উইকিপিডিয়া:বাংলা ছাড়া অন্য ভাষায় পুনর্নির্দেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পুনর্নির্দেশ অপসারিত করার নীতি অনুযায়ী বাংলা ছাড়া অন্য ভাষায় এমন পাতার পুনর্নির্দেশকে তৈরি করা উচিত নয় যার সঙ্গে ঐ ভাষার কোনো সম্পর্ক নেই। এই পাতাটি এর ভালো ও খারাপ উদাহরণকে তুলে ধরে এবং অপসারিত করার সম্ভাব্য কারণগুলিকে ব্যাখ্যা করে।

উদাহরণ[সম্পাদনা]

যথাযথ অবাংলা পুনর্নির্দেশের উদাহরণ হলো:

অযথা অবাংলা পুনর্নির্দেশের উদাহরণ হলো:

মানদণ্ড[সম্পাদনা]

এই উইকি বাংলাভাষীদের জন্য। অন্যান্য ভাষায় বহুসংখ্যক পুনর্নির্দেশের উপস্থিতি পাঠক ও সম্পাদক উভয়ের সমস্যা সৃষ্টি করে।

অবাংলা পুনর্নির্দেশের উপস্থিতির ফলে একটা ভুল ধারণা জন্মাতে পারে যে আপনি অন্য ভাষায় বাংলা উইকিপিডিয়ায় অনুসন্ধান করতে পারেন। উদাহরণস্বরূপ, ওলন্দাজ Bodem শব্দটি মাটি নিবন্ধে পুনর্নির্দেশিত করলে ওলন্দাজভাষী ব্যবহারকারীর মধ্যে ধারণা জন্মাতে পারে যে আমাদের সমস্ত নিবন্ধের জন্য ওলন্দাজ পুনর্নির্দেশনা আছে। এটি আরও সমস্যার সৃষ্টি করবে যদি ওলন্দাজভাষী Klimaatverandering অনুসন্ধান করবেন এবং কিছুই পাবেন না। এর ফলে তাঁর মধ্যে ধারণা জন্মাতে পারে যে এবিষয়ে বাংলা উইকিপিডিয়ায় কোনো নিবন্ধ নেই, যদিও আমাদের কাছে আছে

সর্বশেষে, কেবলমাত্র বাংলা ও ইংরেজি ভাষার দ্বারাই আমরা অন্য সম্পাদকদের উপর নির্ভর করতে পারি। অনেকক্ষেত্রেই পুনর্নির্দেশকে বোঝা ও বিশ্লেষণের জন্য ভাষার যথেষ্ঠ জ্ঞান থাকা দরকার – যেমন এটা তুলে ধরা যে এক চীনা পুনর্নির্দেশে ভুল অক্ষর ব্যবহৃত হয়েছে করছে, কিংবা এক ভিয়েতনামী পুনর্নির্দেশে ভুল ডায়াক্রিটিক চিহ্ন ব্যবহৃত হয়েছে যা সঠিক চিহ্নের প্রায় অনুরূপ। এছাড়া, পুনর্নির্দেশের রক্ষণাবেক্ষণ প্রয়োজন কারণ বিভিন্ন পাতার নাম পরিবর্তিত হচ্ছে, একত্রিত হচ্ছে বা পুনর্নির্দেশগুলি ভিন্ন লক্ষ্যে নির্দেশিত হচ্ছে। কোনো পুনর্নির্দেশে ভুলত্রুটি থাকলে আমরা সম্পাদকদের উপর নির্ভর করি, কিন্তু এটি আরও জটিল হবে যদি আপনি ঐ ভাষাটি জানেন না।