এইচপি-৩৫

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এইচপি-৩৫
HP-35 Red Dot.jpg
এইচপি-৩৫ (প্রথম সংস্করণ)
পকেটে বহনযোগ্য ইলেকট্রনিক বৈজ্ঞানিক ক্যালকুলেটর
ধরণসায়েন্টিফিক
প্রবর্তিত১৯৭২
অচল১৯৭৫
ক্যালকুলেটর
এণ্ট্রি মোডআরপিএন
প্রদর্শনের ধরনলাল এলইডি সেভেন সেগমেন্ট ডিসপ্লে
প্রদর্শনীর আকার১৫ অঙ্ক (দশমিক বিন্দু এক ডিজিট ব্যবহার করে), (±১০±৯৯)
প্রোগ্রামিং
মেমরি নিবন্ধনএকটি মেমোরি রেজিস্টার সহ চার-রেজিস্টার অপারেশনাল স্ট্যাক।
অন্যান্য
পাওয়ার সাপ্লাইঅভ্যন্তরীণ রিচার্জ সক্ষম ব্যাটারি বা ১১৫/২৩০ ভোল্ট এসি, ৫ ওয়াট
ওজনক্যালকুলেটর: ৯ আউন্স (২৬০ গ্রাম),
চার্জার: ৫ আউন্স (১৪০ গ্রাম)
মাত্রাদৈর্ঘ্য: ৫.৮ ইঞ্চি (১৫০ মিমি),
প্রস্থ: ৩.২ ইঞ্চি (৮১ মিমি),
উচ্চতা: ০.৭–১.৩ ইঞ্চি (১৮–৩৩ মিমি)

এইচপি-৩৫ ছিল হিউলেট-প্যাকার্ডের প্রথম বহনযোগ্য ক্যালকুলেটর এবং বিশ্বের প্রথম পকেটে বহনযোগ্য বৈজ্ঞানিক ক্যালকুলেটর:[১] যে ক্যালকুলেটর ত্রিকোণমিতিকসূচকীয় ফাংশন সমর্থন করত। এটি প্রথম ১৯৭২ সালে বাজারে আসে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭০ সালের দিকে এইচপির সহপ্রতিষ্ঠাতা উইলিয়াম হিউলেট তার সহকর্মীদের একটি শার্টের পকেটের সমান এইচপি-৯১০০ তৈরি করার জন্য চ্যালেঞ্জ করেন। সেই সময় স্লাইড রুল ছিল একমাত্র ব্যবহারিক বহনযোগ্য সরঞ্জাম যা দ্বারা ত্রিকোণমিতিক ও সূচকীয় ফাংশনের কাজ করা যেতো এবং সেই সময়কার ক্যালকুলেটরগুলো শুধুমাত্র যোগ, বিয়োগ, গুন ও ভাগ করতে পারতো। ৩৯৫ মার্কিন ডলার মূল্যের (২০২১ অনুযায়ী $২,৪১৪-এর সমতুল্য)[২] এইচপির প্রথম বৈজ্ঞানিক ক্যালকুলেটরের ন্যায়, ডেক্সটপ ৯১০০এ বীজগণিতীয় এন্ট্রির বদলে রিভার্স পলিস অঙ্কপাতন (আরপিএন) ব্যবহার করত। এইচপি-৩৫ এর "৩৫" এসেছে ক্যালকুলেটরটির বোতামের সংখ্যা থেকে।

আদি এইচপি-৩৫ ক্যালকুলেটরটি ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বাজারে উপলব্ধ ছিলো। ২০০৭ সালে এইচপি ক্যালকুলেটরটির ৩৫ তম বার্ষিকী উপলক্ষে পূর্ববর্তী মডেলের ন্যায় এইচপি ৩৫এস বাজারে আনার ঘোষণা দেয় যার দাম নির্ধারণ করা হয় ৫৯.৯৯ মার্কিন ডলার।[৩]

২০০৯ সালে আইইই মাইলফলকের তালিকায় এইচপি-৩৫ এর নাম উল্লেখ করা হয়।[৪]

বর্ণনা[সম্পাদনা]

এইচপি-৩৫ ক্যালকুলেটরের মেইনবোর্ড

এই ক্যালকুলেটর অত্র ফরমেটে প্রদর্শিত সংখ্যার জন্য ঐতিহ্যবাহী ভাসমান দশমিক ডিসপ্লে ব্যবহার করত, কিন্তু অন্যান্য সংখ্যাগুলোর স্বয়ংক্রিয়ভাবে বৈজ্ঞানিক অঙ্কপাতনে বদলে যেত। পনেরো অঙ্কের এলইডি ডিসপ্লেটি চিহ্ন ও দশমিক বিন্দু সমেত দশ অঙ্কের সার্থক অংশ এবং একটি দুই অঙ্কের চিহ্ন সমেত সূচকীকরণ প্রদর্শনে সক্ষম ছিলো। এর ডিসপ্লেটি মাল্টিপ্লেক্সিংয়ের অনন্য রূপ ব্যবহার করত, একটি করে এলইডি অঙ্ক আলোকিত করার বদলে একইসাথে সম্পূর্ণ এলইডি ডিসপ্লেটি আলোকিত করত কেননা এইচপির গবেষকগণ প্রমাণ করেছেন যে এই পদ্ধতিটি মানুষের চোখে সমতুল্য আলোয় বেশি উজ্জ্বল অনুভূত করায়। সেই সময় এলএইডি তুলনামূলকভাবে নতুন প্রযুক্তি ছিল এবং এর আলো পরবর্তী দশকগুলোতে ব্যবহৃত উচ্চ দক্ষতা সম্পন্ন এলইডিগুলোর চেয়ে অনেক বেশি অনুজ্জ্বল ছিল।

এই ক্যালকুলেটরে তিনটি "এএ" আকৃতির নিক্যাড ব্যাটারি অপসারণযোগ্য ব্যাটারি প্যাকের মধ্যে একত্রিত করা থাকত। প্রতিস্থাপনযোগ্য ব্যাটারি প্যাকগুলো তখন বাজার আর পাওয়া যেত না বিধায় এইচপি-৩৫ ক্যালকুলেটরকে এসি বিদ্যুতের উপর নির্ভর করতে হত, কিংবা ক্যালকুলেটর ব্যবহারকারী পর্যাপ্ত ব্যাটারি কোষ ব্যবহার করে ব্যাটারি প্যাক পুনরায় তৈরি করতেন। একটি বাহ্যিক ব্যাটারি চার্জার সেই সময় পাওয়া যেত এবং ক্যালকুলেটর সেই চার্জার দিয়ে ব্যাটারি বা ব্যাটারি ছাড়াই চালানো যেত।

অভ্যন্তরীণভাবে, এই ক্যালকুলেটি তৈরি করতে মোস্তেকের সাথে চুক্তির আওয়ায় নির্মিত একটি সিরিয়াল (১-বিট) প্রসেসর চিপসেট, প্রসেসিং ৫৬-বিট ভাসমান-বিন্দু সংখ্যা, এবং প্রতিনিধিত্বকৃত ১৪-অঙ্কীয় বিসিডি সংখ্যা ব্যবহার করা হয়েছিল।

এইচপি-৩৫ এর ফাংশন সমূহ
পাটিগণিত +, −, ×, ÷
ত্রিকোণমিতি sin, arc sin; cos, arc cos; tan, arc tan (দশমিক ডিগ্রি)
লগারিদম log১০x; logex, ex
অন্যান্য 1/x, √x, xy, π

ক্যালকুলেটরটির চারটি রেজিস্টার স্ট্যাক (x, y, z ও t) ছিল, 'enter' বোতামটি স্ট্যাকের নিচে প্রদর্শিত মান আনত। যেকোন বাইনারি অপারেশন উপরের দুটি রেজিস্টারে আসত এবং ফলাফল প্রদর্শন করত। যখন স্ট্যাকটি আনা হত তখন t রেজিস্টারটি z রেজিস্টারে এর সদৃশ ফলাফল তৈরি করত।

পরবর্তী সংস্করণ[সম্পাদনা]

এইচপি-৩৫ মডেলটি ছিলো এইচপির সদৃশ মেকানিক্যাল প্যাকেজিং যুক্ত ক্যালকুলেটর পরিবারের প্রথম সদস্য:

  • এইচপি-৪৫ ক্যালকুলেটরে আরও অনেক বৈশিষ্ট্য যুক্ত করা হয়, যেমন আউটপুট ফরমেট নিয়ন্ত্রণের সুবিধা (যা এইচপি-৩৫ মডেলে ছিলো না)। এছাড়াও এটিতে অনথিভুক্ত সময় গণনা সুবিধা ছিল। সময় গণনা সুবিধাটি কাজ করলেও ক্রিস্টাল অসিলেটর না থাকায় স্টপওয়াচের মত নির্ভুল সেবা দিতে অক্ষম ছিল।
  • এইচপি-৬৫ মডেলটিতে চুম্বকীয় কার্ডের উপর প্রোগ্রাম স্টোরেজ সহ প্রোগ্রামযোগ্যতার সুবিধা যুক্ত করা হয়।
  • এইচপি-৫৫, এইচপি-৬৫ এর চেয়ে সস্তা সংস্করণ যা ছোট প্রোগ্রামের জন্য স্টোরেজের ব্যবস্থা করলেও কোন বাহ্যিক স্টোরেজের ব্যবস্থা করেনি। এই ক্যালকুলেটরটিতে ক্রিস্টাল নিয়ন্ত্রণ সুবিধা যুক্ত করায় তা নির্ভুলভাবে সময় রক্ষণের কাজ করতে পারত।
  • এইচপি-৬৭ মডেলে প্রোগ্রামযোগ্যতার সুবিধা আরও বাড়ানো সহ সম্পূর্ণরূপে একত্রিত কীকোড ব্যবস্থা যুক্ত করা হয়।
  • এইচপি-৮০ এবং সস্তা এই-৭০ ক্যালকুলেটর দুটি বৈজ্ঞানিক ফাংশনের বদলে আর্থিক ফাংশন প্রদান করত যেমন ভবিষ্যত মূল্য ও নিট বর্তমান মূল্য।

পরবর্তী উত্তরসূরী ক্যালকুলেটরগুলো বিভিন্ন রকম মেকানিক্যাল প্যাকেজিং ব্যবহার করত কিন্তু অপারেশনীয় দিক থেকে সেগুলো সদৃশ্যবান ছিল। এইচপি-২৫ ছিল এইচপি-৬৫ এর মত কিন্তু আরও ছোট, চুম্বকীয় কার্ড রিডারহীন প্রোগ্রামীয় ক্যালকুলেটরের সস্তা সংস্করণ। এইচপি-৪১সি ছিল প্রোগ্রামযোগ্যতা ও ক্ষমতার দিক থেকে আরও উন্নত যা সিএমওএস স্মৃতি সুবিধা যুক্ত ছিল যার ফলে ক্যালকুলেটর বন্ধ করার পরেও ক্যালকুলেটরের প্রোগ্রাম হারিয়ে যেত না। এটি ছিল প্রথম ক্যালকুলেটর যার ডিসপ্লে ও কিবোর্ডের ক্ষেত্রে আলফানিউমেরিক ক্ষমতা ছিল। ডিসপ্লে জায়গার নিচে থাকা চারটি বাহ্যিক পোর্ট স্মৃতি বিস্তৃতি (র‍্যাম মডিউল), অতিরিক্ত প্রোগ্রাম আমদানি (রম মডিউল) এবং এইচপি-আইএল ("এইচপি ইন্টারফেস লুপ") সমেত বিভিন্ন ধরণের পেরিফেরাল ইন্টারফেস করা, এইচপিআইবি/জিপিআইবি/আইইইই-৪৮৮ ইন্সট্রুমেন্ট বাস গুলোর স্কেল-ডাউন সংস্করণ গ্রহণ করত। পরবর্তী এইচপি-২৮সি এবং এইচপি-২৮এস দুটিতে অনেক বেশি মেমরি এবং যথেষ্ট ভিন্ন, আরও শক্তিশালী প্রোগ্রামিং রূপক যোগ করা হয়েছে।

অন্যান্য তথ্য[সম্পাদনা]

  • এইচপি-৩৫ ছিল ৫.৮ ইঞ্চি (১৫০ মিমি) লম্বা এবং ৩.২ ইঞ্চি (৮১ মিমি) চওড়া, বলা হয় এটি উইলিয়াম হিউলেটের শার্টের পকেটে ফিট করার জন্য নকশা করা হয়েছে।
  • এটি ছিল প্রথম সায়েন্টিফিক ক্যালকুলেটর যা ১৯৭২ সালে মহাকাশ পাড়ি দিয়েছিলো।[৫]
  • এইচপি-৩৫ ক্যালকুলেটরগুলো মে ১৯৭৩ থেকে ফেব্রুয়ারি ১৯৭৪ পর্যন্ত মার্কিন মহাকাশ স্টেশন স্কাইল্যাবে ব্যবহৃত হয়েছিল।[৬]
  • এটি প্রথম পকেটে বহনযোগ্য ক্যালকুলেটর যার সাংখ্যিক পরিসর ২০০ দশক পর্যন্ত সমর্থন করত (আরও নির্দিষ্ট করে বললে ১৯৯, ±১০±৯৯)।[৫]
  • এর এলইডি ডিসপ্লের বিদ্যুতের চাহিদা ক্যালকুলেটরটির ক্ষণস্থায়ী ব্যাটারির জন্য দায়ী ছিল যা সম্পূর্ণ চার্জে তিন ঘন্টা চলত। এর পরিচালন ক্ষমতা বৃদ্ধি করতে এবং অন/অফ স্লাইড সুইচের ব্যবহার এড়াতে ব্যবহারকারীরা ডিসপ্লের শুধু একটি এলইডি আলো জ্বালাতে এর দশমিক বিন্দুর বোতামটি টিপে দিত।
  • এইচপি-৩৫ পাটিগণিত, লগারিদমিক এবং ত্রিকোণমিতিক ফাংশন গণনা করতে পারত কিন্তু সম্পূর্ণ হিসেব বাস্তবায়নের ক্ষেত্রে ৭৬৭০ বিট-এর নির্দেশনা ব্যবহার করত।
  • এইচপি-৩৫ এর একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য ছিল এর দ্বি-প্রবেশীয় বোতামের ব্যবহার। বোতামের উপরে সরাসরি ফাংশন লেখার বদলে বোতামগুলো দুটি রঙের প্লাস্টিক ব্যবহার করা হত যার ফলে বোতামের লেখার রঙ দীর্ঘস্থায়ী হত।
  • এইচপি-৩৫ ও টেক্সাস ইনস্ট্রুমেন্ট্‌স দ্বারা এর সদৃশ্য ক্যালকুলেটর বাজারে আসার পর প্রকৌশলবিদ্যার শিক্ষার্থীরা স্লাইড রুলের ব্যবহার বাদ দেয়। স্লাইড রুল ব্যবহারকারীরা পকেট বৈজ্ঞানিক ক্যালকুলেটর ব্যবহার শুরু করে যার ফলে কলেজের পাঠ্যক্রম থেকে স্লাইড-রুল ক্লাস বিলুপ্ত হয়।
  • বাজারে আসার প্রথম বছরে এক লক্ষ এবং বাজারে আসার সাড়ে তিন বছরের মধ্যে তিন লক্ষ এইচপি-৩৫ ক্যালকুলেটর বিক্রি হয়।[৭]
  • ২০০৭ সালে এইচপি ক্যালকুলেটরটির স্মরণের এর সংশোধিত সংস্করণ এইচপি ৩৫এস বাজারে বের করে।
  • ২০০৯ সালে এইচপি ডেক্সটপ, অ্যাপল আইফোন এবং আইপ্যাডের জন্য এইচপি-৩৫ এর ইমুলেশন অ্যাপ প্রকাশ করে।[৮]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "HP-35 Scientific Calculator Awarded IEEE Milestone"। Ieee.org। সংগ্রহের তারিখ ২০১২-০৫-১৭ 
  2. এই ক্যালকুলেটরটি দাম অনুসারে সেরা ছিলো।
  3. "Retro HP 35s Launched to Commemorate 35th Anniversary of First HP Handheld Calculator"। Hp.com। ২০১৫-১২-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৫-১৭ 
  4. "Milestones:Development of the HP-35, the First Handheld Scientific Calculator, 1972"IEEE Global History Network। IEEE। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১১ 
  5. "Hewlett-Packard Calculator Firsts"। Hewlett-Packard। ৫ নভেম্বর ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  6. "Calculator, Pocket, Electronic, HP-35"National Air and Space Museum (ইংরেজি ভাষায়)। ২০১৬-০৩-১৪। ২০১৭-১১-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-১১-১৭ 
  7. "HP Virtual Museum: Hewlett-Packard-35 handheld scientific calculator, 1972"। Hp.com। সংগ্রহের তারিখ ২০১২-০৫-১৭ 
  8. Leibson, Steve (২০০৯-০৬-২৪)। "HP Virtualizes Its Calculators for the iPhone and PC"EDN (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে এইচপি-৩৫ সম্পর্কিত মিডিয়া দেখুন।