ইসরাইলে ইন্টারনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ইসরাইলে ব্রডব্যান্ড ইন্টারনেট ১৯৯০ এর দশকের শেষের দিক থেকেই তাত্ত্বিকভাবে আছে, তবে এটি ২০০১ থেকে বেশিরভাগ গ্রাহকের কাছে ব্যবহারিকভাবে পৌঁছে। ২০০৮ সাল নাগাদ ইসরাইল কেবল ও ডিএসএল দুই ধরনের অবকাঠামোতেই সক্ষমতা অর্জন করে উন্নত ব্রডব্যান্ড সেবা প্রদানকারী কয়েকটি দেশের মধ্যে একটি হয়ে উঠে এবং ৯৫% জনসংখ্যার কাছে পৌঁছায়।[১] প্রকৃত ব্রডব্যান্ড বাজারের ৭৭% -এ অনুপ্রবেশ করে, যা বিশ্বের ৭ম স্থানে ছিল।[২] ২০১০ সালে, ইসরাইল দ্য ইকোনমিস্টের ডিজিটাল ইকোনমি র‌্যাঙ্কিংয়ে[২] ২৬ তম ছিল।[৩]

ইসরাইলের ইন্টারনেট বেজেক এবং এইচওটির ফোন এবং তারের অবকাঠামোর মাধ্যমে সরবরাহ করা হয়। বেজেক ডায়াল আপ এবং এডিএসএল সরবরাহ করে এবং এইচওটি কেবল ইন্টারনেট সেবা সরবরাহ করে। প্রতিযোগিতার আইনের কারণে প্রতিটি এডিএসএল বা কেবল ইন্টারনেট ব্যবহারকারীকে অবকাঠামো সরবরাহকারী এবং আইএসপি-কে আলাদা আলাদা অর্থ প্রদান করতে হয়।

ইসরাইলের বৈদ্যুতিক সংস্থা, অন্যান্য টেলিকম সংস্থাগুলির সহযোগী হিসাবে গঠিত একটি নতুন সংস্থা, যা ২০১৫ সালে অবকাঠামো বাজারে তৃতীয় প্রতিযোগী হয়ে উঠবে এবং গ্রাহকদের ১০০ এমবিপিএস থেকে শুরু করে ১ জিবিপিএস এফটিটিএইচ আবাসিক লাইন সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।[৪]

ইতিহাস[সম্পাদনা]

১৯৯০ সালের নভেম্বরে, তুরস্ক, গ্রীস এবং ইতালির সাথে ইসরাইলের সংযোগ স্থাপনকারী সাবমেরিন কেবল ইএমওস-১ স্থাপন করা হয়েছিল। এটিই ছিল প্রথম ইসরাইলের নির্মিত সাবমেরিন কেবল এবং ১৯৯৪ সালের এপ্রিলে সিআইওএস দ্বারা এটি বাড়ানো হয়েছিল।[৫] পরে আরও অন্যান্য কেবল স্থাপন করা হয়েছে যা ইসরাইল ও বহিঃর্বিশ্বের মধ্যে বৃহৎ ক্ষমতার সংযোগ সরবরাহ করছে।

১৯৯৭ সাল অবধি বেশিরভাগ ঘরোয়া ইন্টারনেট ট্র্যাফিক সরাসরি আইএসপির মধ্যমে বা ইসরাইলি বিশ্ববিদ্যালয়গুলির আইইউসিসি কর্তৃক পরিচালিত একাডেমিক নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হত। ১৯৯৭ সাল থেকে ইসরাইল ইন্টারনেট অ্যাসোসিয়েশন ইসরাইল ইন্টারনেট এক্সচেঞ্জ (আইআইএক্স) পরিচালনার জন্য দায়বদ্ধ, যার মাধ্যমে বেশিরভাগ অভ্যন্তরীণ ইন্টারনেট ট্র্যাফিক চলাচল করছে।

তাত্ত্বিকভাবে ১৯৯০ এর দশকের শেষভাগ থেকে এডিএসএল এর মাধ্যমে ইসরাইলে ব্রডব্যান্ড ইন্টারনেট পাওয়া যায়, তবে এটি ২০০১ সালে একজন আবাসিক গ্রাহকের পক্ষে ব্যবহারিক হয়ে উঠে। এটি এক বিলিয়ন শেকেল ব্যয়ে ১৯৯৯ সালে ইন্টারনেট অবকাঠামোতে উল্লেখযোগ্য উন্নতি ঘটানোর ফলে সক্ষম হয়েছিল।[১] পর অবশ্য দাম অনেক কমেছে।

এছাড়াও ২০০১ সালে, তারের পরিকাঠামোর মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবস্থা করার জন্য ১৯৮২ সালের যোগাযোগ আইন সংশোধন করা হয়েছিল।[৬]

সংযোগ বিশদ[সম্পাদনা]

ইসরাইলে আবাসিক ব্রডব্যান্ড সংযোগগুলির গড় ডাউনলোডের গতি ৬৭ এমবিপিএস, যখন আপলোডের গতি গড়ে ১৬ এমবিপিএস[৭] কেবল মডেম সরবরাহকারীর (এইচওটি) সংযোগের মাধ্যমে সর্বাধিক গতি ২০০ এমবিপিএস এবং ৫ এমবিপিএস গ্রাহকগণের জন্য (এবং ৫০০ এমবিপিএস ডাউন এবং ১০ এমবিপিএস ব্যবসায়ী গ্রাহকদের জন্য নির্বাচিত বাজারে) ডিওসিএসআইএস ৩.০ এর অধীনে, ২১ শে অক্টোবর, ২০০৯ এ একটি পরিষেবা শুরু হয়েছিল।[৮] সমস্ত এডিএসএল পরিষেবায় পিপিপিওই প্রোটোকল প্রয়োজন এবং ব্যবহার করে, কেবল মডেম সংযোগগুলি সাধারণত ডিএইচসিপি-র মাধ্যমে পরিচালিত হয়। ৩০ এমবিপিএস গতির জন্য, তারের সংযোগ ব্যবহারকারী পিপিটিপি/এল২টিপি প্রোটোকল ব্যবহার করে ভিপিএন সংযোগ নির্বাচন করতে পারেন।

প্রধান লোকাল এক্সচেঞ্জ ক্যারিয়ার বেজেক ২০০৯ সালে তাদের পরবর্তী জেনারেশন নেটওয়ার্ক (এনজিএন) চালু করতে শুরু করেছিলেন যার তাত্ত্বিক গতি ১০০ এমবিপিএস পর্যন্ত ছিল এবং যা ফাইবার টু দ্য কার্ব (এফটিটিটিসি) এর সম্মিলিত প্রযুক্তি এবং এডিএসএল ২+/ভিডিএসএল২ প্রযুক্তি ব্যবহার করে করা হয়েছিল। প্রারম্ভিকভাবে এনজিএন প্যাকেজ ছিল এডিএসএল২+ প্রযুক্তির এবং গতি ছিল ১০ ও ১৫ এমবিপিএস ডাউনলোড এবং ৮০০ কেবিপিএস আপলোড।[৯][১০] সর্বোত্তম প্যাকেজটি ছিল ১০০ এমবিপিএস যা অক্টোবর ২০১০ থেকে পাওয়া যাচ্ছিল। বেজেকের মতে, এনজিএন ২০১১ সালের শেষদিকে ইসরাইলের ৯০% পরিবারের কাছে পৌঁছে যাবে এবং ১০০ এমবিপিএস গতি ২০১২ সালে সরবরাহ করা হবে।[১১] এর প্রধান কেবল প্রতিযোগী, এইচওটি, ডিওসিএসআইএস ৩.০ অবকাঠামো ব্যবহার করে যা উচ্চতর ব্যান্ডউইথ ব্যবহারের অনুমতি দেয়।

তিনটি বৃহত্তম মোবাইল ফোন অপারেটর, পেলেফোন, পার্টনার এবং সেলকম, সাধারণত এইচএসপিডিএ প্রযুক্তির ২৪ এমবিপিএস গতির পরিষেবা দেয় তাদের ৩জি নেটওয়ার্কের মাধ্যমে। পার্টনার হলো প্রথম ৪জি (এলটিই) নেটওয়ার্ক সেবাদানকারী অপারেটর[১২] যার তাত্বিক গতি ১০০ এমবিপিএস পর্যন্ত। বর্তমানে, সব বড় মোবাইল অপারেটর ১৮০০ মেগা হার্টজ ২৬০০ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সির ৪জি এলটিই অ্যাডভান্সড কানেক্টিভিটি অফার করে, ইসরাইলের বেশিরভাগ জনবহুল অঞ্চলে পাওয়া যায়, তবে ইসরাইলের যোগাযোগ মন্ত্রক প্রয়োজনীয় ফ্রিকোয়েন্সিগুলির পূর্ণ বরাদ্দ না করায় এই পরিষেবাগুলি তাদের সর্বোচ্চ গতির প্রায় ২০% এর মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।[১৩]

আইএসপি আন্তঃসংযোগ[সম্পাদনা]

ইসরাইল তিনটি সাবমেরিন কেবল দ্বারা যুক্ত: মেডনটিলাস, যা টেলিকম ইতালিয়ার মালিকানাধীন,[১৪] বেজেক ইন্টারন্যাশনাল অপটিক্যাল সিস্টেম,[১৫] এবং টামারেস টেলিকমের সাবমেরিন কেবল।[১৬] স্বদেশী সংযোগ সরবরাহ করা হয় ইসরাইল ইন্টারনেট এক্সচেঞ্জ (আইআইএক্স) এর মাধ্যমে, যা ইন্টারনেট সেবা সরবরাহকারীদের কেন্দ্রীয় সাক্ষাৎস্থল।[১৭]

ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী[সম্পাদনা]

প্রতিযোগিতামূলক আইনগুলির কারণে, প্রতিটি ডিএসএল বা কেবল ইন্টারনেট ব্যবহারকারীকে অবকাঠামো সরবরাহকারী এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীকে (আইএসপি) আলাদাভাবে অর্থ প্রদান করতে হয়। অবকাঠামো বেজেক ( ডায়াল-আপ এবং ডিএসএল এর) এবং এইচওটি (কেবল ইন্টারনেট) সরবরাহ করছে। সমস্ত সেলুলার সংস্থাগুলি (পেলেফোন, পার্টনার, সেলকম এবং মিরস) ওয়্যারলেস ইন্টারনেট অবকাঠামো সরবরাহ করে এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী হিসাবেও কাজ করে।

তিনটি প্রধান ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী হলেন ০১২ স্মাইল, ০১৩ নেটভিশন (ইন্টারনেট রিমন সহ) এবং বেজেক ইন্টারন্যাশনাল। ২০০৬ সালে, সংস্থাগুলির বাজারের ভাগ ছিল যথাক্রমে ৩৪, ৩৩ এবং ৩০ শতাংশ, যদিও এই সংখ্যায় আন্তর্জাতিক ফোন কল রয়েছে।[১৮] সব মিলিয়ে ২০১২ সালের আগস্ট পর্যন্ত যোগাযোগ মন্ত্রণালয় থেকে আইএসপি লাইসেন্স দেয়া হয়েছিল ৪৩টি সংস্থাকে।[১৯]

উপগ্রহ[সম্পাদনা]

ইসরাইলের, গিলাট স্যাটেলাইট নেটওয়ার্ক ভোক্তাদের বহু গিগাবাইট পার সেকেন্ড ব্রডব্যান্ড দিয়ে থাকে এবং প্রতিরক্ষা বিভাগকেও উচ্চ ক্ষমতাসম্পন্ন স্যাটেলাইটের মাধ্যমে ব্রডব্যান্ড এক্সেস দেয়।[২০]

ভবিষ্যতের পরিকল্পনা[সম্পাদনা]

তৃতীয় ল্যান্ডলাইন ইন্টারনেট অবকাঠামো নির্মিত হচ্ছে ইসরাইল ইলেকট্রিক কর্পোরেশন কর্তৃক, যা দেশের ঘরে ঘরে ফাইবার অ্যাক্সেস প্রদান করেব, বীরশেবা শহর দিয়ে শুরু হবে।[২১] মার্চ, ২০১১ সালে যোগাযোগ মন্ত্রণালয় এটিকে অনুমোদনের পরে।[২২] নেটওয়ার্কটিকে "আনলিমিটেড" বলা হয় এবং এটি ইসরাইলি বাড়ীতে ১ জিবিপিএস অ্যাক্সেস সরবরাহ করবে। নেটওয়ার্ক স্থাপনের পরে, ১ জিবিপিএস এর উপরে গতি প্রদান সম্ভব হবে। ইসরাইলে এফটিটিএইচ সংযোগের পথ সুগম করে বেজেক ২০১২ সালে পিটাহ টিকভাতেও একই রকম পাইলট প্রকল্প পরিচালনা করবে।[১১]

২০২০ সালের মধ্যে, ১৬০ টিবিপিএস গতির কোয়ান্টাম কেবল ইসরাইলের সাবমেরিন কমিউনিকেশন কেবলসের সাথে যুক্ত হবে।[২৩] একই বছরে একটি ৫জি সেলুলার নেটওয়ার্ক দেশে কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে।[২৪]

আরো দেখুন[সম্পাদনা]

  • ইস্রায়েলে যোগাযোগ
  • ইস্রায়েলের মিডিয়া

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ziv, Amitay (March 27, 2008). "Broadening the Band: Recommendations of the Gronau Commission to Split Bezeq into Smaller Firms" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ নভেম্বর ২০০৯ তারিখে (in Hebrew). TheMarker. Retrieved 2010-06-11.
  2. "Israel Ranks 7 in Global Broadband Penetration". Ynetnews. June 21, 2009. Retrieved June 22, 2009.
  3. "Digital Economy Rankings 2010" (PDF). The Economist. 2010. Retrieved 2010-10-16.
  4. "The Unlimited fiber project is underway". Gadgety. May 20, 2014. Retrieved October 25, 2014.
  5. Haviv, Haim (November 3, 2010). "Bezeq International Will Deploy Undersea Optical Cable" (in Hebrew). TheCom. Archived from the original on November 29, 2010. Retrieved 2010-11-04.
  6. "Israel" (PDF). OECD. Retrieved 2010-06-11.
  7. "Download speed in Israel". Netindex. Ookla. Retrieved October 25, 2014.
  8. Nes, Gilad (October 21, 2009). "Hot Offers Internet Connection Speeds of Up To 100M" (in Hebrew). Calcalist. Retrieved 2010-02-18.
  9. Weiss, Avi (September 14, 2009). "The Battle Between Bezeq and Hot Intensifies – Customers will Gain Only in Years" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩১ ডিসেম্বর ২০০৯ তারিখে (in Hebrew). TheCom. Retrieved 2010-02-18.
  10. Haviv, Haim (October 12, 2010). "Bezeq Expo 2010 – Gap With Europe and US Shrinking" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ নভেম্বর ২০১০ তারিখে (in Hebrew). TheCom. Retrieved 2010-10-16.
  11. Haviv, Haim (December 14, 2011). "Bezeq Introduces the New Tidings: Fiber NGN" (in Hebrew). TheCom. Archived from the original on May 19, 2012. Retrieved 2011-12-15.
  12. Dor, Ophir (July 15, 2014). "Partner Received Authorization and Is Inaugurating the First 4G Network in Israel" (in Hebrew). Calcalist. Retrieved 2014-07-16.
  13. "4G in Israel: The Ministry of Communications allowed the mobile providers to switch on their high-speed network". The marker. July 13, 2014. Retrieved October 25, 2014.
  14. Ziv, Amitay (June 9, 2010). "Borovich Will Place Undersea Communications Cable that Will Connect Israel to the World at an Investment of $150 Million" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ জুন ২০১০ তারিখে (in Hebrew). TheMarker. Retrieved 2010-06-11.
  15. Zohar-Wolf, Ortal (December 5, 2011). "Bezeq International Finished Laying Submarine Cable". News1 (in Hebrew). Retrieved 2013-01-02.
  16. Ziv, Amitay (February 22, 2012). "Cisco, Elbit, ViaEuropa and Tamar Telecom Will Enter IEC Tender" (in Hebrew). TheMarker. Retrieved 2012-01-02.
  17. "Israel Internet eXchange". ISOC-IL. Archived from the original on 2011-09-27.
  18. "Gronau Commission Report" (PDF) (in Hebrew). Israel Ministry of Communications. 2008. p. 49. Retrieved 2010-06-11.
  19. "License Holders for Provision of Internet Connection Services" (PDF) (in Hebrew). Israel Ministry of Communications. August 2012. Retrieved 2013-01-02.
  20. http://www.spacenews.com/article/financial-report/41668satellite-telecom-ground-equipment-maker-gilat-expects-to-shake-off
  21. Crystal, Meirav (May 20, 2014). "Unlimited - Israel's Third Internet Infrastructure". Ynet (in Hebrew). Retrieved 2014-09-21.
  22. "Cabinet OKs New High-Speed Internet Firm". Ynetnews. Reuters. March 9, 2011. Retrieved 2011-03-14.
  23. http://cyprus-mail.com/2018/01/18/quantum-cable-revolutionise-global-telecoms/
  24. Kabir, Omer (ডিসেম্বর ২৭, ২০১৮)। מכרז הדור החמישי במובייל יפורסם ברבעון השני של 2019Calcalist (হিব্রু ভাষায়)। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৭, ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

আইএসপিরা[সম্পাদনা]

অন্যান্য[সম্পাদনা]