এথেন্স আন্তর্জাতিক বিমানবন্দর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
এথেন্স আন্তর্জাতিক বিমানবন্দর
"Eleftherios Venizelos"

Διεθνής Αερολιμένας Αθηνών
«Ελευθέριος Βενιζέλος»
250px
ATH AIRPORT 737 LN-RGA FLIGHT ATH-ARN (8925308401).jpg
সংক্ষিপ্ত বিবরণ
বিমানবন্দরের ধরন জনসাধারন
মালিক/পরিচালক Athens International Airport S.A.
সেবা দেয় এথেন্স, গ্রীস
অবস্থান স্পাটা
যে হাবের জন্য
মনোনিবেশ শহর
এএমএসএল উচ্চতা ৩০৮ ফুট / ৯৪ মিটার
স্থানাঙ্ক ৩৭°৫৬′১১″ উত্তর ২৩°৫৬′৫০″ পূর্ব / ৩৭.৯৩৬৩৯° উত্তর ২৩.৯৪৭২২° পূর্ব / 37.93639; 23.94722স্থানাঙ্ক: ৩৭°৫৬′১১″ উত্তর ২৩°৫৬′৫০″ পূর্ব / ৩৭.৯৩৬৩৯° উত্তর ২৩.৯৪৭২২° পূর্ব / 37.93639; 23.94722
ওয়েবসাইট www.aia.gr
মানচিত্র
এটিএইচ গ্রিস-এ অবস্থিত
এটিএইচ
এটিএইচ
Location in Greece
রানওয়েসমূহ
দিকনির্দেশনা দৈর্ঘ্য পৃষ্ঠতল
ফুট মি
03R/21L ১৩ Asphalt
০৩ওল/২১আর ১২,৪৬৭ ৩,৮০০ আস্ফাল্ট
পরিসংখ্যান (২০১৬)
যাত্রী 20017530
Passenger traffic change বৃদ্ধি 10.7%
উড়ান সংখ্যা 189137
Aircraft movements change বৃদ্ধি 8.7%
Sources: AIA Statistics[১]

এথেন আন্তর্জাতিক বিমানবন্দর (গ্রিক: Διεθνής Αερολιμένας Αθηνών «Ελευθέριος Βενιζέλος», (আইএটিএ: এথ আইসিএও: এলজিএভি , সাধারণতএফএএ এলআইডি: এআইএ) ২৮ শে মার্চ ২০০১ সালে পরিচালনা শুরু করে এবং আন্তর্জাতিক বিমানবন্দরটি এথেন্স এবং অ্যাটিক অঞ্চলের শহরে বিমান পরিষেবা পরিবেশন করে। এটি গ্রীস এর সর্বাধিক বিমানবন্দর গ্রীসের সবচেয়ে বেশি বিমানবন্দরগুলির তালিকা এবং এটি হাব এবং এয়েজন এয়ারলাইন্স এবং অন্যান্য গ্রীক এয়ারলাইন্সগুলির মূল ভিত্তি হিসেবে কাজ করে। বিমানবন্দরটি বর্তমানে এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল এর গ্রুপ ২ য়ে অন্তর্ভূক্ত (১০-২৫ মিলিয়ন) [২] এবং ২০১৬ সাল থেকে, এথেন্স আন্তর্জাতিক বিমানবন্দর হচ্ছে ইউরোপের বৃহত্তম বিমানবন্দরের তালিকা ইউরোপের ২৮ তম বেস্ট এয়ারপোর্ট।

ইতিহাস[সম্পাদনা]

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

বিমানবন্দর বর্তমানে দুটি টার্মিনাল, প্রধান টার্মিনাল এবং প্রধান টার্মিনাল থেকে একটি ভূগর্ভস্থ লিঙ্ক দ্বারা অ্যাক্সেস উপগ্রহ টার্মিনাল আছে।এটি বিমান ভ্রমণ বৃদ্ধি বৃদ্ধি করার জন্য পরবর্তী বছরগুলিতে একটি মডুলার পদ্ধতিতে প্রসারিত করা হয়েছে।এই এক্সটেনশনের একটি ছয় ফেজ কাঠামো পরিকল্পনা করা হয়।প্রথম (এবং বর্তমান) পর্যায়ে বিমানবন্দর প্রতি বছর ২১ মিলিয়ন যাত্রীকে অধিগ্রহণ করতে অনুমতি দেয়।যখন বিমানবন্দরটি প্রথমবার খোলা হয়েছিল তখন বর্তমান প্রজেক্টটি প্রতি বছরে মাত্র ১৬ মিলিয়ন যাত্রীর জন্য বলা হতো; তবে, উন্নত আইটি সরবরাহের জন্য পরবর্তী পর্যায়ে অগ্রগতি ছাড়াই ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম হয়েছিল।ষষ্ঠ এবং চূড়ান্ত সম্প্রসারণের পর্যায়টি 5 মিলিয়ন যাত্রীর বার্ষিক ট্র্যাফিক আয়োজনের জন্য এয়ারপোর্টকে অনুমতি দেবে, যা বর্তমান লেআউটটি পাঁচটি টার্মিনাল যোগ করার জন্য পর্যাপ্ত স্থান রাখে।যেমন, চূড়ান্ত সম্প্রসারণের পর্যায়ে পৌঁছানোর পর বর্তমানে সমান্তরাল রানওয়ে সিস্টেমটি এই উচ্চ সমতুল্য বার্ষিক যাত্রী পরিবহনের সাথে ফ্লাইট ট্র্যাফিকের ব্যবস্থা করা হয়েছে।

প্রধান প্রান্তীক[সম্পাদনা]

প্রান্তীক ভবনটি সমস্ত ইন্ট্রা-শেনজেন উড়ান পরিচালনা করে, পাশাপাশি বেশ কিছু অ-শেনজেন উড়ানও পরিচালনা করে। বিমানবন্দর ১৪৪ টি চেক-ইন ডেস্ক প্রধান টার্মিনালে অবস্থিত এবং এটি তিনটি পৃথক স্তর আছে, আগমনের জন্য একটি, প্রস্থান জন্য এক এবং একটি পূর্বের রানওয়ে একটি দৃশ্য সঙ্গে খাদ্য গ্রহন স্তরের ।অবশেষ, টার্মিনাল চৌদ্দটি এ্যায়ো সেতু এবং লাগেজের জন্য এগারোটি কনভেয়ার বেল্ট দ্বারা সজ্জিত করা হয়েছে। ভবন-"এ" ব্যবহৃত হয় অ-স্নেঞ্জেন দেশ এবং অ-ইউরোপীয় দেশগুলির উড়ানের জন্য। ভবন-" বি" ইন্ট্রা-স্কিনজেন দেশগুলির পাশাপাশি গার্হস্থ্য পরিষেবাগুলির জন্য উড়ান পরিচালনা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ATHENS INTERNATIONAL AIRPORT "EL.VENIZELOS""aia.gr। সংগ্রহের তারিখ ৭ মে ২০১৫ 
  2. "Airports Council International Europe"। Aci-europe.org। সংগ্রহের তারিখ ২০১৫-০৩-১৫