উইকিপিডিয়া:সম্মিলন/ঢাকা ১৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

তারিখ ও স্থান[সম্পাদনা]

তারিখ

২২ আগস্ট ২০১৪, শুক্রবার

সময়

বিকেল ৫.১৫ থেকে ৭.০০

স্থান

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) অফিস (২য় তলা), শেলটেক নিরিবিলি, ২১০/২ এলিফেন্ট রোড, (বাটা সিগন্যালের কাছে)

আলোচনার বিষয়[সম্পাদনা]

  1. উইকিমিডিয়া বাংলাদেশ -এর ফর্মাল সদস্য সংগ্রহ করার বুদ্ধি,
  2. উইকিমিডিয়া বাংলাদেশের ওয়েবসাইট (www.wikimedia.org.bd)
  3. উইকিম্যানিয়ার অভিজ্ঞতা বিনিময় (উইকিম্যানিয়া লন্ডন ২০১৪'তে অংশ নেয়া বাংলা উইকিপিডিয়ার বুরোক্র্যাট বেলায়েত হোসেন, তানভির রহমান, উইকিমিডিয়া বাংলাদেশর কোষাধ্যক্ষ আলী হায়দার খান (তন্ময়), প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব এবং নাসির খান সৈকত থেকে যে কেউ)
  4. ১০ বছর পূর্তির একটা খসড়া পরিকল্পনা ঠিক করে সেটি নিয়ে কাজ শুরু করা
  5. পরবর্তী মিটআপের দিনক্ষণ ঠিক করা

উইকিপিডিয়ান যারা অবশ্যই অংশ নিবেন[সম্পাদনা]

  1. Nhasive (আলাপ · অবদান)
  2. NahidSultan (আলাপ · অবদান)
  3. Aashaa (আলাপ · অবদান)
  4. ANKAN GHOSH DASTIDER (আলাপ · অবদান)
  5. Sakib Mohammad

আগ্রহী কিন্তু অংশ গ্রহণে নিশ্চিত না[সম্পাদনা]

সম্মিলনে যা হল[সম্পাদনা]

সাধারণ সিদ্ধান্তসমূহ

১. উইকিমিডিয়া বাংলাদেশ চ্যাপ্টারে সদস্য গ্রহণ চালুর সিদ্ধান্ত নেয়া হয়। সাধারণ সদস্য ও অ্যাসোসিয়েট সদস্য ক্যাটাগরিতে সদস্য গ্রহণ করা হবে। সদস্যদের ১০০ টাকা দিয়ে নাম অন্তর্ভুক্ত করতে হবে। এছাড়াও সাধারন সদস্যদের বার্ষিক চাদা ৫০০ টাকা ও অ্যাসোসিয়েট সদস্যদের চাদা ১০০ টাকা গ্রহণ করা হবে। ২. সদস্য নিবন্ধন ফি সংগ্রহের জন্য বিক্যাশ অ্যাকাউন্ট চালুর সিদ্ধান্ত নেয়া হয়। অনলাইন ও ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ সংগ্রহের প্রস্তাব করা হয়। ৩. স্কুল ও কলেজগুলোতে অ্যাক্টিভেশন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ৪. চ্যাপ্টারের ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মে করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

কার্যসূচীসমূহ

১. দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন এমন উইকিপিডিয়ানদের সম্মাননা দেয়া। ১.১ উদযাপন নিয়ে বিশেষ প্রকাশনার পরিকল্পনা নেয়া যায় কিনা তা ভাবা হচ্ছে। ১.২ ঢাকায় সংবাদ সম্মেলনের মাধ্যমে উদযাপনের আনুষ্ঠানিক ঘোষণা জানান দেয়। ২. কলকাতার উইকিপিডিয়ানদের সমন্বয়ে ১০ বছর উদযাপন অনুষ্ঠানের প্ল্যান করা। বাংলাদেশ ও ভারতে দুটো আলাদা অনুষ্ঠান করে সমাপনী অনুষ্ঠান বাংলাদেশে করা যায় কিনা সে বিষয়ে চিন্তা করা। ৩. ফটোওয়াক প্রতিযোগিতার আয়োজনের সিদ্ধান্ত হয়। ৪. তিনমাস ব্যাপী অনুষ্ঠান পরিকল্পনা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত। জিমি বাংলাদেশে আসতে পারে বলে সে হিসেবে দিনক্ষনের হিসেব করা। ৫. একটি বিশেষ ডকুমেন্টারি করার পরিকল্পনা নেয়া হয়। ৬. ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে ১০টি ক্যাম্পেইন করার পরিকল্পনা। ৭. উইকিপিডিয়ার ব্যবহারকারী বাড়ানোর জন্য স্কুলগুলোতে ক্যাম্পেইন করার উদ্যোগ। ৮. নতুন উইকিপিডিয়ানদের জন্য উইকিপিডিয়া কন্ট্রিবিউটর ডে করার পরিকল্পনা। ৯. কন্ট্রিবিউটর ডে, ফটোওয়াক আয়োজনের জন্য কমিটি করা হয়েছে। উইকিপিডিয়া কন্ট্রিবিউটর ডে নিয়ে বেলায়েত ভাই, হাছিব ভাই ও সজীব মিয়াকে নিয়ে একটি প্রাথমিক কমিটি করা হয়েছে। ফটোওয়াকের জন্য তানভীর মোর্শেদ, নাহিদকে কমিটি করা হয়েছে। ১০. উইকিপিডিয়া জিরো নিয়ে অ্যাক্টিভেশন চালানো। ১১. দুদিনের গ্র্যান্ড সেলিব্রেশন নিয়ে বেলায়েত ভাইকে পরিকল্পনা গ্রহণের আহ্ববান জানানো হয়েছে। এই উদযাপনে সব অ্যাডমিনকে নিয়ে কমিটি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১২. এছাড়াও অ্যাকটিভেশন কমিটি ও গ্র্যান্ট কমিটি তৈরি করা হয়েছে। ১৩. পরবর্তী মিটিংয়ের দিন ঠিক করা হয়েছে শনিবার, ৬ সেপ্টেম্বর ২০১৪।

আগামী সম্মিলন[সম্পাদনা]