এইচজি ৮৫

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এইচজি ৮৫
Grenade IMG 3098.jpg
প্রকার Time-fused grenade
উদ্ভাবনকারী সুইজারল্যান্ড
ব্যবহার ইতিহাস
ব্যবহারকারী Switzerland, United Kingdom, Netherlands
উৎপাদন ইতিহাস
নকশাকারী Munitionsfabrik Altdorf, today RUAG
নকশাকাল 1985
উৎপাদনকাল 1985 -...
তথ্যাবলি
ওজন ৪৬৫ গ্রাম (১৬.৪ আউন্স) [১]
দৈর্ঘ্য ৯৭ মিমি (৩.৮ ইঞ্চি) [১]
ব্যাস ৬৫ মিমি (২.৬ ইঞ্চি)[১]

Filling TNT
Filling weight ১৫৫ গ্রাম (৫.৫ আউন্স)[১]
ডিটোনেশন
কৌশল
Time Fuse

এইচ জি ৮৫ (হ্যান্ড গ্রানাট এম১৯৮৫) একটি বৃত্তাকার হয় ফ্র্যাগমেন্টেশন গ্রেনেড জন্য ডিজাইন করা সুইস আর্মড ফোর্সেস এবং এখনও দ্বারা উৎপাদিত আরইউএজি সুইজারল্যান্ডে অ্যামোটেক। এইচজি ৮৫ সুইস সেনাবাহিনীর দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ের এইচজি ৪৩ প্রতিস্থাপন করে।

বিস্ফোরণ উপর ইস্পাত শরীর, ধারণকারী ১৫৫ গ্রাম টিঅ্যান্ডটি, ১৮০০ টুকরা প্রায় নিক্ষেপ গড় ০.১ গ্রাম ওজনের। ইউ কে গ্রেনেড রেঞ্জের সুরক্ষা ডেটা এল১০৯ - এবং এক্সটেনশনের মাধ্যমে সমস্ত লাইভ সংস্করণ-২০০ মিটার পর্যন্ত রেঞ্জের কোনও বিপদকে উপস্থাপন করতে পারে sugges [২] মূলত অন্তর্নির্মিত অঞ্চলগুলি, ট্রেঞ্চ ক্লিয়ারিং এবং কাঠ সাফ করার সময়ে লড়াইয়ের উদ্দেশ্যে ব্যবহার করার উদ্দেশ্যে, এটি ১০ মি (৩৩ ফু) অবধি সুরক্ষিত কর্মীদের বিরুদ্ধে কার্যকর is দূরে, এবং ৫ মি (১৬ ফু) জন পর্যন্ত সুরক্ষিত কর্মী ।

ফাংশন[সম্পাদনা]

ডিএম ৮২ সিএইচ ফুজে প্রক্রিয়াটি গ্রহণ করার জন্য গ্রেনেডটি অভ্যন্তরীণভাবে থ্রেডযুক্ত একটি বুশিংয়ের সাথে গোলাকার। [৩] বিশেষভাবে নির্মিত ফুজে এবং প্যাকেজিংয়ের কারণে গ্রেনেডটিকে খুব সুরক্ষিত হিসাবে বিবেচনা করা হয়। এটি শরীরের বর্ম পরিধানকারী, কেভলারের ২০ স্তর এবং টাইটানিয়ামের ১.৬ মিমি পরা বিরোধীদের বিরুদ্ধে কার্যকর হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। [৪]

একটি পরিপূরক স্প্রিং স্টিলের সুরক্ষা ক্লিপটি সুরক্ষা লিভারের উপরে এবং গ্রেনেডের উপরে বুশিংয়ের উপরে ক্লিপড থাকে এবং সুরক্ষা লিভারটি চলতে বাধা দেয়।

সংস্করণসমূহ[সম্পাদনা]

এল১০৯এ১[সম্পাদনা]

২০০০ সালের সেপ্টেম্বরে সুইস অ্যামুনিশন এন্টারপ্রাইজ কর্পোরেশন (একটি আরএজিএজি সহযোগী সংস্থা) এর সাথে ছয় বছরের চুক্তি ঘোষণা করা হয়েছিল, যুক্তরাজ্যকে যুদ্ধ ও লাইভ প্রশিক্ষণের জন্য প্রায় 363,000 গ্রেনেড কিনে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, ২০০১ সালের মার্চ মাসে প্রথম সরবরাহ করা হয়েছিল।

L109 হ'ল এইচজি 85 এর জন্য ব্রিটিশ পদবি। এটি এইচজি 85 এর থেকে পৃথক যে এটির একটি বিশেষ সুরক্ষা ক্লিপ রয়েছে (রঙের ম্যাট কালো, যা আমেরিকান এম 67 গ্রেনেডের সুরক্ষা ক্লিপের অনুরূপ [৫]

এল 109 হ'ল সোনার হলুদ স্টেনসিলিং সহ গভীর ব্রোঞ্জের সবুজ এবং হালকা স্যান্ডপ্যাপারের সাথে তুলনীয় একটি রুক্ষ বাহ্যিক এবং শীর্ষে বুশিংয়ের চারপাশে একটি হলুদ ব্যান্ড এবং ওজন 465gm। [৫] চিহ্নগুলি "GREN HAND HE L109A1", একটি নির্মাতাকে "এসএম" চিহ্নিত করে যার অর্থ "সুইস মিউনিশন", এবং প্রচুর সংখ্যক উপাধি দেয়। (সুরক্ষা লিভারের চিহ্নগুলি ফুজেয়ের উপাধি এবং প্রচুর সংখ্যা দেয়। )

একবার সুরক্ষা পিনটি টান দেওয়ার পরে, গ্রেনেডটি লাইভ হয় তবে গ্রেনেডটি ধরে রাখার সময় ফ্লাই-অফ লিভার ("চামচ") হতাশাগ্রস্ত রাখা হয় (এবং পিন আউট দিয়ে গ্রেনেড অনির্দিষ্টকালের জন্য রাখা যেতে পারে) এটি নিরাপদে থাকতে পারে ফ্লাই-অফ সুরক্ষা লিভারটি এখনও বন্ধ অবস্থায় রয়েছে এবং সুরক্ষা পিনটি পুনরায় লাগানো হওয়ায় স্টোরেজে ফিরে এসেছিল। তবে, যদি ফেলে দেওয়া হয় - বা লিভারটি উঠতে দেওয়া হয় - প্রতিরক্ষামূলক প্লাস্টিকের কভারটি পড়ে যায় এবং স্ট্রাইকার, স্ট্রাইকার বসন্তের চাপে, তার অক্ষটিতে ঘোরানো শুরু করে। এর ফলে সুরক্ষা লিভারটি পরিষ্কারভাবে ছুঁড়ে ফেলা হয়, স্ট্রাইকারটি পার্কশন ক্যাপটি আঘাত না করা অবধি ঘোরাতে থাকে, যা দেরি করে ফেললে গুলি এবং জ্বলজ্বল করে। জ্বলন্ত বিলম্ব পেল্টের তাপটি ধরে রাখার রিং ধরে সোল্ডারকে গলে দেয়, ডিটোনেটরকে নিরাপদ থেকে সশস্ত্র অবস্থানের দিকে বসন্তের প্রভাবের মধ্যে যেতে দেয়। বিলম্ব পেলিট জ্বলতে থাকে এবং 3 থেকে 4 সেকেন্ডের মধ্যে জ্বলতে থাকে এবং একটি ফ্ল্যাশ তৈরি করে যা জ্বলনকে অনুমতি দেয় এমন একটি ফ্ল্যাপ ভালভকে আলাদা করে দেয়। ফ্ল্যাশ ডিটোনেটরে পৌঁছালে এটি একটি বুস্টার চার্জ শুরু করে যা ঘুরেফিরে মূল বিস্ফোরক ভর্তি শুরু করে।

এল১১০এ১[সম্পাদনা]

এল১১০ (ড্রিল গ্রেনেড) এল১০৯ এর সম্পূর্ণ জড় (কোনও বিস্ফোরক সামগ্রী নেই) সংস্করণ।

আকার, ওজন এবং আকারে লাইভ গ্রেনেড হিসাবে একই এবং প্রশিক্ষণের উদ্দেশ্যে ব্যবহৃত হয়, বিশেষত সঠিকভাবে পরিচালনা এবং নিক্ষেপ করা। এটি লাইভ গ্রেনেড থেকে সহজে চিহ্নিত করা যেতে পারে কারণ এটি সাদা চিহ্নগুলির সাথে গা নীল [৬] (নীচে দেখুন)।

দেহটি অ্যালুমিনিয়ামযুক্ত একটি টেক্সচারযুক্ত প্লাস্টিকের আবরণের সাথে লাইভ গ্রেনেডের মতো একই আকারে তৈরি হয়েছে, টেক্সচার্ড লেপটি একটি ভাল গ্রিপিং পৃষ্ঠকে নিশ্চিত করে। নীচ থেকে ছিদ্র করা একটি গর্ত খালি স্টোরকে নির্দেশ করে পাশাপাশি ড্রিল গ্রেনেডটি লাইভ গ্রেনেডের সমান ওজনেরও তা নিশ্চিত করে। গ্রেনেডের উপরে একটি ঝোপঝাড়ের মধ্যে একটি ডামি ফুজে মেকানিজম রয়েছে যা দুর্ঘটনাক্রমে টানতে না পারার জন্য টানা রিংটি ক্লিপ করার জন্য একটি স্লটের সাথে স্থায়ীভাবে যুক্ত থাকে। প্লাস্টিকের কভারের নীচে ফুজে মেকানিজম আমেরিকান ফুজে মেকানিজমের সাথে দেখা মেলে। প্রশিক্ষণ চলাকালীন স্ট্রাইকারটিতে এটি আবার কক হওয়ার অনুমতি দেওয়ার জন্য একটি বর্ধিতাংশ রয়েছে এবং গ্রেনেডের সুরক্ষা লিভার এবং ঘাড়ের চারপাশে ক্লিপগুলি সুরক্ষা পিনটি টানলেও লিভারটি ঘোরানো থেকে আটকাচ্ছে।

চিহ্নিতকরণগুলি হল গ্রেন হ্যান্ড ইনার্ট ড্রিল এল ১১০এ১ এবং নির্মাতারা "এসএম" চিহ্নিত করে যার অর্থ সুইস মিউনিশন। ফুজ মেকানিজম লিভার "এইচজি২ ডিএম ৮২ সিএইচ" এর প্রশস্ত নীচের অংশে চিহ্নিত করা হয়েছে।

১১১এ১[সম্পাদনা]

এই অনুশীলন গ্রেনেডের একটি ছোট সিমুলেশন চার্জ রয়েছে (ফ্ল্যাশ / ব্যাং) যা প্রশিক্ষণের উদ্দেশ্যে একটি লাইভ গ্রেনেড অনুকরণ করে। এটি অনেকটা হালকা নীল হয়ে সম্পূর্ণ জড় এল১১০ থেকে আলাদা এবং এটি একটি স্বর্ণের / কমলা প্লাস্টিকের ক্যাপ এবং সুরক্ষা লিভারের সাথে লাগানো। [৭]

এল১১১এ১ এর দেহটি ইস্পাত দিয়ে তৈরি এবং এটি একটি টেক্সচারযুক্ত প্লাস্টিকের উপাদানের সাথে আচ্ছাদিত এবং এতে 'অনুশীলন' শব্দটি দেহের শীর্ষের কাছে এমবসড রয়েছে, একটি শীর্ষ অংশের কাছাকাছি লাইভ গ্রেনেডে ঝোপের চেয়েও বড় is এল১১০ এর মতো গ্রেনেডের নীচে একটি বৃহত অ্যাপারচার রয়েছে যা এটি দেখায় যে এটি কোনও লাইভ গ্রেনেড নয় তবে এল১১১এএ এই অ্যাপারচার অনুশীলন থেকে গ্যাসটি পালাতে পারে। দুটি অংশ নিয়ে একটি ধূসর পুনঃব্যবহারযোগ্য স্ট্রাইকার মেকানিজম এবং একটি এল১৬২ অনুশীলন ফুজে (যা একটি নীল দেহের সাথে একটি বাদামী ভিত্তিযুক্ত এবং একটি সিলভার ওয়াশার লাগানো আছে) অনুশীলন ফুজে পুনরায় ব্যবহারযোগ্য স্ট্রাইকার প্রক্রিয়াটির নীচে লাগানো হয় তারপরে পুরো সমাবেশটি গ্রেনেড শীর্ষে স্ক্রু করা হয়। এই সংস্করণে সুরক্ষা লিভার ক্ষতি রোধের জন্য একটি প্লাস্টিকের স্ট্র্যাপ দ্বারা সংযুক্ত করা হয়েছে, ব্যয় করা এল১৬২ অনুশীলন ফুজ বাদে পুরো ইউনিটটি পুনরায় ব্যবহার করা হচ্ছে।

আবার সাদা রঙের চিহ্নগুলিতে 'গ্রেন হ্যান্ড প্র্যাক এল১১১এ১অন্তর্ভুক্ত রয়েছে, নির্মাতারা 'এসএম' চিহ্নিত করে যার অর্থ সুইস মিউনিশন এবং প্রচুর সংখ্যা।

এনআর৩০০[সম্পাদনা]

এনআর৩০০ হল এইচজি ৮৫ এর ডাচ সংস্করণ। এটি ঠিক এল ১০৯ এর মতো। এছাড়াও এনআর৩৩০ রয়েছে। [৮][৯]

ব্যবহারকারী[সম্পাদনা]

নোট[সম্পাদনা]

অস্ট্রিয়াতে আরগেসের থেকে আরও একটি এইচজি ৮৪ রয়েছে যা অন্যান্য স্পেসিফিকেশনের জন্য নকশাকৃত এবং প্লাস্টিকের দেহ রয়েছে। [১০]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১২-১২-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৮-১৭ 
  2. https://www.gov.uk/government/uploads/system/uploads/attachment_data/file/138240/JSP403_Vol2_Chap22_DLRSC.pdf
  3. "DM 82 CH fuze mechanism"। RUAG। ২০১৬-০৩-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৩-০২ 
  4. "British Data Sheets L109A1"। Shaw Communications। ২০১১-০১-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "L109A1"। Shaw Communications। ২০১৬-০১-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  6. "L110"। Shaw Communications। ২০০৪-১২-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  7. "L111A1"। Shaw Communications। ২০০৩-০২-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  8. Koninklijke Landmacht (১ ফেব্রুয়ারি ১৯৯৯)। Voorschrift 7-827, 5e druk, Handgranaten 
  9. "HG 85 (Handgranate 85)"। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২০ 
  10. "Arges Type HG 84 (Hand Grenade)"www.militaryfactory.com। Military Factory। ১০ মার্চ ২০১৭। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০২০ 

বহিসংযোগ[সম্পাদনা]