এফ্রাত (সংগঠন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এফ্রাত একটি ইসরায়েলি গর্ভপাত বিরোধী গোষ্ঠী যারা ইহুদি মহিলাদের গর্ভপাত না করানোর জন্য বোঝানোর চেষ্টা করে। এই লক্ষ্যে, সংস্থাটি ব্যাখ্যামূলক উপকরণ বিতরণ করে এবং গর্ভবতী মহিলাদের গর্ভপাতের কথা বিবেচনা করে অর্থনৈতিক সহায়তা প্রদান করে।

এফ্রাতের ব্যাখ্যামূলক উপকরণগুলি গর্ভাবস্থার বিভিন্ন পর্যায়ে ভ্রূণ যে আসলে একটি মানব জীবন তা দেখানোর লক্ষ্য নিয়ে ভ্রূণের জীবনের বৈশিষ্ট্যসমূহ প্রদর্শন করে। উপরন্তু, সংস্থাটি গর্ভপাতের ফলে সৃষ্ট চিকিৎসাগত বিপদ, গর্ভপাত করা মহিলাদের গল্প এবং পরে অনুশোচনা করা মহিলাদের গল্প উপস্থাপন করে, এবং সেই মহিলাদের কথা বলে, যারা গর্ভপাতের পরিকল্পনা করেছিল কিন্তু শেষ পর্যন্ত তা করেনি।

একবিংশ শতাব্দীর শুরু থেকে, যে গর্ভবতী মহিলারা তাদের অর্থনৈতিক পরিস্থিতির কারণে গর্ভপাতের পরিকল্পনা করে সংস্থাটি তাদের আর্থিক সহায়তা প্রদানে মনোনিবেশ করেছে।

এফ্রাতের ওয়েবসাইট থেকে উদ্ধৃত নিম্নলিখিত প্রতিষ্ঠানের দৃষ্টিভঙ্গি দ্বারা চিত্রিত করা হয়েছে:

গর্ভপাত কি? গর্ভপাত মানে সেই শিশুর জীবন শেষ করা, যে মায়ের গর্ভের বাইরে বেঁচে থাকার জন্য যথেষ্ট বিকশিত হয়নি।

যদিও গর্ভপাতের সিংহভাগ আর্থ-সামাজিক ভিত্তিতে করা হয়, কিন্তু গর্ভপাত আর্থিক বা সামাজিক সমস্যার সমাধান করে না। প্রায়ই, গর্ভপাতের কারণে সৃষ্ট মানসিক দাগ শুধুমাত্র বিদ্যমান সমস্যাগুলিকে জটিল করে তোলে। কখনও কখনও, এই সমস্যাগুলি সমাধান করতে মহিলাদের সারাজীবন লাগে।

অর্থনৈতিক ও সামাজিক সমস্যা সমাধান করা যেতে পারে। পরিস্থিতি পরিবর্তিত হতে পারে এবং হয়। কিন্তু একটি জীবন কখনও পুনরুদ্ধার করা যাবে না।

প্রতিষ্ঠানটির প্রধান অফিস জেরুজালেমে অবস্থিত, এবং এর নেতৃত্বে আছেন ডঃ এলি জে শুশেইম, এবং প্রতিষ্ঠানের ওয়েবসাইট অনুসারে, ইজরায়েলের রাস্তায় ২,৮০০ স্বেচ্ছাসেবক কাজ করছেন।

সংস্থার প্রকাশনা অনুযায়ী, ২০০৬ সালে এটি প্রায় ২,৬০০ গর্ভস্থ শিশুর গর্ভপাত রোধ করে এবং ২০০৭ সাল পর্যন্ত মোট প্রায় ২৫,০০০ গর্ভপাত রোধ করেছে।

এফ্রাত আনুষ্ঠানিকভাবে ইহুদিদের মধ্যে গর্ভপাতকে ইহুদিদের জন্য জনসংখ্যাতাত্ত্বিক ঝুঁকি হিসেবে দেখেন। [১] এরফলে, এফ্রাতের কার্যকলাপ শুধুমাত্র ইজরায়েলি সমাজের ইহুদিদের মধ্যে পরিচালিত হয়।

নাম[সম্পাদনা]

"এফ্রাত" নামটি আই ক্রনিকলস থেকে এসেছে, যেখানে এফ্রাত কালেবের স্ত্রীর নাম (ইহুদি ঐতিহ্য অনুযায়ী, তিনি মিরিয়াম ছাড়া আর কেউ নন)। মিদ্রাশ রাব্বাহ লিখেছেন, "কেন তাকে এফ্রাত বলা হত? কারণ ইস্রায়েল ফলপ্রসূ ("পারু") এবং তার মাধ্যমে বহুগুণিত হয়েছিল। এর অর্থ হল ফেরাউনের শিশুহত্যার আদেশের বিরুদ্ধে তার কর্মকাণ্ড, যার মাধ্যমে তিনি অনেক ইস্রায়েলীয় শিশুর জীবন বাঁচিয়েছিলেন।

সমালোচনা[সম্পাদনা]

মিশপাচা হাদাশা ("নতুন পরিবার") সহ বিভিন্ন সংস্থা সংগঠনটিকে আক্রমণ করেছে। মূল অভিযোগটি হলো প্রতিষ্ঠানের ধর্মীয় অবস্থান প্রায় যে কোনও মূল্যে গর্ভাবস্থার সুরক্ষা সমর্থন করে এবং মা এবং শিশু উভয়কেই দুর্দশাগ্রস্ত করে তুলতে পারে, যেমন যে গর্ভাবস্থা চিকিৎসা বিপদের সাথে জড়িত।

শিনুই-এর নেসেট সদস্য রেশেফ চানের প্রস্তাবিত একটি আইনে এফ্রাতকে গর্ভপাতের কথা বিবেচনা করে নারীদের তথ্য প্রদান থেকে বিরত রাখার চেষ্টা করা হয়েছে, যার ভিত্তিতে তিনি এটিকে গর্ভবতী মহিলার হয়রানি বলে মনে করেন। আইন পাস হয়নি, এবং কিছু আইনবাদী এটি আক্রমণ করে।

আরেকটি সমালোচনা ছিল যে সংস্থাটি মহিলাদের এমন অফিসের বাইরে অবস্থান করবে যেখানে গর্ভপাতের অনুমতি জারি করা হয়, যার উদ্দেশ্য ছিল অফিসে আসা মহিলাদের কাছে আবেদন করা। ইজরায়েল ধর্মীয় কর্ম কেন্দ্র এফ্রাতের কার্যক্রমে অংশ নিয়ে যারা জাতীয় সেবার জন্য স্বেচ্ছাসেবক তাদের বেতন গ্রেড নিয়ন্ত্রণকারী নিয়মের বিরুদ্ধে আবেদন করে, "নারীদের গোপনীয়তা, মর্যাদা এবং বিবেকের স্বাধীনতা লঙ্ঘন" দাবি করে, যা ইজরায়েলের সুপ্রিম কোর্ট খারিজ করে দেয়।

২০১২ সালে, এফ্রাত "অ্যাম্বাসেডর" একজন গর্ভবতী কিশোরকে গর্ভপাত না করার জন্য উৎসাহিত করার জন্য সমালোচিত হন, কারণ কিশোর দম্পতি পরে আত্মহত্যার চেষ্টা করে।[২]

এর জবাবে, এফ্রাত দাবি করেন যে গর্ভপাতের বিরোধিতা করা একটি অবস্থান বৈধ, এবং অনেক ক্ষেত্রে, গর্ভপাতের মধ্য দিয়ে যাওয়া পরে মহিলাকে দুর্দশাগ্রস্ত করে তুলবে। উপরন্তু, সংস্থাটি দাবি করে যে এটি মহিলাদের গর্ভপাত না করতে বাধ্য করে না, এবং কেবল তথ্য সরবরাহ করে। এটি নিশ্চিত করতে চায় যে অর্থনৈতিক উদ্বেগের কারণে মহিলাদের গর্ভপাত করাতে বাধ্য করা হবে না।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Friends of Efrat - About"web.archive.org। ২০১২-১২-১৪। Archived from the original on ২০১২-১২-১৪। সংগ্রহের তারিখ ২০২০-০৪-১৪ 
  2. "Teen Shooting Tragedy Stirs Rare Abortion Debate"Israel National News 

বহিঃসংযোগ[সম্পাদনা]