উরুমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উরুমি

এক জোড়া বহু-ব্লেডযুক্ত শ্রীলঙ্কান ইথুনু কাডুয়া একজন অঙ্গমপোরা অনুশীলনকারী দ্বারা চালিত
প্রকার তরবারি
উদ্ভাবনকারী ভারতীয় উপমহাদেশ
তথ্যাবলি
দৈর্ঘ্য প্রায়. ১২২–১৬৮ সেমি (৪৮–৬৬ ইঞ্চি)

উরুমি (মালায়ালাম: uṟumi ; সিংহলি: ethunu kaduwa ; হিন্দি: āra) হল একটি নমনীয়, চাবুকের মতো ব্লেডযুক্ত তরবারি, যার উৎপত্তি ভারতীয় উপমহাদেশের দক্ষিণাঞ্চলে।[১] সঙ্গম যুগের প্রথম দিক থেকেই এর অস্তিত্ব ছিল বলে মনে করা হয়।

এটি একটি ইস্পাত চাবুক হিসাবে বিবেচিত হয়[২] এবং তাই সেই অস্ত্রের পাশাপাশি তরবারিটি সম্পর্কে পূর্ব জ্ঞান প্রয়োজন। এই কারণে, কালারিপায়াত্তুর মতো ভারতীয় মার্শাল আর্টে উরুমি সর্বদা শেষে শেখানো হয়।

উরুমি ভাল শব্দটি তামিলনাড়ুতে অস্ত্র বোঝাতে ব্যবহৃত হয়। কেরালায়, এটিকে ছুট্টুভালও বলা হয়, মালায়ালাম শব্দ থেকে "কুণ্ডলী করা" বা "ঘুর্ণন," (ছুট্টু) এবং "তরবারি" (ভাল)।[২] বিকল্পভাবে, অস্ত্রের তামিল নামগুলি হল সুরুল কাট্টি (কুণ্ডলী করা ছুরি), সুরুল ভাল (কুণ্ডলী করা তলোয়ার) এবং সুরুল পাত্তাকট্টি (কুণ্ডলী করা ছুরি)।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. O'Bryan, John (২০১৩-০৪-২৩)। "A History of Weapons: Crossbows, Caltrops, Catapults & Lots of Other Things that Can Seriously Mess You Up" (ইংরেজি ভাষায়)। Chronicle Books LLC। আইএসবিএন 9781452124209 
  2. Saravanan, T. (জানুয়ারি ১৪, ২০০৫)। "Valorous Sports Metro Plus Madurai"The Hindu। জানুয়ারি ২৮, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা।