ওপেন সি ম্যাপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওপেন সি ম্যাপ
OpenSeaMap logo
সাইটের প্রকার
বিনামূল্যে বিশ্বের মানচিত্র তৈরির উইকি
উপলব্ধইংরেজি, জার্মান, ফরাসি, ইতালীয়, স্পেনীয়, রূশ, আরবি
মালিকসম্প্রদায়
প্রস্তুতকারকওপেন সি ম্যাপের সদস্যগণ ও ওপেনস্ট্রিটম্যাপের সম্প্রদায়
ওয়েবসাইটopenseamap.org
বাণিজ্যিকNo
নিবন্ধনশুধুমাত্র অবদানকারীদের জন্য প্রয়োজনীয়
চালুর তারিখ২০০৯
বিষয়বস্তুর লাইসেন্স
Cc-by-sa (ম্যাপ), ODbL (তথ্য)

ওপেনস্যাম্যাপ হল একটি সফ্টওয়্যার প্রকল্প যা বিশ্বব্যাপী নৌসম্বন্ধীয় তালিকা তৈরি করতে অবাধে ব্যবহারযোগ্য নৌসম্বন্ধীয় তথ্য এবং ভূ-স্থানিক তথ্য সংগ্রহ করে। এই তালিকাটি ওপেন সি ম্যাপ ওয়েবসাইটে পাওয়া যায় এবং অফলাইন অ্যাপ্লিকেশনগুলির জন্য বৈদ্যুতিক তালিকা হিসাবে ব্যবহারের জন্য ডাউনলোড করা যায়। [১]

প্রকল্পটি ওপেনস্ট্রিটম্যাপের একটি অংশ। ওপেন সি ম্যাপ ওপেনস্ট্রিটম্যাপের ডাটাবেসের একটি অংশ যা নৌসম্বন্ধীয় তথ্য প্রদানের মাধ্যমে স্থানিক তথ্যের পরিপূরক হিসেবে কাজ করে। এই জাতীয় ডেটা ওপেন ডাটাবেস লাইসেন্স অনুসারে ব্যবহার করা যেতে পারে। সীমাবদ্ধলাইসেন্স বা ফি প্রদানের করা ছাড়াই এটিকে মুদ্রনে সংযুক্ত করা, ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ব্যবহার করা যায়।

ইতিহাস[সম্পাদনা]

এই প্রকল্পের ধারণাটি জার্মানির এসেনের লিনাক্স হোটেলে ২০০৮ সালের শরতে ওপেনস্ট্রিটম্যাপ বিকাশকারীদের একটি সম্মেলনে জন্ম হয়েছিল। একদল নাবিক এবং প্রোগ্রামার সমুদ্র ও মিঠাপানির জলাশয়ে ওপেন স্ট্রিটম্যাপের কভারেজ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। শুরু থেকে প্রকল্পটি বিশ্বব্যাপী এবং বহুভাষিক হয়ে উঠেছে। ২০০৯ এর শেষ নাগাদ প্রকল্পটির নকশা এবং গঠন তৈরি করা হয়েছিল এবং উদাহরণস্বরূপ তালিকা হিসাবে পরিবেশন করার জন্য "ওয়ার্নেমান্ডে" একটি নমুনা বন্দর তৈরি করা হয়েছিল। ২০০৯ সালের শরত থেকে একটি উৎসর্গীকৃত সার্ভার উপলব্ধ রয়েছে এবং প্রকল্পটি অন্যান্য ফ্রি প্রকল্প এবং সংস্থাগুলির সাথে বেশ কয়েকটি সহযোগিতায় নিযুক্ত রয়েছে। ২০১০ সালের জানুয়ারিতে ওপেন সি ম্যাপকে ইউরোপের বৃহত্তম নৌকার অনুষ্ঠান বুট ড্যাসেল্ডার্ফে দাঁড় করানো হয়েছিল যেখানে প্রথমবারের মতো বিশেষজ্ঞদের একটি বিশাল শ্রোতার কাছে সেচ্ছাসেবক হিসেবে প্রকল্পটি উপস্থাপন করার অনুমতি দেওয়া হয়েছিল।

তালিকার বিষয়বস্তু[সম্পাদনা]

OpenSeaMap-Warnemünde.png

তালিকাগুলি বাতিঘর, পার্শ্বীয় বয়া, কার্ডিনাল চিহ্ন এবং অন্যান্য নেভিগেশনাল সাহায্য প্রদর্শন করবে। বন্দরগুলিতে সুবিধাগুলি ম্যাপ করা হবে (বন্দরের প্রাচীর, পিয়ার, ওয়াকওয়ে, ফেরিঘাট, ফুয়েলিং স্টেশন, লোড করার ক্রেন, রাস্তা অ্যাক্সেস, রেলপথ, ফেরি লাইন)। একইভাবে, সরকারী কর্তৃপক্ষ, জাহাজ নির্মাতা এবং মেরামতকারীদের পাশাপাশি স্বাস্থ্যব্যবস্থাএবং ইউটিলিটি সুবিধা প্রদর্শন করা হবে। নেভিগেশনাল বৈশিষ্ট্যগুলি আন্তর্জাতিক মানের আইএইচও এস-৫৫ এর সাথে সঙ্গতিপূর্ণ।

জলের গভীরতা এখনও আবৃত হয়নি কারণ ডাটাবেস ত্রিমাত্রিক স্থানাঙ্কের জন্য ডিজাইন করা হয়নি। যাইহোক, অবশেষে সমুদ্র তলদেশের বর্ণনা দেওয়ার জন্য একটি গভিরতামিতি মডেল সংহত করার পরিকল্পনা রয়েছে।

ওপেনস্ট্রিটম্যাপের ভিত্তি মানচিত্রে ওপেনলায়ার্স সহ ডেটা একাধিক স্তরে উপস্থাপন করা হয়েছে। ভিত্তি মানচিত্রে ওপেনস্ট্রিটম্যাপের সমস্ত সম্ভাব্য অবজেক্ট রয়েছে। [২] ওপেন সি ম্যাপে অতিরিক্ত স্তর রয়েছে যেমন নেভিগেশন সহায়তা, বন্দর এবং অস্থায়ী রেসিং প্রতিযগিতাগুলি।

অ্যাপ্লিকেশন[সম্পাদনা]

তালিকাটি জলযাত্রা এবং নৌকা ভ্রমণের পরিকল্পনার জন্য তৈরি করা হয়েছে। এটি পর্যটকদের জন্য গাইড হিসাবেও কার্যকর হবে। এর উদ্দেশ্য সরকারী তালিকাগুলি প্রতিস্থাপন করা নয়।

অনলাইন মানচিত্র
OpenSeaMap.org ওয়েবসাইট থেকে ইন্টারনেট সংযোগ সহ যে কোনও কম্পিউটারে মানচিত্রটি উপলব্ধ। এই মানচিত্রটি প্রতিদিন হালনাগাদ হয়।
অফলাইন মানচিত্র
মানচিত্রটি স্থানীয় ডেটা স্টোরেজে লোড হতে পারে এবং কোনও ইন্টারনেটের অ্যাক্সেস ছাড়াই যে কোনও পিসিতে ব্যবহার করা যেতে পারে। এই মানচিত্রটি অন্যান্য ডিভাইসগুলিতে যেমন গারমিন এবং লোয়ারেন্সের জিপিএস ডিভাইস, ফোন এবং পিডিএ ইত্যাদিতে ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে। অফলাইন-ম্যাপটি নিয়মিত হালনাগাদ হয়, সাধারণত প্রতি সপ্তাহে।
আইপ্যাড, আইফোন, আইপড টাচ জন্য অ্যাপ
ওপেনসীম্যাপের জন্য প্রদত্ত অ্যাপটি আইপ্যাড, আইফোন এবং আইপড টাচে কাজ করে। [৩] বর্তমান অবস্থানটি তালিকা প্রদর্শিত হয়। প্রতিটি ডাউনলোড করা তালিকা ডিভাইসে ক্যাশে করা হয় এবং ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যায়। ইন্টারনেট সংযোগ থাকলে অ্যাপ্লিকেশনটি চেক করে যাতে তালিকার আরও একটি নতুন সংস্করণ রয়েছে কিনা। অ্যাপল অবস্থান অনুসন্ধানটি মানানসই মানচিত্রের বিভাগটি সন্ধান করে। অ্যাপ্লিকেশনটি বিশ্বব্যাপী কাজ করে।
ন্যাভিগেশন
নির্দিষ্ট নেভিগেশন প্রোগ্রামের সাহায্যে একটি জাহাজের গতিবিধি অনুসরণ করে কোনও সংযুক্ত জিপিএস ডিভাইসের মাধ্যমে জাহাজের বর্তমান অবস্থানটি সরাসরি তালিকায় প্রদর্শন করা সম্ভব। একটি এনএমইএ ইন্টারফেস অটোপাইলটের মাধ্যমে জাহাজটি নিয়ন্ত্রণ করতে পারে। এছাড়াও তালিকায় এআইএস সংকেত প্রদর্শন সম্ভব। ওপেন সোর্স অঞ্চল থেকে উপযুক্ত নেভিগেশন সরঞ্জামগুলি হল সিক্লেয়ার, ওপেনসিপিএন এবং জিপিএসএনএলএলআর

আন্তর্জাতিকীকরণ[সম্পাদনা]

সাইটটি ছয়টি ভাষায় অনুবাদ করা হয়েছে: ইংরেজি, জার্মান, ফরাসী, ইতালিয়ান, স্পেনীয় এবং রুশ। সরঞ্জামগুলি জার্মান, ইংরেজি এবং ফরাসি ইন্টারফেসে উপলব্ধ। মানচিত্রে স্থানের নাম সর্বদা স্থানীয় ভাষা এবং স্ক্রিপ্টে লেখা হয়ে থাকে। ভৌগোলিক বিস্তৃতি বিশ্বব্যাপী। অঞ্চল এবং সক্রিয় মানচিত্রাঙ্কনকারীদের উপর নির্ভর করে কভারেজটি পরিবর্তিত হয়, তবে তা প্রতিদিনই বাড়ছে।

সময়োপযোগীতা[সম্পাদনা]

প্রবেশ করার সাথে সাথে ডেটাবেজে ডেটা সংরক্ষণ করা হয় এবং তা বিশ্বব্যাপী অবিলম্বে উপলব্ধ করে দেওয়া হয়। মূল মানচিত্রের ডেটা কয়েক মিনিট পরে মানচিত্রে দৃশ্যমান হয়। বর্তমানে (২০১০) ন্যাভিগেশনাল ডেটা প্রবেশের প্রায় দুই দিন পরে চার্টে দৃশ্যমান হয়।

সম্পাদনা সরঞ্জাম[সম্পাদনা]

JOSM সম্পাদক
ন্যাভিগেশানাল উন্নতি সহ অফলাইন সম্পাদক JOSM
ওপেনস্ট্রীটম্যাপ এর সাধারন এডিটর হলো JOSM. একটি প্লাগইন ব্যবহার করে ন্যাভিগেশানাল তালিকায় এটির ব্যবহার বাড়ানো হয়েছে। এটা জাভায় লেখা হয়েছে এবং একাধিক ডেস্কটপ প্ল্যাটফর্মে চালনা করা যায়। [৪]

সম্পাদনা করতে আপনাকে অবশ্যই একটি যাচাইকৃত ইমেল ঠিকানা দিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন সম্পূর্ণ বিনামূল্যে করা যায় এবং উচ্চ ডেটা গুণমানকে উৎসাহিত করা হয়। পড়ার অ্যাক্সেসের জন্য নিবন্ধকরণের প্রয়োজন নেই।

অন্যান্য প্রোগ্রামগুলি ওপেন সি ম্যাপের ডেটা পড়তে এবং লেখার জন্য সার্ভারের ডেটাতে এক্সএমএল-আরপিসি ইন্টারফেস অ্যাক্সেস করতে পারে।

হারবর পাইলট[সম্পাদনা]

মানচিত্রটিতে বন্দর, মেরিনা এবং নোঙরখানা তালিকাভুক্ত করা হয়েছে। পপআপ উইন্ডো দিয়ে বিশদ তথ্য সংবলিত একটি পোর্ট গাইড অ্যাক্সেস করা যেতে পারে। এই গাইডটি একটি উইকি হিসাবে সংগঠিত হয়েছে এবং ব্যবহারকারীরা এটি রুপায়িত করেছেন। ফ্রি উইকিপ্রজেক্ট "SkipperGuide" অন্তর্ভুক্ত রয়েছে। [৫] ৫০০০ বন্দর ৬০০ ম্যারিনার বিশদ বিবরণ সহ বিশ্বব্যাপী অ্যাক্সেসযোগ্য।

আবহাওয়ার তথ্য[সম্পাদনা]

বায়ু চাপ

বিশ্বব্যাপী আবহাওয়ার তালিকাগুলিতে বায়ুর গতি, বায়ুচাপ (আইসোবার) ইত্যাদি আবহাওয়ার ডেটা প্রদর্শিত হয়। প্রতিটি দিনে দুবার তিনবার করে তিন দিন পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস সহ বাস্তবায়িত করা হয় এবং।

প্রতিটি বন্দরের মেটিওগ্রামে আবহাওয়ার বিশদ তথ্য এবং আট দিনের আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। উপলভ্য আবহাওয়ার তথ্য হলো বাতাসের গতিবেগ, বায়ুর গতি, বায়ুর তাপমাত্রা, বায়ুচাপ, আপেক্ষিক আর্দ্রতা, মেঘলাভাব, বৃষ্টিপাত। বিশ্বব্যাপী উপলব্ধ এই তথ্য থেকে ক্যাপ্টেনরা সহজেই সামুদ্রিক আবহাওয়ার পূর্বাভাস গণনা করতে পারেন।

গভীরতামিতির তথ্য[সম্পাদনা]

বাথমেমেট্রিক ডেটা

বিশ্বব্যাপী গভীরতা অনুযায়ী ছায়াসহ ২৩ টি ধাপের নীল রঙের স্কেলে ১০০ থেকে ১০,০০০ মিটারের গভিরতা দেখানো হয়েছে। উচ্চতর জুম স্তরে গভীরতার রূপগুলিও প্রদর্শিত হয়। তথ্যটি জিইবিসিও এর সহযোগিতার এবং GEBCO_08 ডাটাবেসের সাথে মাধ্যমে দেওয়া হয়।

ওএসএমডিসনও দেখুন।

ক্রাউডসোর্সিংয়ের মাধ্যমে জলের গভীরতা[সম্পাদনা]

পালমার (ইএস) নিকটে গভীরতার ট্র্যাক
ওপেনসিয়েম্যাপ ডেটা লগার

ওপেনস্যাম্যাপ ক্রাউডসোর্সিংয়ের মাধ্যমে জলের গভীরতা পরিমাপ করে। নাবিকগন, মোটর বোটার, বাণিজ্যিক শিপিং, ডাইভার, জেলেরা সাউন্ডার এবং জিপিএস দিয়ে ০ থেকে ১০০ মিটারের মধ্যে জলের গভীরতা সংগ্রহ করে থাকে। ডাইভাররা ডাইভ কম্পিউটার দিয়ে কাজ করে উপকূলীয় জল, হ্রদ এবং নদী সমীক্ষা করেন। ফলাফলটি একটি উচ্চতা মডেল এবং উৎপন্ন গভীরতার লাইন হবে। [১][৬] আপলোড হওয়া ট্র্যাকগুলি তালিকায় প্রদর্শিত হয়। [৭] ক্রাউডসোর্সিং পদ্ধতি কীভাবে পরিমাপকে সমর্থন এবং সমৃদ্ধ করতে পারে তা নিয়ে একটি আলোচনা চলছে।

মানচিত্রে উইকিপিডিয়া নিবন্ধ[সম্পাদনা]

ওপেনসিম্যাপ এবং উইকিপিডিয়া

"উইকিপিডিয়া-লিংকগুলি দেখুন" এর মাধ্যমে ওপেন সি ম্যাপ বিশ্বব্যাপী সমস্ত জিওরফারেন্সযুক্ত উইকিপিডিয়া নিবন্ধগুলি আইকন হিসাবে এবং বিকল্পভাবে কমন্স থেকে সমস্ত চিত্রের গ্যালারী হিসাবে প্রদর্শন করে। এখন অবধি ১.৭ মিও জিওরিফারেন্সযুক্ত নিবন্ধগুলি ৪১ টি ভাষায় যেমন জার্মান ভাষায় ২৬০'০০০ এবং ইংরেজিতে ৭৪০'০০০ (৯.২০১১) বার দেখানো হয়েছে। মাউসওভার করলে নিবন্ধের শিরোনাম এবং একটি তথ্যমূলক চিত্র সহ একটি পপআপ দেখা যায়। ক্লিক করে আপনি প্রতিক্রিয়াশীল উইকিপিডিয়া-নিবন্ধ পাবেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]