ওভেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি ডাবল ওভেন
একটি সিরামিক ওভেন

ওভেন হলো এমন একটি সরঞ্জাম যা গরম পরিবেশে কোনো উপাদানকে রাখতে ব্যবহৃত হয়। ওভেনে একটি ফাঁপা কক্ষ থাকে এবং একটি নিয়ন্ত্রিত উপায়ে কক্ষটি গরম করার একটি উপায় থাকে।[১] প্রাচীনকাল থেকে এটি ব্যবহৃত হচ্ছে, বিভিন্ন ধরনের কাজ সম্পন্ন করার জন্য নিয়ন্ত্রিতভাবে গরম করার প্রয়োজনে ওভেন ব্যবহৃত হয়েছে ও হচ্ছে।[২] যেহেতু বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়, সেজন্য বিভিন্ন ধরনের ওভেন আছে। এগুলো তাদের কাজের উপর নির্ভর করে এবং তারা কিভাবে তাপ উৎপন্ন করে তার উপর ভিত্তি করে আলাদা হয়।

ওভেন সাধারণত রান্নার জন্য ব্যবহৃত হয়, যেখানে একটি পছন্দসই তাপমাত্রায় খাবার গরম করতে ওভেন ব্যবহার করা হয়। ওভেন সিরামিক এবং মৃৎপাত্র তৈরিতেও ব্যবহৃত হয়; এই চুলাগুলোকে কখনও কখনও ভাটা হিসাবে উল্লেখ করা হয়। ধাতব চুল্লি, ধাতু তৈরিতে ব্যবহৃত হয়ে। আর কাঁচের চুল্লি, কাঁচ তৈরিতে ব্যবহৃত হয়।

বিভিন্ন পদ্ধতিতে বিভিন্ন ধরনের ওভেন তাপ উৎপন্ন করে। কাঠ, কয়লা বা প্রাকৃতিক গ্যাসের মতো জ্বালানির দহনের মাধ্যমে কিছু ওভেন গরম করে। আবার কিছু ওভেন বিদ্যুতের মাধ্যমে এ-ই কাজ করে।[৩] মাইক্রোওয়েভ ওভেন মাইক্রোওয়েভ বিকিরণের মাধ্যমে তাপ দেয়, যেখানে বৈদ্যুতিক ওভেন এবং প্রতিরোধী তাপ উৎপাদন ব্যবহার করে কোনো কিছু উত্তপ্ত করে। কিছু ওভেন জোরপূর্বক পরিচলন ব্যবহার করে, তাপ কক্ষের অভ্যন্তরে গ্যাসের চলাচল, গরম করার ক্ষমতা বৃদ্ধিকরণ, বা কিছু ক্ষেত্রে, উত্তপ্ত হওয়া উপাদানের বৈশিষ্ট্য পরিবর্তন করতে (যেমন ইস্পাত উৎপাদনের বেসেমার পদ্ধতিতে) ব্যবহৃত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition of Oven"। ১৭ মে ২০২৩। 
  2. "Ovens in Prehistory" (পিডিএফ)। ২০২১-০৯-০৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০১-২২ 
  3. "Ovens in History"