উইকিপিডিয়া:ঝুঁকি দাবিত্যাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আপনার নিজ দায়িত্বে উইকিপিডিয়া ব্যবহার করুন

অনুগ্রহপূর্ব এই ব্যাপারে সচেতন থাকুন যে উইকিপিডিয়াতে খুঁজে পাওয়া কোনো তথ্য ভুল, বিভ্রান্তিকর, ঝুঁকিপূর্ণ, উদ্দেশ্য প্রণোদিত, অনৈতিক, অথবা অবৈধ হতে পারে।

উইকিপিডিয়ায় প্রদর্শিত কিছু তথ্য পাঠকের জন্য ঝুকির কারণ হতে পারে যদি তাঁরা নিজেদের কর্মকাণ্ডে তা ব্যবহার করেন বা তৃতীয় কোনো পক্ষকে ঐ তথ্য ব্যবহারে প্ররোচিত/উৎসাহিত করেন।

উইকিপিডিয়ার কোনো ব্যবহারকারী, অবদানকারী, অর্থযোগানদাতা, প্রশাসক, ধ্বংসাত্মককারী, অথবা অন্যকেউ এই ওয়েবসাইটে প্রদর্শিত বা এই ওয়েবপাতাগুলোর সাথে সংযুক্ত কোনো পৃষ্ঠার তথ্য, আপনার কাজে ব্যবহারের কোনোরকম দায়দায়িত্ব নেবেন না।

উইকিপিডিয়া থেকে প্রাপ্ত তথ্য যে নির্ভুল ও যাচাইকৃত তা নিশ্চিত হোন। নিবন্ধের নিচে তথ্যসূত্রগুলো পরীক্ষা করুন। নিবন্ধের আলাপ পাতাপুনর্বিবেচনা ইতিহাস পড়ুন। যদি দেখেন সেখানে নিবন্ধের বিষয়বস্তু নিয়ে কোনোরকম সংঘাত আছে তবে স্বাধীন সূত্রের দ্বারা নিবন্ধের তথ্যসমূহ দ্বিতীয়বার পরীক্ষা করুন।

কোনো নিবন্ধে যদি বিপজ্জনক, অবৈধ বা অনৈতিক কর্মকাণ্ডের ব্যাপারে বলা হয় তবে, মনে রাখবেন, যে কেউ উইকিপিডিয়ায় তথ্য সংযোজন করতে পারেন। অবদানকারী আপনাকে সম্পূর্ণ তথ্য দেবার মতো যোগ্যতাসম্পন্ন নাও হতে পারেন বা আপনাকে তথ্যের বিভিন্ন রকম ঝুঁকির (উদাহরণস্বরূপ: স্বাস্থ্যঝুঁকি, অথবা ব্যক্তিগত সম্পত্তি বা সম্মানের ঝুঁকির) ব্যাপারে যথেষ্ট পরিমাণ সাবধান নাও করতে পারেন। চিকিৎসা সম্বন্ধীয়, আইনগত, অর্থসংক্রান্ত, বস্তু বা ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে যদি আপনার কোনো সুনির্দিষ্ট পরামর্শের প্রয়োজন হয় তবে অনুগ্রহপূর্বক ঐ বিষয়ে একজন নিবন্ধিত পেশাদার বা বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।

উইকিপিডিয়া নিয়মিত পুনঃনিরীক্ষা করা হয় না; যেখানে পাঠকেরা কোনো ভুল দেখলে তা সংশোধন বা মুছে ফেলতে পারেন, কিন্তু আইনত এটা করার কোনো দায়দায়িত্ব তাঁদের নেই। এই সাইটে প্রদর্শিত তথ্যসমূহ কোনো উদ্দেশ্য বা ব্যবহারের ক্ষেত্রে মনে রাখবেন যে, কোনো সুনির্দিষ্ট মেয়াদ বা পর্যাপ্ত যোগ্যতা যাচাই ছাড়াই সেগুলো এখানে উপস্থাপিত হতে পারে।

উইকিপিডিয়া সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে চালিত স্বেচ্ছাসেবীদের একটি সংগঠন, যার কাজ লাইসেন্স ফ্রি অনলাইন শিক্ষামূলক, সাংস্কৃতিক, এবং তথ্যবহুল তথ্যসূত্র তৈরি করা; এর ফলস্বরূপ কেনো ক্ষতির জন্য উইকিপিডিয়ার দায়দায়িত্ব অনুসন্ধান করা যাবে না। এই তথ্য বিনামূল্যে আপনাকে সরবরাহ করা হচ্ছে এবং আপনার এবং উইকিপিডিয়ার কোনো বোঝাপড়া বা চুক্তি সংগঠিত হয়নি। এখানে উপস্থাপিত তথ্যসমূহ ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ারঅ্যালাইক ৩.০ আনপোর্টেড লাইসেন্স (CC-BY-SA) ও গনু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স (GFDL)-এর আওতাভুক্ত, এবং আপনি তা ব্যবহার, পরিবর্তন বা পরিবর্ধন করতে পারেন।

স্বতন্ত্রভাবে যাচাই করা ছাড়া উইকিপিডিয়া থেকে প্রাপ্ত কোনো তথ্যের ওপর নির্ভর করবেন না।