এক্সট্রিম চ্যাম্পিয়নশিপ রেসলিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এইছ এইছ জি কর্পোরেশন
প্রাক্তন নাম
  • ইস্টার্ন চ্যাম্পিয়নশিপ রেসলিং ইন্ক. (১৯৯২–১৯৯৪)
  • এক্সট্রিম চ্যাম্পিয়নশিপ রেসলিং ইন্ক (১৯৯৪-১৯৯৬)
ব্যক্তিমালিকানাধীন
শিল্পপেশাদারি কুস্তি
অবস্থাদেউলিয়া, বর্তমান মালিক ওয়ার্ল্ড রেসলিং ইন্টারটেইনমেন্ট ইন্ক.
উত্তরসূরীডাব্লিউডাব্লিউই উন্নয়ন ক্ষেত্র
প্রতিষ্ঠাকালএপ্রিল ২৫, ১৯৯২
প্রতিষ্ঠাতা
বিলুপ্তিকালজানুয়ারি ২৫,২০০৭[১]
সদরদপ্তর
বাণিজ্য অঞ্চল
বিশ্বজুড়ে
পণ্যসমূহটেলিভিশন, মার্চেন্ডাইস
ওয়েবসাইটhttp://www.wwe.com/shows/ecw

এইছএইছজি কর্পোরেশন ,[২] এক্সট্রিম চ্যাম্পিয়নশিপ রেসলিং (ইসিডাব্লিউ) একটি বিলুপ্ত পেশাদারি কুস্তি সংস্থা, এটি প্রতিষ্ঠিত হয়েছিলো ১৯৯২ সালে ফিলেডেল্ফিয়া, পেন্সিলভেনিয়ায়। ১৯৯৩ সালে পল হেইম্যান সংস্থাটি অধিগ্রহণ করেন এবং এর নাম ইস্টার্ন থেকে এক্সট্রিম রাখেন। পল হেইম্যানের আন্তর্জাতিক মানের দিকনির্দেশনার ফলে অতি দ্রুত সংস্থাটি নতুন তারকা তৈরি করতে থাকে এবং আমেরিকার তৃতীয় সর্বোচ্চ রেসলিং ব্র‍্যান্ড তৈরিতে সমর্থ হয়।

সংস্থাটি একসময় প্রতিযোগিতা করেছে ডাব্লিউডাব্লিউই এবং ডাব্লিউসিডাব্লিউ এর মতো নামিদামি ব্র‍্যান্ডের সাথে। এইছএইছজি ক্ষতির মুখে পড়তে থাকে ২০০১ সালে নতুন টেলিভিশন চুক্তি থেকে বিরত থাকে এবং ওয়ার্ল্ড রেসলিং ইন্টারটেইনমেইন্ট তাদেরকে দেউলিয়ার হাত থেকে বাচায় এবং তাদের কিছু অংশ কিনে নেয়।

কিছু অংশ কেনার পর ইসিডাব্লিউকে তারা তাদের তৃতীয় ব্র‍্যান্ড হিসেবে একে ঘোষণা করে। তাদের বাকি দুই ব্র‍্যান্ড হলো এবং স্ম্যাকডাউন। এর শেষ পর্ব সম্প্রচার হয় ২৬ ফেব্রুয়ারি ২০১০ সালে,এরপর একে নতুন নাম সাইফাই দেয়া হয়।

ইতিহাস[সম্পাদনা]

ট্রি স্ট্যাট রেসলিং এলায়েন্স এবং এনডাব্লিউএ ইস্টার্ন চ্যাম্পিয়নশিপ রেসলিং (১৯৮৯-১৯৯৪)[সম্পাদনা]

জোয়েল গুডহার্ট ১৯৮৯ সালে ট্রি-স্ট্যাট রেসলিং এলায়েন্স এর ব্যানারে এসিডাব্লিউ প্রতিষ্ঠা করেছিলেন।[৩] ১৯৯২ সালে গুডহার্ট টড গর্ডন এর কাছে তার শেয়ার বিক্রি করে দেন, যিনি এর নাম বদলে ইস্টার্ন চ্যাম্পিয়নশিপ রেসলিং রাখেন।[৪] যখন ইস্টার্ন চ্যাম্পিয়নশিপ রেসলিং প্রতিষ্ঠা করা হয় তখন এটি ন্যাশনাল রেসলিং এর সদস্য ছিলো না। এই সময় এডি গিলবার্ট,[৫] মার্চ ১৯৯৩ সালে স্পোর্টস চ্যানেল ফিলেডেল্ফিয়ায় সম্প্রচার করার ব্যবস্থা করে দেন।[৬] গিলবার্ট যখন টড গোর্ডন এর সাথে বের হয়ে যান, তখন সেপ্টেম্বর ১৯৯৩ সালে ২৮ বছর বয়সী স্থায়ী ব্যবসায়ী পল হেইম্যানকে তার জায়গায় নিয়োগ দেওয়া হয়, যিনি মাত্রই ডাব্লিউসিডাব্লিউ থেকে বরখাস্ত হয়েছিলেন।[৪]

ইসিডাব্লিউ লোগো

তথ্যসূত্র[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]