান প্রিন্স সামেথ ও তার বন্ধু নিকোলাস নিক সায়রেকে নিয়ে লেখা। তবে মূল চরিত্র হচ্ছে লিয়ারেল। সামেথ ও টাচস্টোন জাদুকর হেজের নিয়ন্ত্রণে চলে যায় এবং ঘটনাচক্রে লিয়ারেল, টাচস্টোন, মগেট এরা একত্রিত হয়ে সামেথ ও নিককে রক্ষা করার চেষ্টা করে। উল্লেখ্য, শেষে এটিও জানা যায় যে লিয়ারেল সাব্রিয়েলের বোন ও উত্তরাধিকারী।

অ্যাভোর্সেন

জাদুকর হেজ সমগ্র বাসজগৎ ধ্বংস করার লক্ষ্যে অগ্রসর হয়। সেই ঘটনা নিয়ে এটি লেখা হয়েছে।

ক্ল্যারিয়েল

স্যাব্রিয়েলের সময়কার ছয়শ বছর পূর্বের কাহিনী নিয়ে রচিত।

গোল্ডেনহ্যান্ড

লিয়ারেল ও নিকোলাস সায়রের ক্লোর অফ দা মাস্ককে হত্যা করার কাহিনী নিয়ে রচিত।

টারশিয়েল এন্ড এলাইনোর

বইটি এখনো প্রকাশিত হয়নি। এটি ২০২১ সালে বনিয়ার বুক্স ইউকে হতে প্রকাশিত হওয়ার কথা। এই উপন্যাসে থাকবে কিভাবে স্যাব্রিয়েলের পিতামাতার সাক্ষাৎ হয় ও অন্যান্য বিষয়।

তথ্যসূত্র[সম্পাদনা]