এমিলি ডিকিনসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এমিলি ডিকিনসন
Black-white photograph of Emily Dickinson2.png
১৮৪৬ এর ডিসেম্বর অথবা ১৮৪৭ এর শুরুর দিকে মাউন্ট হলইয়োকে দ্যাগের্‌রোটাইপে তোলা ছবিতে এমিলি ডিকিনসন; শৈশবের পরে এটাই উনার একমাত্র স্বীকৃত ছবি।
জন্ম(১৮৪০-১২-১০)১০ ডিসেম্বর ১৮৪০
মৃত্যু১৫ মে ১৮৮৬(1886-05-15) (বয়স ৪৫)
মার্কিন যুক্তরাষ্ট্র
জাতীয়তা মার্কিন যুক্তরাষ্ট্র
শিক্ষামাউন্ট হলইয়োক কলেজ, মাউন্ট হলইয়োকে ফিমেইল সেমিনারি
পেশাকবি
পরিচিতির কারণমার্কিন কবি

এমিলি এলিজাবেথ ডিকিনসন (ইংরেজি: Emily Elizabeth Dickinson) (জন্ম: ১০ই ডিসেম্বর, ১৮৩০ - মৃত্যু: ১৫ই মে, ১৮৮৬) একজন বিখ্যাত মার্কিন কবি। তাঁর জীবদ্দশা সম্পর্কে খুব বেশি জানা না গেলেও, তাকে আমেরিকান কবিতার ইতিহাসে একজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব হিসেবে স্মরণ করা হয়।

ডিকিনসন ম্যাসাচুসেটস এর  আমহার্স্টে জন্মগ্রহণ করেন। যদিও সমাজের  সুনামখ্যাত পরিবারে জন্ম হলেও, তার বেশিরভাগ জীবন একাকি নিঃসঙ্গ অবস্থায় কেটেছে। সাত বছর আমহার্স্ট একাডেমি তে পড়ার আগে তিনি মাউন্ট হলিওক মহিলা সেমিনারীতে ভর্তি হন । পরে তার বাড়ি আমহার্স্ট এ চলে আসেন । স্থানীয়দের কাছে তিনি একটু অদ্ভুতস্বভাবের ব্যক্তি ছিলেন । সাদা কাপড়ের প্রতি তার ঝোঁকটা বেশি ছিল । অতিথিদের আপ্যায়ন করতে সামনে আসতেন না, জীবনের শেষ সময় তিনি তার শয়নকক্ষ ছেড়ে দেন। তিনি কোনদিন বিয়ে করেননি, বন্ধুবান্ধবের সংখ্যাও অতি নগণ্য ছিল। জীবনের শেষ সময় তিনি একাকি কাটান ।

ডিকিনসন অনেক কবিতা লিখতেন , কিন্তু সেগুলা খুব কমই প্রকাশ পেতো । প্রায় ১৮০০ কবিতার মধ্যে মাত্র এক ডজনও প্রকাশ হয় নি। কিন্তু তার যে কাজগুলো প্রকাশিত হয় ,তখনকার পদ্যের রীতি প্রচলন অনুযায়ী প্রকাশকেরা অনেক পরিবর্তন এনেছিলো। তার কবিতার ধরন ব্যতিক্রম ছিল, সেগুলো ছোট ছোট বাক্যের মধ্যে ছিল,টাইটেল ছিল না, অনেক সময় কবিতার মধ্যে তির্যক অর্থ প্রকাশ পেতো, নিজের মতন করে কিছু যতিচিহ্ন ,বর্ণ ব্যবহার করতেন। তার কবিতার মধ্যে মৃত্যু এবং অমরত্ব এই দুটি ভাবের প্রকাশ ঘটতো। এমনকি বন্ধুদেরকে চিঠি লেখার সময়ও সেই দুইটি ভাব লক্ষণীয় ছিলো ।

ডিকিনসনের পরিচিতদের অনেকেই তার লেখালেখি সম্পর্কে জানতো, কিন্তু তার মৃত্যুর পরে ছোট বোন লাভিনিয়া কাজগুলো খুঁজে পান। তার প্রথম কবিতা ১৮৯০ সালে টমাস ওয়েটভর্থ হগিনসন এবং মেবেল লুমিস টডদের দ্বারা ছাপা হয়, কিন্তু সেগুলো অনেক সম্পাদন করা হয়। টমাস এইচ জনসন কোন ধরনের সম্পাদন ছাড়া তার কবিতাগুলো ১৯৫৫ সালে "দ্যা পয়েমস অফ এমিলি ডিকিনসন"  প্রকাশ করেন। উনিশ শতক এবং বিংশ শতাব্দীর আগেও তারা প্রতিভা যত্ন না করা হলেও, তিনি এখন সারা বিশ্বে অন্যতম একজন কবি হিসেবে স্বীকৃত ।

তথ্যসূত্র[সম্পাদনা]

কবিতার সংস্করণ[সম্পাদনা]

অন্যান্য সূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]