ইসলামের একটি শিক্ষামূলক বিশ্বকোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইসলামের একটি শিক্ষামূলক বিশ্বকোষ
বইয়ের প্রচ্ছদ
লেখকসায়েদ ইকবাল জহির
দেশভারত
ভাষাইংরেজি
মুক্তির সংখ্যা
ধরনবিশ্বকোষ
প্রকাশকইরা প্রকাশনী, বেঙ্গালুরু, ভারত
প্রকাশনার তারিখ
১ জানুয়ারি ২০১০; ১৪ বছর আগে (2010-01-01)
মিডিয়া ধরনপ্রিন্ট (হার্ডকভার)
পৃষ্ঠাসংখ্যা১৩০০ (দুই খন্ড)
আইএসবিএন৯৭৮-৬০৩-৯০০০৪-৪০

ইসলামের একটি শিক্ষামূলক বিশ্বকোষ হলো ইসলামী পণ্ডিত সৈয়দ ইকবাল জহির লেখা ২০১০ সালের একটি বিশ্বকোষ যা ভারতের বেঙ্গালুরু থেকে ইকরা প্রকাশনীর দ্বারা প্রকাশিত হয়েছে। লেখক সৈয়দ ইকবাল ১৯৭৬ সাল থেকে একটি মাসিক ইসলামিক ম্যাগাজিন ইয়ং মুসলিম ডাইজেস্ট-এর সম্পাদক। তিনি ইসলাম: দ্য রিলিজিওন ইউ ক্যাননট ইগনোর, ফেইক পার্পল: এ কালেকশন অফ ফ্যাব্রিকেটেড প্রফেটিক সেইয়িং এবং তাফসির ইশরাক আল-মা'আনির মতো বেশ কয়েকটি বইয়ের লেখক।

১৩০০ পৃষ্ঠা নিয়ে গঠিত এই দুই খণ্ডের বিশ্বকোষটি ইসলামের সমস্ত দিককে গ্রাফিকাল চিত্রসহ বিভাগে অন্তর্ভুক্ত করছে। এই বিশ্বকোষে উল্লেখযোগ্য নোট, চার ডজন পূর্ণ-স্কেল এবং অনন্য বহু-বর্ণের মানচিত্র রয়েছে। ইসলামের বিশ্বকোষ এই ধরনের প্রথম একজন মুসলিম পণ্ডিত নিজেই লিখেছিলেন।[কার মতে?] নবী মুহাম্মদ এবং প্রথম দিকের মুসলমানরা ছাড়াও বিশ্বকোষটি জামালউদ্দিন আল-আফগানি, মুহাম্মদ ইকবাল, সৈয়দ আবুল আলা মওদুদী, মাওলানা মুহাম্মদ ইলিয়াস এবং হাসান আল-বান্নার মতো আধুনিক ইসলামিক ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের জীবন অন্বেষণ করে।

এই তথ্য ভান্ডারটি ইন্টারনেটে উপলব্ধ এবং বিশ্ববিদ্যালয়, সারা বিশ্বের শিক্ষার্থীরা এটি অ্যাক্সেস করতে পারে। "ইসলামের একটি শিক্ষামূলক বিশ্বকোষ" অ্যাপস স্টোরেও উপলব্ধ। এই অ্যাপটি ২১ আগস্ট ২০১৩ সালে উট্রেড স্টুডিও তৈরি করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]