উইকিপিডিয়া:এখানে একটি কারণ রয়েছে যা আপনি জানেন না

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপিডিয়ায় কিছু কিছু বিষয় ঘটে যা সামান্য বা কোন ব্যাখ্যা ছাড়াই ঘটে। এর মধ্যে রয়েছে দমন, ব্যবহারকারী পরীক্ষণ বাধাদান এবং সংস্করণ অপসারণ ইত্যাদি। যেহেতু বেশিরভাগ ক্রিয়াগুলি উইকিপিডিয়াতে সর্বজনীনভাবে লগ করা হয় ও তাদের যুক্তিগুলি ভালভাবে নথিভুক্ত করা হয়, কিছু ব্যবহারকারী বিরক্ত হতে পারে যে তারা জানেন না কেন এই জিনিসগুলি ঘটে।

কিন্তু বিষয় শুধুমাত্র অল্প কিছু কারণে অস্পষ্ট হয়। কারণ এখানে ব্যক্তিগত তথ্যের উদ্বেগ রয়েছে এবং আইনি কারণে শুধুমাত্র নির্দিষ্ট ব্যবহারকারীরা অ্যাক্সেস করতে পারেন। কখনও কখনও লগের অতিরিক্ত বিবরণ অপব্যবহারকারীদের আরও খারাপ কাজ করতে বা মনোযোগ দিয়ে খারাপ কাজ করতে সাহায্য করে৷ এটি প্রভাবিত সম্পাদকদের সর্বোত্তম স্বার্থের জন্যও করা হয়, যেমন অপ্রাপ্তবয়স্কদের থেকে লুকাতে বা মানসিক স্বাস্থ্য সমস্যা থেকে বাচাতে। আপনি যদি না জানেন কেন কিছু ঘটেছে, সম্ভবত তার একটি কারণ আছে। ও এটি সম্ভবত একটি ভালো কারণ এবং সম্পূর্ণ প্রসঙ্গ না জেনে তর্ক করার মাধ্যমে আপনি গুরুতর ক্ষতি করতে পারেন।

কোনো কিছুর যুক্তি নিয়ে আপনার উদ্বেগ থাকলে, ব্যক্তিগত তথ্য প্রকাশ না করেই কোনো সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন করার পদ্ধতি রয়েছে। আস্থা রাখুন কোন অস্বচ্ছ কর্মের ক্ষেত্রেও প্রযোজ্য। যদি কোন প্রশাসক কোনও কারণ না জানিয়ে কাউকে অবরুদ্ধ করেন, এবং এটি আপনাকে উদ্বিগ্ন করে, তবে সাধারণত সর্বোত্তম পদক্ষেপ হবে তাদের ইমেইল করা এবং বিনয়ের সাথে কারণ জিজ্ঞাসা করা। আপনি যদি এইভাবে আপনার উদ্বেগ সমাধান করতে সক্ষম না হন, তাহলে প্রশাসকদের মেইলিং তালিকায় জানাতে পারেন। বৈশ্বিক স্তরে, ন্যায়পাল কমিশন ব্যবহারকারী পরীক্ষন এবং গোপন পর্যবেক্ষক সরঞ্জামের অপব্যবহার সম্পৃক্ত অভিযোগও শুনতে পারে।

আপনি কৌতূহলী হয়ে বা প্রশাসক সরঞ্জামের অপব্যবহারের উপসংহারে পৌঁছে এমন ধাক্কাধাক্কি করবেন না যা কারও মানসিক যন্ত্রণাকে দীর্ঘায়িত করে, বা দীর্ঘমেয়াদী অপব্যবহারকারীর প্রতি মনোযোগ দেয়, বা একজন ধ্বংসাত্মক সম্পাদনাকারীকে তাদের বাধা এড়াতে সাহায্য করে। কোনো কিছু সম্পর্কে অনুসন্ধান করতে বা কোনো সিদ্ধান্তের আবেদন করতে সঠিক চ্যানেল অনুসরণ করুন এবং যে ব্যবহারকারী এটি করেছেন তার উপর আস্থা রাখুন।