উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৪-২০১৭

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নিষ্ক্রিয় বট সমূহের ফ্ল্যাগ বাতিল সংক্রান্ত আলোচনা

আমাদের বাংলা উইকিপিডিয়ায় বটের সংখ্যা বর্তমানে ১০২ যার বেশিরভাগই নিষ্ক্রিয়। এছাড়া এর একটা বড় অংশ হচ্ছে ইন্টারউইকি বট, উইকিউপাত্তের কারণে এখন আর যেগুলোর কোনো প্রয়োজন নেই। বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাট হিসেবে আমি ৬ মাসের মধ্যে সম্পাদনা না করা আন্তঃউইকি বটগুলোর ফ্ল্যাগ অপসারণ করাসহ আরও কিছু ব্যাপারে সম্প্রদায়ের সবার মতামত আশা করছি।

গত ৬ মাসে নিষ্ক্রিয় আন্তঃউইকি বট


প্রস্তাবিত অ্যাকশন: বট ফ্ল্যাগ অপসারণ করা হোক ও বট অপারেটদের তা জানানো হোক। প্রয়োজনে আবার তাঁরা ফ্ল্যাগের আবেদন করতে পারেন। — তানভিরআলাপ১৫:০৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

একমত -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২০, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
একমত --Aftab1995 (আলাপ) ১৬:৪৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
একমত ----জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:১৯, ৯ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
 বট ফ্ল্যাগ অপসারণ করা হয়েছে। পর্যায়ক্রমে বট অপারেটদের জানানো হবে শীঘ্রই। — তানভিরআলাপ০০:১২, ১২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

অন্যান্য বট

ব্যবস্থাপনার জন্য ফ্ল্যাগ অনুমোদিত হয়েছিলো। বেশ অনেক দিন ধরে নিষ্ক্রিয়।
প্রস্তাবিত অ্যাকশন: নিষ্ক্রিয় কিন্তু ব্যবহারকারী সক্রিয় তাই ফ্ল্যাগ রাখা হোক। তিনি আবার ব্যবস্থাপনার জন্য বট অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারেন। — তানভিরআলাপ১৫:০৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
আন্তঃউইকি সংযোগ সম্পাদনার জন্য ফ্ল্যাগ অনুমোদিত হয়েছিলো, কিন্তু সম্প্রদায়কে জানানো ছাড়াই অন্যান্য কাজকর্ম পরিচালনা করছেন যদিও তা ক্ষতিকর নয় কিন্তু সম্পাদনার হার খুবই কম।
প্রস্তাবিত অ্যাকশন: ফ্ল্যাগ অপসারণ করা হোক এবং অন্যান্য কাজকর্ম পরিচালনা করতে চাইলে ফ্ল্যাগের আবেদন করতে অনুরোধ করা হোক। — তানভিরআলাপ১৫:০৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
ব্যবস্থাপনার জন্য ফ্ল্যাগ অনুমোদিত হয়েছিলো। বেশ অনেক দিন ধরে নিষ্ক্রিয়।
প্রস্তাবিত অ্যাকশন: নিষ্ক্রিয় কিন্তু ব্যবহারকারী বিশ্বাসযোগ্য যদিও সক্রিয় নন তবুও ফ্ল্যাগ রাখা হোক। তিনি আবার ব্যবস্থাপনার জন্য বট অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারেন। — তানভিরআলাপ১৫:০৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
আন্তঃউইকির সংযোগ সম্পাদনার জন্য ফ্ল্যাগ অনুমোদন করা হয়েছিলো, কিন্তু এখন অন্যকাজ পরিচালনা করছে এবং তা ক্ষতিকর নয়।
প্রস্তাবিত অ্যাকশন: ফ্ল্যাগ অপসারণ করা হোক এবং অন্যান্য কাজকর্ম পরিচালনা করতে চাইলে ফ্ল্যাগের আবেদন করতে অনুরোধ করা হোক। — তানভিরআলাপ১৫:০৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
আন্তঃউইকির সংযোগ সম্পাদনার জন্য ফ্ল্যাগ অনুমোদন করা হয়েছিলো, কিন্তু এখন অন্যকাজ পরিচালনা করছে এবং তা ক্ষতিকর নয়।
প্রস্তাবিত অ্যাকশন: ফ্ল্যাগ অপসারণ করা হোক এবং অন্যান্য কাজকর্ম পরিচালনা করতে চাইলে ফ্ল্যাগের আবেদন করতে অনুরোধ করা হোক। — তানভিরআলাপ১৫:০৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

আপনাদের সকলের মতামত আশা করছি। — তানভিরআলাপ১৫:০৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

এখানে একটা ব্যাপার জানিয়ে রাখছি। আপনার অনেকেই হয়তো জানেন বট অ্যাকাউন্টের সম্পাদনা সাম্প্রতিক পরিবর্তনসমূহে স্বাভাবিকভাবে দেখা যায় না ও অনেক সময় গ্লোবাল মনিটংরিং টিমেরও চোখ এড়িয়ে যায়। তাছাড়া এ ধরনের অ্যাকাউন্ট কোনোভাবে হ্যাক হলে তা অল্প সময়েই উইকিপিডিয়ায় অনেক ক্ষতিসাধন করতে পারে তাই নিষ্ক্রিয় বটের ফ্ল্যাগ অপসারণ করা নিরাপদ এবং অনেক উইকিতেই এই ব্যাপারটি নিয়মিত করা হয়। বাংলা উইকিপিডিয়ার জন্মলগ্ন থেকে এই কাজটি এখনও করা হয়নি ফলে ছোট উইকি হলেও আমাদের বটের সংখ্যা তুলনামূলকভাবে অনেক বেশি। আর আপনার দেখতেই পাচ্ছেন এর সিংহভাগই নিষ্ক্রিয়। — তানভিরআলাপ১৫:২১, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
একমত -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২০, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
একমত । তবে আমার মনে হয় এই দুই (Xqbot ও タチコマ robot) বটের ফ্লাগ আগেই বাতিল না করে তার আগে তাদের অপারেটরদের জানানো হোক যে 'বাংলা উইকিতে অন্যান্য কাজকর্ম পরিচালনা করতে তাদের নতুন করে অনুমোদন নিতে হবে, না হলে ১ সপ্তাহ পর বটের ফ্লাগ বাতিল করা হবে'।--Aftab1995 (আলাপ) ১৬:৪৫, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
হুম ঠিক বলেছেন আফতাব ভাই। এই দুটি বট অ্যাকটিভলি কাজ করছে তাই বট অপারেটরদেরকে নতুন কাজের জন্য রিকোয়েস্ট করার কথা আগে বলাই ভালো হয় তবে এ অনুসারে জ্যাকিবটকেও একইভাবে ট্রিট করা লাগে, কিন্তু বটটি খুবই কম সক্রিয়। আমি সবাইকে একইভাবে ট্রিট করার জন্য এই সলিউশন নিয়েছিলাম। ‍‍‍— তানভিরআলাপ১০:০০, ৯ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
শেষ ৮ মাসে JackieBot এর সম্পাদনা হিসেব করলে এই বটটিকে নিষ্ক্রিয়ই বলা চলে। এই বটের অপারেটরকে ফ্লাগ বাতিল করার আগেও জানাতে পারেন বা প্রস্তাবিত অ্যাকশন যা করা হয়েছে তা করতে পারেন (যেটি ভাল মনে করেন)।--Aftab1995 (আলাপ) ১৭:৫২, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
একমত ----জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:১৯, ৯ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
একমত --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ১১:৫৬, ১২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

৮মাস আগের অনুমোদনের অনুরোধ

nasirkhanBot (উইকিপিডিয়া:বট/অনুমোদনের অনুরোধ/nasirkhanBot) অনুমোদনের অনুরোধ করেছিলাম ৮মাসের বেশি সময় আগে। দৃষ্টিআকর্ষন করছি।--নাসির খান সৈকতআলাপ ১০:৪০, ১১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাটরা তাদের ঘুমের মধ্যে মারা গেছেন যাইহোক, আমি তিনজনের আলাপ পাতায় বার্তা রাখছি। -যুদ্ধমন্ত্রী আলাপ ১০:০৪, ১২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
নাসির তোমার বটে কোন স্যাম্পল এডিট নাই। যা থাকলে বুঝতে সুবিধা হয় এ বট আসলে কি কাজ করবে। আট মাসে তুমি বটকে কোন কাজে লাগাও নাই। সামনে কি এটা ব্যবহৃত হবে?-বেলায়েত (আলাপ | অবদান) ১১:৫৯, ১৫ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
নাসির ভাইকে এই কয়দিন ধরে ওনার মূল অ্যাকাউন্ট থেকে বট স্ক্রিপ্ট পরীক্ষা চালাতে দেখছি। বেলায়েত ভাইকে অনুরোধ করব এই অনুমোদনের অনুরোধ এই ফেলে না রেখে হ্যাঁ বা না যে কোন একটি সিদ্ধান্ত জানানোর জন্য। --আফতাব (আলাপ) ০০:২৫, ৭ মার্চ ২০১৫ (ইউটিসি)
মূল অ্যাকাউন্টে বটের পরীক্ষা চলে না। যদি নাসির এটা করে থাকে তাহলে সে ভুল করেছে। বটের পরীক্ষামূলক এডিট বট অ্যাকাউন্টেই করতে হয়। তাতে বটের কার্যকারীতা যাচাই করা সম্ভব হয়। নাসিরকে অনুরোধ করবো তোমার বট অ্যাকাউন্টেই তুমি বট চালাও। --বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০০, ৭ মার্চ ২০১৫ (ইউটিসি)
বট ফ্ল্যাগ দেওয়া হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪১, ৭ মার্চ ২০১৫ (ইউটিসি)

বানান রীতি

'খ্রিষ্ট' বানানটি নিয়ে খুব সমস্যার মধ্যে আছি। বাংলা উইকিতে 'খ্রিষ্টাব্দ' এবং 'খ্রিস্টাব্দ' - এই দুটি বানানই বর্তমানে আমরা ব্যবহার করছি। এই বিষয়ে একটি চূড়ান্ত সিদ্ধান্তে আসার জন্য এখানে আলোচনার অবতারণা করলাম। সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি। - Ashiq Shawon (আলাপ) ১৫:৫৯, ১৫ জুন ২০১৫ (ইউটিসি)

আমি ইতিমধ্যেই উইকিপিডিয়া:আলোচনাসভাতে লিখেছি। সেখানে মন্তব্য করুন। "ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা" উইকির টেকনিক্যাল সমস্যা নিয়ে আলোচনা জন্য। সাধারণ আলোচনার জন্য নয়। --আফতাব (আলাপ) ১৬:০৭, ১৫ জুন ২০১৫ (ইউটিসি)
ওহ! লক্ষ্য করিনি। - Ashiq Shawon (আলাপ) ১৭:৩৪, ১৫ জুন ২০১৫ (ইউটিসি)

বট অনুমোদন সম্পর্কে

উইকিতে অনেক কাজ আছে যা হাতে করতে অনেক সময় লাগে কিন্তু তা বট দিয়ে অনেক সহজে করা যায় এবং করা সম্ভব । ৮০/১০০ শতাংশ নির্ভুল ভাবে । বটের ভুল সম্পাদনা হতেই পারে কারণ বাংলাভাষা বটের অনুকূলে নয় । ২০ % ভুল সম্পাদনা ব্যবহারকারী ঠিক করে দিতে পারে । এতে কাজের অগ্রগতি অনেক বৃদ্ধি পাবে ।

  • বট চালনায় এতো বাঁধা কেন ?
  • বট অনুমোদন ছাড়ায় যদি বটের মতো সম্পাদনা করা যায় তাহলে বট অনুমোদনের প্রয়োজন কি ?
  • আমি কোন বট ব্যবহার করছি না । ব্রাউজারের কোড সম্পাদনা করে তা দ্রুত কর্মক্ষম করে তৈরি করে নিয়েছি । একই ধরনের কাজের লিস্ট একটি ফাইলে রেখে তা রান করি ।
  • bot আইডির জন্য আবেদন করেছিলাম ।
  • আমি কি ইচ্ছাকৃত ভাবে কোন ধ্বংসাত্মক সম্পাদনা করেছি ? আমাকে অসীম মেয়াদের জন্য বাঁধা দেওয়া হয়েছে ।

আমাকে বট ব্যাবহারের অনুমতি প্রদান করুণ -- কোন ভুল থাকলে ধরিয়ে দিবেন সাথে সাথে সংশোধন করে নিব । অথবা , আমাকে অসীম মেয়াদের জন্য বাঁধা দান করুণ -- কারণ প্রোগ্রামিং ছাড়া আমি অন্য কোন বিষয়ে দক্ষ নয় । ~ Rahul amin roktim (talk) ১৫:০৪, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

উইকিতে অনুমতি ছাড়া বট চালানো নিষেধ। এই জন্য আপনার বটকে বাধাদান করা হয়েছে, আপনাকে নয়। আপনি মানুয়ালি বটের মত দ্রুত সম্পাদনা করতে পারবেন না, যেটা অসম্ভব। আপনি হয়তো এখনো বটের সংজ্ঞাটি বুঝতে পারেন নি। বাংলাভাষা বটের অনুকূলে নয় কারণ দেখিয়ে বটের ভুল সম্পাদনা গ্রহণযোগ্য নয়। বটের কাজ হতে হবে ১০০% নির্ভুল। নয়তো বট একটা ঠিক করতে যেয়ে আরেকটা ভুল করে বসবে, এতে অন্যদের কাজ আরো বৃদ্ধি পাবে। --আফতাব (আলাপ) ১৫:৩৬, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
bn.wiktionary.org - এখানে দেখুন । আমি ব্লক হয়ে আছি । ~ Rahul amin roktim (talk) ১৫:৪৮, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
অন্য ব্যবহারকারীদের আলোচনার সুবিধার্থে, আমার আলাপ পাতার আলোচনাও দেখতে পারেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪৫, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
"বাংলাভাষা বটের অনুকূলে নয় । " মানে কি বলতে চাইছেন উদাহরন সহ ব্যাক্ষ্যা করুন। আমি রোজ প্রায় ২০০-৩০০ বট দিয়েই সম্পাদনা করি , কোনো সমস্যা নেই।আপনি দয়া করে বটের নীতি ভালভাবে পড়ে তার পর কাজ করুন। এখানে পাবেন...https://en.wikipedia.org/wiki/Wikipedia:Bot_policy --জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:২১, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
বট নিয়ে আপনার পরিকল্পনা বিস্তারিত জানান ও সম্প্রদায়ের অনুমুতি নিন। সম্প্রদায়ের বিস্বাস অর্জন করুন তবেই বট চালাবার অনুমুতি দেওয়া হয়। না হলে ব্লক করাই হবে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:০৫, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
প্রশাসক / ব্যুরোক্র্যাটদের জ্ঞাতার্থে একটি বিষয় যোগ করতে চাই - ব্যবহারকারীর সম্পাদনা এখনও যথেষ্ট মান-সম্পন্ন হয়ে ওঠেনি; অনেকক্ষেত্রেই তার করা সম্পাদনাকে পুনরাবর্তন করতে হয়। এমতাবস্থায়, আমি মনে করি, তাকে বা এধরনের নতুন ব্যবহারকারীদেরকে 'বট' ব্যবহারের অনুমতি দেবার পূর্বে অতি-অবশ্যই সম্পাদনার ইতিহাস দীর্ঘমেয়াদে পর্যালোচনা করা উচিত। - Ashiq Shawon (আলাপ) ১৯:১৪, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

এই টেম্পলেট গ্রহণযোগ্য হবে কি ?

ব্যবহারকারী:Rahul amin roktim/dynamic template‎ এই পাতাটি দেখুন ।

আপনি কি করতে চাইছেন, তা পরিক্ষা করে উদাহরন সহ উপস্থাপন করুন। কারন আপনি কি বলছেন, কেন বলছেন পরিস্কার নয়। সাথে আপনার মূল উদ্দেশ্যও পরিস্কার নয়। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৬:১১, ৩০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

লিংক যুক্ত করণ সম্পর্কে

ব্যবহারকারী:Rahul amin roktim/নিবন্ধ লিংক সমৃদ্ধি এটি দেখুন ~ Rahul amin roktim (talk) ০৫:৫৪, ২ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

ব্যবহারকারী:Rahul amin roktim, এই সম্পাদনা টি রোলব্যাক করা হল। নিবন্ধটিতে অনেক অপ্রয়োজনীয় লিঙ্ক দেওয়া হয়েছিল, যার কোন প্রয়োজন নেই। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৮:২২, ২ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

বট পতাকা অপসারণ

বাংলা উইকির বর্তমান ২০টি বটের সর্বশেষ সম্পাদনা পর্যালোচনা করে আমি নিচের বটগুলি থেকে তাদের বট পতাকা বাতিল করার প্রস্তাব করছি:

সর্বশেষ সম্পাদনা ০০:৫৫, ২৪ আগস্ট ২০১৩
সর্বশেষ সম্পাদনা ১৯:০১, ২৩ জুন ২০১৩
সর্বশেষ সম্পাদনা ২০:০২, ২০ সেপ্টেম্বর ২০১৫। GA টেমপ্লেট সরানোর জন্য একে বট পতাকা দেয়া হয়েছিল যা সম্পন্ন হয়েছে।
সর্বশেষ সম্পাদনা ০৫:০৯, ৯ আগস্ট ২০১৩

--আফতাব (আলাপ) ১৪:২৯, ১৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

 করা হয়েছে আফতাব ভাই। আমি কয়েকদিন আগেই ব্যাপারটি লক্ষ্য করেছিলাম। আপনি আবেদন করে মনে করিয়ে দিলেন। :-) — তানভির১৫:০০, ১৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)