উইলিয়াম টমাস ব্লানফোর্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইলিয়াম টমাস ব্লানফোর্ড
WTBlanford.jpg
উইলিয়াম টমাস ব্লানফোর্ড (১৮৩২–১৯০৫)
জন্ম(১৮৩২-১০-০৭)৭ অক্টোবর ১৮৩২
লন্ডন, ইংল্যান্ড
মৃত্যু২৩ জুন ১৯০৫(1905-06-23) (বয়স ৭২)
লন্ডন, ইংল্যান্ড
জাতীয়তাইংরেজ
কর্মক্ষেত্রপ্রকৃতিবিদ, ভূতত্ত্ববিদ

উইলিয়াম টমাস ব্লানফোর্ড (৭ অক্টোবর, ১৮৩২-২৩ জুন, ১৯০৫) একজন ইংরেজ প্রকৃতিবিদভূতত্ত্ববিদভারতীয় উপমহাদেশে প্রাণীবিদ্যার বাইবেলখ্যাত The Fauna of British India, Including Ceylon and Burma-এর অন্যতম প্রধান সম্পাদক ছিলেন তিনি।[১]

জীবনী[সম্পাদনা]

ব্লানফোর্ড ১৮৩২ সালে লন্ডনে জন্মগ্রহন করেন। ব্রাইটনপ্যারিসে তিনি পারিবারিক বিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করেন। প্রথম দিকে তিনি ব্যবসা-বাণিজ্যে কর্মজীবন শুরু করার চেষ্টা করেন।[২] ১৮৫১ সালে দেশে ফিরে তিনি রয়েল স্কুল অফ মাইনসে ভর্তি হন। ১৮৫৪ সালে ব্লানফোর্ড ও তার ভাই হেনরি ফ্রান্সিস ব্লানফোর্ড জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় যোগ দেন।[৩] দীর্ঘ সাতাশ বছর সেখানে কাজ করার পর ১৮৮২ সালে তিনি অবসর গ্রহণ করেন।[৩] অবসর গ্রহণের পর তিনি The Fauna of British India, Including Ceylon and Burma সম্পাদনার কাজ হাতে নেন।

ব্লানফোর্ডের সম্মানে রাখা শ্রেণী ও প্রজাতির নাম[সম্পাদনা]

উইলিয়াম টমাস ব্লানফোর্ডের নামে যে সমস্ত শ্রেণীর নাম রাখা হয়েছে সেখুলো হল:

প্রকাশিত গ্রন্থসমূহ[সম্পাদনা]

১৮৮৮ সালে ব্লানফোর্ড অঙ্কিত মার্বেল বিড়াল

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Holland, TH (১৯০৬)। "Obituary"Journal and Proceedings of the Asiatic Society of Bengal2 (1): 1। 
  2. Chisholm H., সম্পাদক (১৯১১)। ""Blanford, William Thomas""। Encyclopædia Britannica Eleventh Edition (11 সংস্করণ)। Cambridge University Press। 
  3. Moore, T (২০০৪)। "Blanford, William Thomas (1832–1905)"Oxford Dictionary of National Biography online edn, May 2007। Oxford University Press। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১১ 
  4. Adams A. (1863). "On a new Genus of Terrestrial Mollusks from Japan". Annals and Magazine of Natural History (3)12: 424-425. plate VII, figures 11-12.

বহিঃসংযোগ[সম্পাদনা]