উসমানীয় জানদারমা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উসমানীয় জানদারমা (তুর্কি: Jandarma) বা উসমানীয় জেন্ডারমেরি, যাকে কখনো যাপ্ত (zaptı) নামে উল্লেখ করা হয়; এটি ১৯ শতকের উসমানীয় সাম্রাজ্যের একটি নিরাপত্তা বাহিনী এবং জনশৃঙ্খলা সংস্থা (আইন প্রয়োগের অগ্রদূত) ছিল। ১৮৬৯ সালে প্রথম প্রাতিষ্ঠানিক জেন্ডারমেরি সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

১৮২৬ সালে উসমানীয় সাম্রাজ্যের জেনিসারি সৈন্যদল বিলুপ্ত হওয়ার পর, আসাকিরে মুনতাজামা-ই মানসুরিয়া, আসাকিরে মুনতাজামা-ই খাসসাহ এবং ১৮৩৪ সালে, আসাকির-ই রেদিফে আনাতোলিয়া এবং রুমেলিয়ার কিছু প্রদেশে নিরাপত্তা ও জনশৃঙ্খলা রক্ষার জন্য প্রতিষ্ঠিত হয়।

যেহেতু ১৮৩৯ সালে তানযিমাতের ঘোষণার পরের বছরগুলিতে প্রকাশিত অ্যাসাইনমেন্ট ডিক্রিতে জেন্ডারমেরি শব্দটি লক্ষ্য করা গেছে, তাই ধরে নেওয়া হয় যে জেন্ডারমেরি সংস্থাটি সেই বছরের পরে প্রতিষ্ঠিত হয়েছিল, তবে ভিত্তির সঠিক তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। এর পরিবর্তে "১৪ জুন, ১৮৬৯" এর ১৪ জুনকে নির্দিষ্ট করা হয়, যেদিন আসাকির-ই যাপ্তিয়ে নিজামনামেসি গৃহীত হয়েছিল। আর ১৪ জুন, ১৮৩৯ তুর্কি জেন্ডারমেরির ভিত্তি তারিখ হিসাবে গৃহীত হয়েছিল। [১]

১৮৭৭-৭৮ রুশো-তুর্কি যুদ্ধের পর, উসমানীয় প্রধানমন্ত্রী মুহাম্মাদ সাইদ পাশা একটি আধুনিক আইন প্রয়োগকারী সংস্থা প্রতিষ্ঠার জন্য ব্রিটেন এবং ফ্রান্স থেকে কিছু অফিসার আনার সিদ্ধান্ত নেন। ১৯০৮ সালে তরুণ তুর্কি বিপ্লবের পর, জানদারমা বিশেষ করে রুমেলিয়ায় ব্যাপক সাফল্য অর্জন করে। ১৯০৯ সালে, জানদারমা যুদ্ধ মন্ত্রকের সাথে অধিভুক্ত হয় এবং এর নাম পরিবর্তন করে জেন্ডারমেরি জেনারেল কমান্ড (উসমানীয় তুর্কি: Umûm Jandarma Kumandanlığı) রাখা হয়।

জানদারমা ইউনিট তাদের অভ্যন্তরীণ নিরাপত্তা দায়িত্ব বজায় রেখেছিল এবং প্রথম বিশ্বযুদ্ধ এবং তুরস্কের স্বাধীনতা যুদ্ধে সময় সশস্ত্র বাহিনীর অংশ হিসাবে বিভিন্ন ময়দানে জাতীয় প্রতিরক্ষায় অংশ নিয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "THE SHORT HISTORY OF THE GENDARMERIE GENERAL COMMAND"Jandarma.tsk.tr। জুন ২৫, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৫, ২০১৩