উইকিপিডিয়া:বট নীতিমালা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:বটনীতিমালা থেকে পুনর্নির্দেশিত)

এই বট নীতিমালাটিতে উইকিপিডিয়ার সম্পাদনার কাজে স্বয়ংক্রিয়তা আনয়নে ব্যবহৃত সকল বট এবং স্বয়ংক্রিয় স্ক্রিপ্টগুলির ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত।

সংজ্ঞায়ন[সম্পাদনা]

  1. বট: ("রোবটের" সংক্ষিপ্ত রূপ) সাধারণত স্বয়ংক্রিয় পরিবর্তন বা কাজ করে। বট শুরু করার পরে, ধরে নেয়া হয় মানুষ দ্বারা আর কোনো সিদ্ধান্ত নিতে হয় না।
  2. পরিচালক: যে ব্যক্তি বা ব্যক্তিগণ বট পরিচালনা করবে বা বটের উপর নিয়ন্ত্রণ রাখবে সে।
  3. বট অ্যাকাউন্ট: যে একাউন্ট থেকে কোনো স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দ্বারা সম্পাদনা করা হবে। এতে সাধারণত বট পরিচালকের নাম ও বট শব্দটি যুক্ত থাকে।
  4. সম্পাদনা হার: প্রতি মিনিটে সংশ্লিষ্ট বট কর্তৃক করা সম্পাদনার সংখ্যা
  5. বহির্ভুক্তি মান্যতা: কোনো পাতায় {{nobots}}/{{bots}} টেমপ্লেটের মাধ্যমে নিষেধ করা থাকলে সে পাতাটিতে সম্পাদনা করা হতে এড়িয়ে যাওয়া
  6. বট পতাকা: ব্যুরোক্র‍্যাট কর্তৃক কোনো বট একাউন্টকে দেয়া একটি বিশেষ পতাকা যার ফলে স্পষ্টভাবে উল্লেখ না করা হলে বটের করা সম্পাদনাসমূহ সাম্প্রতিক পরিবর্তনে ভেসে উঠে না।
  7. স্বয়ংক্রিয় বট: যে বটকে প্রোগ্রাম করার পর আর আর হাতে চালু ও পর্যবেক্ষণ করতে হয় না, অর্থাৎ স্বয়ংক্রিয়ভাবেই চালু হয়।
  8. অর্ধ-স্বয়ংক্রিয় বট: যে বটকে প্রোগ্রাম করার পর হাতে চালু করতে হয় কিন্তু পর্যবেক্ষণ করতে হয় না।
  9. হস্তচালিত বট: যে বটকে প্রোগ্রাম করার পরেও হাতে চালু ও পর্যবেক্ষণ করতে হয়।
  10. ব্যুরোক্র্যাট: উইকিপিডিয়ায় বট পতাকা প্রদানের অধিকারসম্পন্ন বিশেষ এক বা একাধিক প্রশাসক।
  11. পরীক্ষামূলক সম্পাদনা: মূলপাতাগুলোতে স্বাভাবিকভাবে সম্পাদনা করতে দেয়ার আগে, যে সম্পাদনাগুলোর মাধ্যমে বটের যোগ্যতা, নির্ভরযোগ্যতা ও নিরাপত্তাসহ বেশকিছু বিষয় নিশ্চিত করা যায়।
  12. সম্পাদনা সারাংশ: বট যে সম্পাদনা করেছে সে সম্পাদনায় মানব উইকিপিডিয়ান কর্তৃক বোধগম্য এমন সারাংশ।
  13. মিথ্যা ধনাত্মক: বট যেটাকে ভুল মনে করে, কিন্তু যা আসলে ঠিক এমন সম্পাদনা বা লেখা।
  14. অটোউইকিব্রাউজার (সংক্ষেপে অউব্রা): সম্প্রদায় কর্তৃক তৈরি বিশেষ সফটওয়্যার যা উইকিপিডিয়ার বিভিন্ন কাজ অর্ধ-স্বয়ংক্রিয়ভাবে সম্পাদন করার জন্য ব্যবহৃত হয়।
  15. বট অনুমোদনের অনুরোধ (সংক্ষেপে বআনু): কোনো বটের বট পতাকা লাভ ও/এবং কার্যাবলীর পরিসর বৃদ্ধির জন্য সম্প্রদায়ের কাছে আনুষ্ঠানিকভাবে করা আবেদন।
  16. স্পর্শকাতর নামস্থান: বট পরিচালকের অ্যাকাউন্ট ও বট অ্যাকাউন্টের ব্যবহারকারী ও ব্যবহারকারী আলাপ নামস্থান ব্যতীত অন্য যেকোনো পাতা। অর্থাৎ ব্যবহারকারী:<বটের ব্যবহারকারী নাম>, ব্যবহারকারী আলাপ:<বটের ব্যবহারকারী নাম>, ব্যবহারকারী:<বট পরিচালকের ব্যবহারকারী নাম>ব্যবহারকারী আলাপ:<বট পরিচালকের ব্যবহারকারী নাম> - পাতা চারটি এবং এদের উপপাতা ব্যতীত অন্য সকল পাতা।

যেসব কাজ বট দিয়ে করা উচিত নয়[সম্পাদনা]

বানান সংশোধন[সম্পাদনা]

বট দ্বারা বানান সংশোধন একজন নতুন বট পরিচালকের জন্য প্রথম পছন্দ হয়ে থাকে। কিন্তু সম্প্রদায়ের অভিজ্ঞতা হতে দেখা গেছে যে বট দ্বারা বানান সংশোধনের ক্ষেত্রে কিছু কিছু স্থানে (বিশেষ করে উক্তি এবং কোনো সংজ্ঞাবাচক বিশেষ্যের ক্ষেত্রে) ভুল বানানটিরই প্রয়োজন হয়ে থাকে। তাছাড়া বিভিন্ন লেখক ভুল বানান দিয়ে তাদের সাহিত্যকর্মের নামটি আকর্ষণীয় করে তোলেন। তাছাড়া বাংলা উইকিপিডিয়ায় পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি ও বাংলা একাডেমি উভয়ের বানানই গ্রহণযোগ্য। সংঘাত নিরসনে প্রণেতার জন্য প্রযোজ্য বানানরীতিকে প্রাধান্য দেয়া হয়। এসব কিছু বিবেচনায় রেখে আপাতদৃষ্টিতে বট দ্বারা সংশোধন করা অসাধ্য বলে প্রতীয়মান হয়। তাছাড়া শুধুমাত্র খোঁজা ও প্রতিস্থাপন করা হলে দেখা যায় যে তা শুদ্ধ বানানও অশুদ্ধ করে ফেলে [টীকা ১]

নিবন্ধ তৈরি[সম্পাদনা]

একটি স্বয়ংক্রিয় প্রোগ্রাম কখনোই মানুষের মতো ভাবতে পারে না। ফলে স্বয়ংক্রিয় প্রোগ্রামের মাধ্যমে নিবন্ধ তৈরি করা হলে তাতে যান্ত্রিকতায় ভরপুর থাকবে, যা মর্মোদ্ধার করা পাঠকের জন্য কঠিন হয়ে যায়। সম্প্রদায়ের অতীত অভিজ্ঞতা থেকে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে বট দ্বারা নিবন্ধ প্রণয়ন করা উচিত নয়।

ব্যবহারকারীর অবদান গণনা[সম্পাদনা]

কোনো বটের মূখ্য কাজ যদি কোনো নির্দিষ্ট ব্যবহারকারীর অবদান গণনা করে নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা কোনো পাতায় হালনাগাদ করা হয় থাকে, তবে এ ধরণের কাজ থেকে নিরুৎসাহিত করা হয়। কারণ এতে কোনোরকম গঠনমূলক কাজ তো হয়ই না; বরং তাতে উইকিপিডিয়ার সার্ভারের উপর অবাঞ্ছিত চাপ পড়ে।

রূপরেখা[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া আদর্শ বট নীতিমালার পাশাপাশি স্থানীয় কিছু নীতিমালার মাধ্যমে বট অধিকার ব্যবস্থাপিত হয়। যেখানেই আদর্শ নীতিমালার সঙ্গে স্থানীয় নীতিমালার সংঘাত দেখা যাবে, সেখানে স্থানীয় নীতিমালা অগ্রগণ্য বলে বিবেচিত হবে। এই নথিটির অন্য ভাষায় অনুবাদ/ভাষান্তরের সঙ্গে মূল বাংলার কোনোরূপ অর্থগত সংঘাত দেখা গেলে মূল বাংলা নথিটি প্রাধান্য পাবে। সাধারণত বৈশ্বিক বটসমূহ বাংলা উইকিপিডিয়ায় অধিকারের জন্য সাধারণ বটের মতোই আবেদন করতে হয়।

বট অ্যাকাউন্ট[সম্পাদনা]

  1. অনুমোদনের জন্য আবেদনের পূর্বেই প্রত্যেক বট পরিচালককে বট পরিচালনার জন্য একটি (প্রযোজ্য ক্ষেত্রে একাধিক) পৃথক অ্যাকাউন্ট তৈরী করে নিতে হবে।
  2. বট অ্যাকাউন্টের ব্যবহারকারী নামে অবশ্যই বট (প্রস্তাবিত) কিংবা bot থাকতে হবে যা দ্বারা মানুষ হতে বটটিকে পৃথক করা সম্ভব হবে। (পরিচালক স্থানীয় ব্যবহারকারী হলে অ্যাকাউন্টের নাম বাংলায় কিংবা বাংলা উইকিপিডিয়ার প্রতিনিধিত্ব করে এমন হওয়া উচিত।)
  3. বট অ্যাকাউন্টের নাম বিদেশী ভাষায় হলেও তাতে ইংরেজি ভাষায় Bot শব্দটি থাকতে হবে। অন্যথায় বট পতাকা লাভের জন্য নাম পরিবর্তনের জন্য আবেদন করতে হবে। তবে বিশেষ ক্ষেত্রে সম্প্রদায়ের সম্মতিসাপেক্ষে এই নীতিটির ব্যতিক্রমও গ্রহণযোগ্য।
  4. বিশেষ কারণ ব্যতীত একই পরিচালকের একাধিক বট অ্যাকাউন্ট থাকা উচিত নয়। বিশেষ কারণ হতে পারে মৌলিক কোনো কাজ যার জন্য আলাদা নাম অধিক যুক্তিযুক্ত, প্রযুক্তিগত কারণ ইত্যাদি। তবে এক্ষেত্রে অবশ্যই সম্প্রদায়ের সম্মতি আবশ্যক।
  5. বট অ্যাকাউন্টের ব্যবহারকারী পাতায় (মানব সম্পাদক হতে পৃথক করতে) অবশ্যই {{বট}}/{{তথ্যছক বট}} কিংবা এজাতীয় কোনো টেমপ্লেট থাকতে হবে।
  6. বট অ্যাকাউন্টের পাতায় জরুরী বন্ধকরণ বোতাম থাকতে হবে।
  7. বট অ্যাকাউন্টের ব্যবহারকারী পাতা কিংবা ব্যবহারকারী আলাপ পাতায় অবশ্যই পরিচালকের সঙ্গে যোগাযোগ করতে পরিচালকের আলাপ পাতার সংযোগ থাকতে হবে।

অনুমোদনের অনুরোধ[সম্পাদনা]

  1. স্বয়ংক্রিয়ভাবে যেকোনো প্রকার সম্পাদনার জন্য বট অ্যাকাউন্ট তৈরিপূর্বক এখানে নির্দেশিত উপায়ে আবেদন করতে হবে। কোনো ক্রমেই আবেদন ব্যতীত কোনো ব্যবহারকারীকে (প্রযুক্তিগতভাবে তার বট অ্যাকাউন্টকে) বট পতাকা প্রদান করা হবে না।
  2. অনুমোদনের অনুরোধের পূর্বে সংশ্লিষ্ট বট অ্যাকাউন্ট থেকে স্পর্শকাতর নামস্থানে কোনোরূপ সম্পাদনা করা যাবে না।
  3. অনুমোদনের আবেদনের সময় অবশ্যই বটের সম্পাদনা হারবহির্ভুক্তি মান্যতা উল্লেখ করতে হবে। প্রয়োজনীয় ক্ষেত্রে উচ্চ সম্পাদনা হার ও বহির্ভুক্ত না মান্য করার ব্যাখ্যাও প্রদান করতে হবে।
  4. অনুমোদনের অনুরোধ করার পর সেটি সম্পর্কে অন্যান্য ব্যবহারকারীদের অবগত করার জন্য বিভিন্ন বিজ্ঞপ্তিশালায় কিংবা কারো ব্যক্তিগত আলাপ পাতায় বার্তা প্রদান করা যেতে পারে।
  5. যদি অন্য কোনো ব্যবহারকারীর তৈরি প্রোগ্রাম বা কোড ব্যবহার করা হয় তবে অনুমোদনের অনুরোধে অবশ্যই তাঁকে উল্লেখ করতে হবে। সম্ভব হলে প্রোগ্রামটির উৎস কোডের উল্লেখ করতে হবে।
  6. স্পর্শকাতর কাজের ক্ষেত্রে (জনপ্রকাশ্যে নিরাপত্তা ত্রুটির কারণে) প্রশাসকদেরকে সংশ্লিষ্ট প্রযুক্তিগত উপাত্ত মেইলের মাধ্যমে জানান দেয়া যেতে পারে।
  7. প্রথমবার আবেদনের ক্ষেত্রে আবেদনের পাতার বিন্যাস হবে উইকিপিডিয়া:বট/অনুমোদনের অনুরোধ/<বটের নাম>। এর পরবর্তী থেকে আবেদন পাতার শিরোনামের বিন্যাস হবে উইকিপিডিয়া:বট/অনুমোদনের অনুরোধ/<বটের নাম> <ক্রম>; যেখানে <ক্রম> এর মান ১, ২, ৩, ৪....।

পরীক্ষামূলক পর্যায়[সম্পাদনা]

  1. অনুমোদনের অনুরোধে প্রয়োজনীয় ক্ষেত্রে একজন ব্যুরোক্র‍্যাট পরীক্ষামূলক সম্পাদনার অনুমতি প্রদান করবেন। তবে ব্যুরোক্র‍্যাটের অনুপস্থিতিতে একজন প্রশাসকও পরীক্ষামূলক সম্পাদনার অনুমতি প্রদান করতে পারেন।
  2. সকল প্রকার পরীক্ষামূলক সম্পাদনা অবশ্যই বট অ্যাকাউন্ট থেকে করতে হবে।
  3. পরীক্ষার অনুমতির পূর্বে স্পর্শকাতর নামস্থানে কোনো সম্পাদনা করা হলে তার কৈফিয়ত প্রদান করা পরিচালকের কর্তব্য।
  4. পরীক্ষামূলক সম্পাদনার ব্যাপ্তিকাল ও পরিমাণ কাজভেদে পরিবর্তনশীল। তবে সেসময় সম্পাদনা হার অত্যন্ত কম (প্রতি মিনিটে সর্বোচ্চ ২টি সম্পাদনা) হতে হবে যাতে কোনো ত্রুটি দৃষ্টিগোচর হলে তা সহজেই মানব সম্পাদক কর্তৃক ঠিক করা সম্ভব হয়।
  5. পরিচালকের অবশ্যই বটের সম্পাদনা হার ও ব্যাপ্তিকালের উপর কঠোর নিয়ন্ত্রণ থাকা উচিত। অনিবার্য কারণ ব্যতীত নির্ধারিত পরিমাণের বেশি সম্পাদনা করা অবাঞ্চনীয়।
  6. পরীক্ষামূলক পর্যায়ে বটের সম্পাদনা সারাংশে পরীক্ষামূলক শব্দটি থাকতে হবে যাতে অবগত নন এমন ব্যবহারকারীরাও সারাংশ দেখে বুঝতে পারেন।

অনুমোদন[সম্পাদনা]

  1. কোনো পতাকাহীন বট অ্যাকাউন্ট সম্প্রদায় কর্তৃক অনুমোদিত হলে কারিগরিভাবে ব্যুরোক্র‍্যাটরাই বট পতাকাদানের অধিকার রাখে। তবে সম্মতি পাওয়ার ৩০ দিনের মধ্যে ব্যুরোক্র‍্যাট বট পতাকা প্রদান না করলে [মেটায়] গিয়ে পতাকার জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট অনুমোদনের অনুরোধের উল্লেখ করতে হবে। অতঃপর অনুমতি পাওয়া গেলে সংশ্লিষ্ট অনুমোদনের অনুরোধে তা জানাতে হবে।
  2. কোনো পতাকাযুক্ত বট অ্যাকাউন্ট সম্প্রদায় কর্তৃক সিদ্ধান্তে উপনীত হলে একজন ব্যুরোক্র‍্যাট আনুষ্ঠানিকভাবে অনুরোধটি বন্ধ করবেন এবং সিদ্ধান্ত ঘোষণা করবেন। তবে তার অনুপস্থিতিতে একজন প্রশাসকও একই কাজ করতে পারবেন।
  3. কোনো ব্যবহারকারীকে বট পতাকা দেয়ার পূর্বে নিম্নোক্ত মানদন্ড বিচার করতে হবে:
    1. বট পরিচালক কি বিশ্বস্ত?: বট পরিচালকের ধ্বংসপ্রবণতার অভ্যাস/ইতিহাস রয়েছে কি না। বট পরিচালককে ত্রুটির কথা উল্লেখ করলে তিনি তা সমাধান করার চেষ্টা করার মতো মনমানসিকতা রাখেন কি না।
    2. বট পরিচালক কি অভিজ্ঞ?: পরিচালক যে কাজের প্রস্তাব করেছেন, সে ধরনের কাজে তার পূর্ব অভিজ্ঞতা রয়েছে কি না। পরিচালকের বট নীতিমালা সম্পর্কে ধারণা আছে কি না। বৈশ্বিকভাবে বট পরিচালকের ব্যবহারকারী অ্যাকাউন্টের বয়স কমপক্ষে এক বছর এবং সম্পাদনাসংখ্যা কমপক্ষে এক হাজার কি না।
    3. প্রস্তাবিত কাজটি কি উইকিপিডিয়ার জন্য সহায়ক/উপকারী?: প্রস্তাবিত কাজটি বাংলা উইকিপিডিয়ার জন্য প্রযোজ্য কি না। কাজটি মানব সম্পাদকের সাহায্যে সম্পাদনা করা দুঃসাধ্য না হলে কাজটির অনুমোদন প্রদান করা উচিত নয়।
    4. প্রস্তাবিত কাজটিতে ভুল হওয়ার ঝুঁকি কতটুকু?
    5. পরীক্ষামূলক সম্পাদনায় বটের কোনো ত্রুটি আছে কি? থাকলে তা ঠিক করা হয়েছে?
  4. যৌক্তিক সময়সীমার মধ্যে (সাধারণত একমাস) আবেদনকারী কোনো বার্তার উত্তর না দিলে আবেদনটি মেয়াদোত্তীর্ণ বলে বন্ধ করে দেয়া হবে। এক্ষেত্রে যদি আবেদনকারী উত্তর প্রদান করতে চায় তবে নতুন করে আরেকটি আবেদন করতে হবে।

অনুমোদনোত্তর ব্যবস্থাপনা[সম্পাদনা]

  1. বটের সম্পাদনা হার প্রতি মিনিটে সর্বোচ্চ ৬ টি হওয়া উচিত। তবে বিশেষ ব্যতিক্রমী ক্ষেত্রে তার পূর্ণ ব্যাখ্যা প্রদানসাপেক্ষে প্রতি মিনিটে সর্বোচ্চ ১২ টি সম্পাদনা করা যাবে। তবে ব্যাখ্যা প্রদান ব্যতীত প্রতি মিনিটে ৬ টির বেশি সম্পাদনা করা যাবে না
  2. স্পষ্টভাবে স্বয়ংক্রিয়তা উল্লেখ না করা হলে বটের কার্যক্রম অর্ধস্বয়ংক্রিয় বলে ধরা হবে। সুতরাং যেকোনো প্রকার গণ্ডগোল হলে যৌক্তিক সময়সীমার মধ্যে বট পরিচালক নিজ দায়িত্বে তা ঠিক করে দেবেন।
  3. সকল প্রকার বটের সকল প্রকার সম্পাদনা সারাংশ অবশ্যই বাংলা ভাষায় হতে হবে। বট পরিচালক অবাঙালী হলে অনুবাদের জন্য অনুরোধ করতে পারেন। অনুবাদ সম্পন্ন হওয়ার পূর্ব পর্যন্ত ইংরেজি ভাষায় সারাংশ গ্রহণযোগ্য। তবে ইংরেজি ব্যতীত অন্য কোনো বিদেশী ভাষায় সম্পাদনা সারাংশ গ্রহণযোগ্য নয়।

অনুমতি প্রত্যাহার[সম্পাদনা]

সাধারণত বট পতাকাধারী একাউন্ট হতে করা কোনো সম্পাদনা সাম্প্রতিক পরিবর্তনে দৃষ্টিগোচর হয় না। তাছাড়া এরূপ একাউন্ট হতে খুব দ্রুত অধিক হারে সম্পাদনা করা সম্ভব। তাই এসব একাউন্ট হ্যাক হলে নীরবে ব্যাপকহারে উইকিপিডিয়ায় ধ্বংসযজ্ঞ চালানোর সম্ভাবনা তৈরি হয়। এরকম অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি রোধ করতে কোনো বট থেকে অনুমতি প্রত্যাহার করা হবে (কারিগরিভাবে পতাকা অপসারণ), যদি নিচের যেকোনো এক/একাধিক অবস্থা তৈরি হয়:

  1. বট পরিচালক আবেদন করেন
  2. বট যদি তার প্রস্তাবিত কাজের বাইরে কোনো কাজ প্রায়শই করতে থাকে এবং তা নিয়ে সম্প্রদায়ের স্পষ্ট কোনো অনুমোদন না থাকে।
  3. বটটি একটানা ৬ মাস ধরে কোনোরূপ সম্পাদনা না করে
  4. বটের পরিচালক অপব্যবহারের দরুণ যেকোনো মেয়াদে বাধাপ্রাপ্ত হন। তবে তাঁর বাধামুক্তির পরে বটের পতাকার জন্য পুনরায় নতুন করে আবেদন করতে হবে।
  5. বটটিকে সীমিত সময়ের জন্য পতাকা প্রদান করা হয় এবং নির্ধারিত সময়সীমা পার হয়ে যায়।
  6. বটের পরিচালক ৬ মাস ধরে নিষ্ক্রিয় এবং বটের কার্যক্রমে কোনো গণ্ডগোল দেখা দেয়।


অন্যদিকে পতাকাধারী কোনো বট অ্যাকাউন্টকে বাধাপ্রদান করা হবে, যদি

  1. বটটি মারাত্মক গণ্ডগোল করে যাতে বাধা প্রদান না করা হলে নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা থাকে।
  2. বট পরিচালক অসীম মেয়াদে অপব্যবহারের জন্য বাধাপ্রাপ্ত হন।
  1. যেমন কারন শব্দটিকে কারণ এ পরিবর্তন করতে গেলে দেখা যায় কারনেকারণে(শুদ্ধ) হয় ঠিকই কিন্তু কারনাড(শুদ্ধ)→কারণাড(অশুদ্ধ) হয়ে যায়।