উইকিপিডিয়া:নিবন্ধ উন্নয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:How to write a great article থেকে পুনর্নির্দেশিত)

টেমপ্লেট:Contributing to Wikipedia

A PDF brochure by the Wikimedia Foundation about how articles evolve, elements of good quality articles, and signs of poor quality articles.


উইকিপিডিয়ার কিছু নিবন্ধ শুরু থেকেই বড়, কিন্তু বেশিরভাগই অসম্পূর্ণ হিসাবে শুরু হয় এবং সময়ের সাথে সাথে সেগুলো সুলিখিত ও সম্পূর্ণ নিবন্ধে পরিণত হয়।

এই পৃষ্ঠাতে একটি নিবন্ধের উন্নয়নের ধারাবাহিক পর্যায়গুলি বর্ণনা করা হয়েছে এবং আপনি কীভাবে একটি নিবন্ধকে পরবর্তী পর্যায়ে উঠতে সাহায্য করতে পারেন তা তালিকাভুক্ত করা হয়েছে। পর্যায়গুলি এড়িয়ে যাওয়া কেবল অনুমোদিত নয়-এটি আসলে সুপারিশ করা হয়! নিম্নলিখিত বিভাগগুলি আপনাকে উইকিপিডিয়ায় সাধারণত নিবন্ধগুলি কীভাবে বৃদ্ধি পায় তার একটি ধারণা দেওয়া উচিত।

প্রতিটি নিবন্ধ একজন অবদানকারীর মনের কোন ধারণা দিয়ে শুরু হয়। আপনি যে কোন বিষয়ে নিবন্ধ তৈরি করতে পারেন, যতক্ষণ পর্যন্ত সেটি উইকিপিডিয়ায় থাকার যোগ্য হয়। প্রথমে অনুসন্ধান করা একটি ভাল ধারণা, তাই আপনি নিশ্চিত হয়ে নিন যে এই বিষয়ে কোনও নিবন্ধ ইতোমধ্যে তৈরি হয়েছে কিনা; যদি থাকে, তবে পুনঃনির্দেশ করা উপযুক্ত কাজ হতে পারে। আর যদি আপনি যদি একটি লাল লিঙ্ক দেখেন (বিষয়টি আপনার মনে উসখুশের জন্ম দিলে) তার মানে এই নিবন্ধটি তৈরি হয়নি, তাহলে নিবন্ধটি তৈরি করুন! (আপনি যদি এর আগে কোনও নিবন্ধ তৈরি না করেন তবে আপনার প্রথম নিবন্ধটি দেখুন।)

কীভাবে বিষয়গুলি সম্পর্কে চিন্তা করতে হয় সে সম্পর্কে আরও পরামর্শের জন্য উইকিপিডিয়া:উইকিপিডিয়ায় অবদান দেখুন।

আপনি শুরু করার আগে, উইকিপিডিয়ার নিবন্ধে আপনার কী বিবেচনা করা উচিত তার ধারণা পেতে নতুন নিবন্ধ তৈরি করার নির্দেশিকা এবং টিউটোরিয়ালগুলি পড়া সহায়ক হতে পারে-যেমন পরিধি, বিন্যাস, রেফারেন্স এবং এনপিওভি।