ঋণপত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কর্পোরেট ফিনান্সে,গ্রহীতা একটি মাঝারি থেকে দীর্ঘমেয়াদী ঋন উপকরণ যা বড় সংস্থাগুলি নির্দিষ্ট সুদের হারে টাকা ধার নিতে ব্যবহৃত হয়। আইনি শব্দ "ডিবেঞ্চার" মূলত এমন একটি নথিকে বোঝায় যেটি হয় ঋণ তৈরি করে বা স্বীকৃতি দেয় তবে কিছু দেশে এই শব্দটি এখন বন্ড, লোন স্টক বা নোটের সাথে বিনিময়যোগ্যভাবে ব্যবহৃত হয়।ঋণখেলাপি হল লোণের শংসাপত্র বা লোণ বন্ডের মতো যা সত্য যে সুদের সাথে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদান করতে দায়বদ্ধ। যদিও ঋণগ্রহীদের দ্বারা উত্থাপিত অর্থ কোম্পানির মূলধন কাঠামোর অংশ হয়ে যায়, তবে এটি শেয়ার মূলধন হয়ে যায় না। অধীনস্থ ডিবেঞ্চারের আগে সিনিয়র ডিবেঞ্চারগুলি প্রদান করা হয় এবং এই বিভাগগুলির জন্য বিভিন্ন ঝুঁকি এবং পরিশোধের হার রয়েছে।

ডিবেঞ্চার হোল্ডার দ্বারা অবাধে স্থানান্তরযোগ্য। কোম্পানির শেয়ারহোল্ডারদের সাধারণ সভায় ঋণপত্রধারীদের ভোট দেওয়ার অধিকার নেই তবে তাদের পৃথক সভা বা ভোট থাকতে পারে যেমন। ডিবেঞ্চারগুলিতে সংযুক্ত অধিকারগুলিতে পরিবর্তন সম্পর্কিত তাদের প্রদত্ত সুদটি সংস্থার আর্থিক বিবরণীতে লাভের বিরুদ্ধে চার্জ কেটে নেয়।

"ডিবেঞ্চার" শব্দটি সংজ্ঞার চেয়ে বেশি বর্ণনামূলক। একটি ডিবেঞ্চারের জন্য একটি সঠিক এবং সর্বমোট সংজ্ঞাটি অধরা প্রমাণিত হয়েছে ইংরেজি বাণিজ্যিক বিচারক লর্ড লিন্ডলি উল্লেখযোগ্যভাবে একটি মামলায় মন্তব্য করেছিলেন: "এখন, 'ডিবেঞ্চার'-এর সঠিক অর্থ কী তা আমি জানি না। আমি এর কোথাও এর যথাযথ সংজ্ঞা পাই না। আমরা জানি যে বিভিন্ন ধরণের যন্ত্রগুলি সাধারণত ডিবেঞ্চার নামে পরিচিত।

আরোপ করা[সম্পাদনা]

একটি অস্থাবর সম্পত্তি ঋণ শংসাপত্র আকারে সংস্থা কর্তৃক ইস্যু করা

  • সাধারণত খালাসের তারিখ, প্রধানের পরিশোধ এবং সুদের অর্থ প্রদানের তারিখ উল্লেখ করে
  • সংস্থার সম্পদের উপর কোনও চার্জ তৈরি করতে বা নাও করতে পারে।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের কর্পোরেশন প্রায়শই প্রায় $১০০০ এর বন্ড ইস্যু করে, সরকারী বন্ডগুলি $৫০০০ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
  • ঋনগ্রহীতা ধনীদের "তাদের কুপনগুলি ক্লিপিং" ধারণার জন্ম দেয়, যার অর্থ একটি বন্ডহোল্ডার তাদের "কুপন" ব্যাংকের কাছে উপস্থাপন করবে এবং প্রতি ত্রৈমাসিকের (বা চুক্তিতে সুনির্দিষ্ট যে কোনও সময়ের মধ্যে) প্রদান করবে।

এছাড়াও অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে যা ঝুঁকি হ্রাস করে, যেমন "ডুবন্ত তহবিল", যার অর্থ ঋণগ্রহীতাকে নির্দিষ্ট সময়ের পরে বন্ডের কিছু মূল্য দিতে হবে। এটি মুদ্রাস্ফীতি, দেউলিয়া বা অন্যান্য ঝুঁকির বিরুদ্ধে হেজ হিসাবে পাওনাদারদের জন্য ঝুঁকি হ্রাস করে। ডুবে যাওয়া তহবিল বন্ধনকে কম ঝুঁকিপূর্ণ করে তোলে এবং তাই এটি একটি ছোট "কুপন" (বা সুদের অর্থ প্রদান) দেয়। "রূপান্তরযোগ্যতা" এর জন্য অপশনগুলিও রয়েছে, যার অর্থ কোনও পাওনাদার তাদের বন্ডগুলি ইক্যুইটিতে রূপান্তর করতে পারে যদি এটি ভাল করে সংস্থাগুলি তাদের বন্ডগুলি কল করার অধিকারও সংরক্ষণ করে যার অর্থ তারা পরিপক্কতার তারিখের চেয়ে শীঘ্রই এটি কল করতে পারে। প্রায়শই চুক্তিতে একটি ধারা থাকে যা এটির অনুমতি দেয় উদাহরণস্বরূপ, যদি কোনও বন্ড ইস্যুকারী ২৫ তম বছরে ৩০বছরের বন্ডটি পুনর্নির্মাণ করতে চায় তবে তাদের অবশ্যই প্রিমিয়াম প্রদান করতে হবে। যদি কোনও বন্ড ডাকা হয়, তার অর্থ হ'ল কম সুদ দেওয়া হয়।

কার্যকরভাবে ঋণ পরিশোধে ব্যর্থতার অর্থ দেউলিয়া। ঋণখেলাপি যারা তাদের আগ্রহ গ্রহণ করেনি তারা কোনও আপত্তিজনক সংস্থাকে দেউলিয়ার মধ্যে ফেলে দিতে পারে, বা চুক্তি অনুসারে যদি এটি নির্ধারিত থাকে তবে এর সম্পদ বাজেয়াপ্ত করতে পারে।

বিভিন্ন এখতিয়ারে সুরক্ষা[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে, ডিবেঞ্চারটি বিশেষত একটি অনিরাপদ কর্পোরেট বন্ডকে বোঝায় বন্ডের পরিপক্কতার ভিত্তিতে অধ্যক্ষের পরিশোধের গ্যারান্টির জন্য নির্দিষ্ট আয় বা সম্পত্তি বা সরঞ্জামের টুকরা নেই এমন বন্ড। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে স্টক বা বন্ডের জন্য সুরক্ষার ব্যবস্থা করা হয়, তাদের 'বন্ধকী বন্ধন' বলা হয়।

তবে, যুক্তরাজ্যে সাধারণত একটি সণপত্রের মাধ্যমে সুরক্ষিত থাকে। কানাডায়, একটি ঋণগ্রহীতা একটি সুরক্ষিত লোণের সরঞ্জামকে বোঝায় যেখানে সাধারণত ঝণখেলাপীর উপরে সুরক্ষা থাকে, তবে সুনির্দিষ্ট সুনির্দিষ্ট সম্পদের প্রতি দায়বদ্ধ থাকে না। অন্যান্য সুরক্ষিত ঋণের মতো গ্রহীতা দেউলিয়ার ক্ষেত্রে অনিরাপদ ঋণদাতাদের তুলনায় torণগ্রহীতাকে অগ্রাধিকারের মর্যাদা দেয়; তবে যেখানে সুনির্দিষ্ট সম্পদের (যেমন একটি বন্ড) প্রতিশ্রুতিবদ্ধ হয় দেউলিয়া হওয়ার চেয়ে দেউলিয়ায় উচ্চ অগ্রাধিকারের পদ লাভ করে।

এশিয়াতে, যদি জমির উপর কোনও চার্জ দিয়ে পরিশোধ করা হয়, তবে লোণের নথিটিকে বন্ধক বলা হয়; যেখানে কোম্পানির অন্যান্য সম্পত্তির বিরুদ্ধে চার্জের মাধ্যমে ঋণ পরিশোধ করা হয়, দলিলটিকে ডিবেঞ্চার বলা হয়; এবং যেখানে কোনও সুরক্ষা জড়িত নেই, নথিকে নোট বা 'অনিরাপদ আমানত নোট' বলা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]