উইনস্টন রিড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইনস্টন রিড
Winston Reid in September 2014.JPG
২০১৪ সালে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের হয়ে রিড
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম উইনস্টন উইরেমু রিড[১]
জন্ম (1988-07-03) ৩ জুলাই ১৯৮৮ (বয়স ৩৩)
জন্ম স্থান অকল্যান্ড, নিউজিল্যান্ড
উচ্চতা ১.৯১ মিটার (৬ ফুট ৩ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
ওয়েস্ট হ্যাম ইউনাইটেড
জার্সি নম্বর
যুব পর্যায়
১৯৯২–১৯৯৮ তাকাপুনা
সোনারপর
মিচিল্যান
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৫–২০১০ মিচিল্যান ৮৪ (২)
২০১০– ওয়েস্ট হ্যাম ইউনাইটেড ১৯৪ (৯)
২০২০স্পোর্টিং ক্যানসাস সিটি (ধার) ১০ (১)
২০২১ব্রেন্টফোর্ড (ধার) ১১ (০)
জাতীয় দল
২০০৭ ডেনমার্ক অনূর্ধ্ব-১৯ (০)
২০০৮ ডেনমার্ক অনূর্ধ্ব-২০ (০)
২০০৮–২০১০ ডেনমার্ক অনূর্ধ্ব-২১ ১০ (০)
২০২১ নিউজিল্যান্ড অনূর্ধ্ব-২৩ (০)
২০১০– নিউজিল্যান্ড ২৫ (১)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:৫২, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৯:৫২, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

উইনস্টন উইরেমু রিড (ইংরেজি: Winston Reid; জন্ম: ৩ জুলাই ১৯৮৮; উইনস্টন রিড নামে সুপরিচিত) হলেন একজন নিউজিল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ড পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব ওয়েস্ট হ্যাম ইউনাইটেড এবং নিউজিল্যান্ড জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৭ সালে, রিড ডেনমার্ক অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ডেনমার্কের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন; এছাড়াও ২০২১ সালে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-২৩ দলের হয়ে নিউজিল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তবে ২০১০ সালে তিনি নিউজিল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; নিউজিল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৫ ম্যাচে ১টি গোল করেছেন। তিনি নিউজিল্যান্ডের হয়ে এপর্যন্ত ২০১০ ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন। ব্যক্তিগতভাবে, রিড বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১১ এবং ২০১৪ সালে নিউজিলের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জয় অন্যতম।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

উইনস্টন উইরেমু রিড ১৯৯৮ সালের ৩রা জুলাই তারিখে নিউজিল্যান্ডের অকল্যান্ডে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

রিড জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত নিউজিল্যান্ড অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Premier League clubs publish 2019/20 retained lists"। Premier League। ২৬ জুন ২০২০। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০২০ 
  2. "Premier League Player Profile"। Premier League। ২৮ নভেম্বর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১১ 
  3. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (PDF) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ১২। 
  4. "Squads named for Tokyo 2020" [টোকিও ২০২০-এর দল ঘোষণা]। nzfootball.co (ইংরেজি ভাষায়)। নিউজিল্যান্ড ফুটবল। ২৫ জুন ২০২১। ২৫ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুন ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]