এডওয়ার্ড কার্ডওয়েল, ১ম ভিসকাউন্ট কার্ডওয়েল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভ্যানিটি ফেয়ার, 1869-এ Ape দ্বারা ক্যারিকেচার করা কার্ডওয়েল

এডওয়ার্ড কার্ডওয়েল, ১ম ভিসকাউন্ট কার্ডওয়েল, পিসি, এফআরএস (২৪ জুলাই ১৮১৩ - ১৫ ফেব্রুয়ারি ১৮৮৬) ১৯ শতকের মাঝামাঝি সময়ে পিলাইট এবং লিবারেল দলগুলির একজন বিশিষ্ট ব্রিটিশ রাজনীতিবিদ ছিলেন। ১৮৬৮ এবং ১৮৭৪ সালের মধ্যে যুদ্ধের সেক্রেটারি অফ স্টেট হিসাবে এবং উইলিয়াম ইওয়ার্ট গ্ল্যাডস্টোনের সমর্থনে, কার্ডওয়েল সংস্কারের প্রবর্তনের জন্য তাকে সবচেয়ে বেশি স্মরণ করা হয়। লক্ষ্য ছিল ওয়ার অফিসের ক্ষমতাকে কেন্দ্রীভূত করা, অফিসারদের কমিশন ক্রয় বাতিল করা এবং তালিকাভুক্ত পুরুষদের জন্য স্বল্প মেয়াদী পরিষেবা প্রতিষ্ঠার মাধ্যমে ব্রিটেনে নিযুক্ত রিজার্ভ বাহিনী তৈরি করা।

কার্ডওয়েল ছিলেন লিভারপুলের জন হেনরি কার্ডওয়েলের ছেলে, একজন বণিক এবং এলিজাবেথ, রিচার্ড বার্লির মেয়ে। তিনি অক্সফোর্ডের উইনচেস্টার এবং ব্যালিওল কলেজে শিক্ষিত হন, যেখান থেকে তিনি ১৮৩৫ সালে ডিগ্রি নেন। ১৮৩৮ সালে তাকে বার, অভ্যন্তরীণ মন্দিরে ডাকা হয়েছিল।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bond, Brian। "Cardwell, Edward, first Viscount Cardwell"। অক্সফোর্ড ডিকশনারি অব ন্যাশনাল বায়োগ্রাফি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস। ডিওআই:10.1093/ref:odnb/4620  (সাবস্ক্রিপশন বা যুক্তরাজ্যের গণগ্রন্থাগারের সদস্যপদ প্রয়োজন।)